চলতি শিক্ষাবর্ষের পাঠ্যবইয়ে ভুলসহ সামগ্রিক বিষয় নিয়ে সকালে সংবাদ সম্মেলন ডেকেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সকাল ১১টায় সচিবালয়ে এই সংবাদ সম্মেলন হবে। গতকাল মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। 

পাঠ্যবইয়ে ভুল নিয়ে সংবাদ সম্মেলন ডেকেছেন শিক্ষামন্ত্রী

পাঠ্যপুস্তকে ভুলত্রুটি বিষয়ে মন্ত্রণালয়ের অবস্থান ব্যাখ্যা করতে এই সংবাদ সম্মেলন ডাকা হয়েছে বলে জানা গেছে।

গত ১ জানুয়ারি শিক্ষাবর্ষের প্রথম দিন প্রথম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের হাতে যে বই তুলে দেয়া হয়েছে তাতে বেশ কিছু ভুল ধরা পড়েছে। এমনই বইয়ের মোড়কেও দৃষ্টিকটূ ভুল রয়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমে তীব্র সমালোচনা চলছে। 
বানান ভুলের খতিয়ান তুলে ধরে অনেকে প্রশ্ন রেখেছেন- শিশুদের পাঠ্যবইয়ে এসব কী শেখানো হচ্ছে?

চলতি শিক্ষাবোর্ডের বই বাঁধাই চলার সময় শিক্ষামন্ত্রী বলেছিলেন, এবার তারা যথেষ্ট সতর্কতার সঙ্গে কাজ করেছেন। গতবারের মতো এবার পাঠ্যবইয়ে ভুল ত্রুটি বেশি থাকবে না। কিন্তু কার্যত দেখা যাচ্ছে, এবার যেসব ভুল করা হয়েছে, সেগুলো এর আগে হয়নি।

একটি পাঠ্যবইয়ের প্রচ্ছদে Don’t Hurt Anybody, এমন বাক্যকে লেখা হয়েছে Don’t Heart Anybody। বহুল পঠিত কবিতার ভেতরে বানার ভুল করার পাশাপাশি শব্দেও পরিবর্তন আনা হয়েছে। পাঠ্যবইয়ের প্রচ্ছদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ব্যবহার নিয়েও কথা উঠেছে।

আবার বেশ কয়েকজন সনামধন্য কবি ও লেখকের লেখা বাদ দেয়া নিয়েও কথা উঠেছে। উগ্রবাদী সংগঠন হেফাজতে ইসলামীর কর্মীরা দাবি করছেন, তাদের প্রস্তাব মেনে নিয়ে হিন্দু লেখকদের লেখা বাদ দিয়েছে সরকার।

নতুন পাঠ্যবইয়ের ভুল নিয়ে তীব্র সমালোচনার পর ওইসব ভুল-ক্রটি পর্যালোচনায় একটি কমিটি করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.