খেলাফত মজলিস ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ আজ পৃথকভাবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সাথে নির্বাচন কমিশন গঠন নিয়ে আলোচনা করেছে।  

সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের বিকল্প নেই : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি প্রতিনিধিদলকে বঙ্গভবনে স্বাগত জানান এবং নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত আলোচনায় অংশ নিয়ে গঠনমূলক প্রস্তাব উত্থাপনের জন্য ধন্যবাদ জানান। রাষ্ট্রপতি বলেন, গণতন্ত্রের জন্য সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের বিকল্প নেই। সুষ্ঠু নির্বাচনের জন্য সরকারের পাশাপাশি দেশের রাজনৈতিক দলগুলোকেও এগিয়ে আসতে হবে এবং সক্রিয় ভূমিকা রাখতে হবে। তিনি আরো বলেন, আলোচনা বা সংলাপ রাজনৈতিক দলগুলোর মধ্যে মতপার্থক্য কমাতে পারে। এজন্য রাজনৈতিক দলগুলোকে নিজেদের মধ্যে আলাপ-আলোচনার উদ্যোগ নিতে হবে।

খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের ১১ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। আলোচনায় আমন্ত্রণ জানানোর জন্য তারা রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান। তারা নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির আলোচনার উদ্যোগের প্রশংসা করেন। এ সময় তারা নির্বাচন কমিশন গঠনে ৭ দফা প্রস্তাব পেশ করেন। এছাড়া নির্বাচন কমিশন গঠনের জন্য আইন প্রণয়নের প্রস্তাব করেন এবং আইন প্রণয়ন না হওয়া পর্যন্ত ৫ সদস্যের একটি বাছাই কমিটি গঠনের প্রস্তাব করেন। বাছাই কমিটিতে আলেম সমাজের একজন প্রতিনিধি রাখারও প্রস্তাব করেন তারা। এছাড়া তারা নির্বাচন কমিশনের স্বাধীনতাসহ নিজস্ব সচিবালয় প্রতিষ্ঠার প্রস্তাব করেন। তারা আশা প্রকাশ করেন, আলোচনায় বিভিন্ন রাজনৈতিক দলের অংশগ্রহণ একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে ও জনগণের আস্থা অর্জনে সহায়ক হবে।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর নির্বাহী সভাপতি মুফতি মুহাম্মদ ওয়াক্কাস ১০ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। আলোচনায় আমন্ত্রণ জানানোর তিনি রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান। এসময় তারা নির্বাচন কমিশন গঠনে ২ দফা প্রস্তাব পেশ করেন। তারা বলেন, দেশ ও জাতির একটি গুরুত্বপূর্ণ সময়ে নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির আলোচনার উদ্যোগ জনমনে আশার সঞ্চার করেছে। নির্বাচন কমিশন যত নিরপেক্ষ হবে ততই জাতির নিকট আস্থাভাজন হবে। তারা স্বাধীন, স্বায়ত্তশাসিত ও শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে সুষ্পষ্ট আইন প্রণয়নের প্রস্তাব করেন। তারা প্রধান নির্বাচন কমিশনার হিসেবে অবসরপ্রাপ্ত একজন প্রধান বিচারপতিকে নিয়োগের প্রস্তাব করেন। নির্বাচন কমিশনার নিয়োগেও তারা বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন।

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল মো. সরোয়ার হোসেন এবং রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন আলোচনার সময় উপস্থিত ছিলেন।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.