বিশ্বের জনপ্রিয় প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল ভারতে আইফোন তৈরির আগ্রহ প্রকাশ করেছে। এ জন্য ভারত সরকারের সহযোগিতা আশা করছে অ্যাপল। আগামী সপ্তাহে এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করতে ভারতে আসছেন অ্যাপলের ঊর্ধ্বতন কর্মকর্তারা। 



দেশটিতে আইফোন উৎপাদন কারখানা স্থাপনের সুফল, সম্ভাবনা ও ভবিষ্যৎ নিয়ে আলোচনা করতেই সম্প্রতি ভারতে আসার সিদ্ধান্ত নিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। 

অ্যাপলের এক কর্মকর্তা জানিয়েছেন, অ্যাপলের ভারতে আইফোন উৎপাদন শুরুর সমূহ সম্ভাবনা রয়েছে। তবে এ জন্য ভারত সরকারের সহযোগিতার বিষয়টি গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে সহযোগিতা বলতে বিভিন্ন বিষয়ে বাড়তি সুবিধার কথাই বিবেচনা করা হচ্ছে। এর মধ্যে একটি হচ্ছে ১৫ বছরের জন্য আইফোন-সংশ্লিষ্ট যেকোনো যন্ত্রাংশ আমদানিতে তারা শুল্ক মওকুফের আবেদন করতে পারে। ভারতের বাজার নিয়ে বেশ আগে থেকেই নিজেদের কর্মপরিকল্পনা ঠিক করছে অ্যাপল। এর বড় কারণ হচ্ছে- অন্যতম দুই বাজার যুক্তরাষ্ট্র ও চীনে তাদের বিক্রি প্রবৃদ্ধি না বাড়া। তবে ১৩০ কোটি মানুষের দেশ ভারতে এখনো স্মার্টফোনের চাহিদা ক্রমবর্ধমান। দিন দিন দেশটিতে স্মার্টফোন বিক্রি বাড়ছেই। এ কারণে ভারতকে নিজেদের প্রবৃদ্ধির মাধ্যম হিসেবে ব্যবহারের পরিকল্পনা তাদের।

ভারতের তথ্যপ্রযুক্তিমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ জানিয়েছেন, আমরা চাই অ্যাপল ভারতে তাদের কারখানা স্থাপন করুক। কিন্তু এ বিষয়ে প্রতিষ্ঠানটি কী ধরনের সুবিধা চাইতে পারে বা বিষয়টি নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না, সে বিষয়ে কোনো তথ্য জানাননি। বিদেশী কোম্পানির স্থাপনা বসানোর ক্ষেত্রে ভারতের যে ৩০ শতাংশ কাঁচামাল ভারত থেকে সংগ্রহের নিয়ম রয়েছে, তা অ্যাপলের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। তবে অ্যাপলের মতো বড় বিদেশী প্রতিষ্ঠানকে বিনিয়োগে আগ্রহী করতে এ ধরনের নিয়ম শিথিল করার কথাও এখন বিবেচনা করা হচ্ছে। 

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.