দুইদিন খেলা হলো। তাতে প্রথম ইনিংসে বাংলাদেশ ২৮৯ রান করল। প্রথমদিনেই তামিমবাহিনী অলআউট হয়ে গেল। দ্বিতীয়দিন প্রথম ইনিংসে নিউজিল্যান্ড ৭ উইকেট হারিয়ে ২৬০ রান করল। বৃষ্টিতে ৭১ ওভারের বেশি দ্বিতীয়দিনে খেলা হলো না।

বৃষ্টির জন্য ম্যাচ ড্র’র সম্ভাবনার দিকেই এগিয়ে যাচ্ছে

নিউজিল্যান্ড ২৯ রানে পিছিয়ে থাকল। এখানেই খেলা আটকে গেল যেন। তৃতীয়দিন বৃষ্টিতে খেলা হলো না। বৃষ্টিতে একটি বলও মাঠে গড়াল না। বাংলাদেশ সময় সকাল ৯টায় আম্পায়াররা দিনটি পরিত্যক্ত ঘোষণা করে দেন। তাতে করে ক্রাইস্টচার্চ টেস্টে ড্র’য়ের সম্ভাবনাই যেন জেগে গেল। আজ চতুর্থদিনের খেলা আধঘণ্টা আগে শুরু হবে। অপরাজিত থাকা দুই ব্যাটসম্যান হেনরি নিকোলস (৫৬) ও টিম সাউদি (৪) ব্যাট হাতে নামবেন।

টেস্টে এখন বাকি আছে দুইদিন। দুই দলেরই এখনও একটি করে ইনিংস বাকি আছে। সঙ্গে নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে এখনও ৩ উইকেট বাকি আছে। শুরুতে কিউইদের তিন উইকেট শেষ হতে হবে। এরপর বাংলাদেশের দ্বিতীয় ইনিংস শেষ হতে হবে। তারপর রয়েছে নিউজিল্যান্ডের ইনিংস। দুইদিনে ম্যাচের রেজাল্টও বের হয়ে আসা সম্ভব। তবে এক্ষেত্রে বাংলাদেশ ব্যাটসম্যানদের খুব খারাপ ব্যাটিং করতে হবে। না হলে কোনভাবেই আর ম্যাচের ফল বের হওয়া সম্ভব মনে হচ্ছে না।

ধরে নেয়া যাক, নিউজিল্যান্ড আজ সকালের সেশনেই গুটিয়ে গেল। এরপর বাংলাদেশও চতুর্থদিনটি শেষ হওয়ার আগেই অলআউট হয়ে গেল। কিংবা পঞ্চমদিনের সকালে গিয়ে সবকটি উইকেট হারাল। তখন নিউজিল্যান্ডের সামনে একটি টার্গেট দাঁড় হবে। সেই টার্গেট ৩০০ রানের হলেও দুই সেশনে জয় বের করে নেয়া সম্ভব। আবার অঘটন ঘটলে নিউজিল্যান্ডকে টার্গেট অতিক্রম করতে না দিয়ে বাংলাদেশের পক্ষেও জয় তুলে নেয়া অসম্ভব কিছু নয়। কিন্তু নিউজিল্যান্ড কি আর হারের খপ্পরে পড়বে। দুইদিন আছে। সেই দুইদিনেও আবার আবহাওয়ার পূর্বাভাস হলো থেমে থেমে বৃষ্টি হতে পারে। তাই যদি হয়, তাহলেতো যে অবস্থা দেখা যাচ্ছে, বারবার খেলা বন্ধ হবে। নিউজিল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংই করতে নামতে পারবে না। তা হলে ম্যাচ ড্র’র সম্ভাবনার দিকেই এগিয়ে যাচ্ছে।

সেই সম্ভাবনা দেখছেন ক্রাইস্টচার্চ টেস্টে টেস্ট ক্যারিয়ার শুরু করা এবং প্রথম ইনিংসে বিপদের সময় ৪৭ রানের দুর্দান্ত ইনিংস খেলা নুরুল হাসান সোহন। যিনি মুশফিকুর রহীম না থাকায় উইকেটের পেছনের দায়িত্বও ভালভাবেই পালন করছেন। তিনি ব্যাটসম্যান ও উইকেটরক্ষক, দুই ভূমিকাতেই খেলেন। বলেছেন, ‘খেলা ছাড়াতো আপাতত নতুন পরিকল্পনা নিয়ে আলাপ হয়নি। এ অবস্থায় ম্যাচটা ড্র করাটা আমাদের প্রথম টার্গেট থাকবে। আরও ভাল কোন সুযোগ এলে মাঠেই নতুন পরিকল্পনা ঠিক করা হবে।’ আবার ভাল কিছু পাওয়ারও আশা করছেন তিনি। বলেছেন, ‘টেস্টের আরও দুইদিন বাকি আছে। দল হিসেবে ভাল খেলতে পারলে ইনশাআল্লাহ ভাল ফল হবে। দুইদিনে অনেক কিছুই সম্ভব। আমরা অন্তত ইতিবাচকভাবেই চিন্তা করছি।’ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই মুশফিকুর রহীম ইনজুরিতে পড়েন। সোহানের ওয়ানডে অভিষেক হয়। জাতীয় দলের জার্সি গায়ে জড়িয়ে নির্ধারিত ওভারেও ভাল করেছেন সোহান। টেস্ট অভিষেকটিও তার দারুণ হয়েছে। সোহান বলেন, ‘আমাদের কন্ডিশনের চেয়ে এখানে উইকেট একটু ভিন্ন। স্বাভাবিক খেলাটাই খেলার চেষ্টা করেছি। একটু দেখেশুনে খেলার ইচ্ছা ছিল, যেন সময় নিয়ে খেলতে পারি। অভিষেক টেস্টটা আল্লাহর রহমতে ভালই হচ্ছে।’

নিজের পারফর্মেন্সে সোহান খুশি। তাই বোঝা যাচ্ছে। অভিষেক টেস্ট খেলা নিয়ে সোহান জানান, ‘মাঠে নামার পর আর কিছু চিন্তা করিনি। ওদের ওয়ানডের উইকেটের চেয়েও টেস্ট ম্যাচের উইকেট ভিন্ন। প্রথম শ্রেণীর ক্রিকেট যেভাবে খেলেছি, সেভাবেই খেলার চেষ্টা করেছি এখানে। তবে কন্ডিশনের কারণে টেকনিক কিছুটা পরিবর্তন করে ব্যাটিং করেছি।’ তৃতীয়দিনটিতে সাত ঘণ্টার বেশি সময় খেলোয়াড়রা ড্রেসিং রুমেই আটকা ছিলেন। বৃষ্টি পড়তেই থাকে। আর তাই বের হওয়াও যায়নি। সময়টিতে আড্ডা দিয়েই কাটিয়েছেন। সোহান মনে করছেন ‘আমার শেখার অনেক কিছু এখনও বাকি। দুর্বলতা নিয়ে দলের সিনিয়র সদস্যদের সঙ্গে আলাপ করে তা সংশোধনের চেষ্টা করব।’ মুশফিকের পরিবর্তে খেলছেন সোহান। মুশফিক দ্রুতই ফিরে আসবেন, সেই আশাও করেছেন, ‘মুশফিক ভাই দীর্ঘদিনের অভিজ্ঞ উইকেটকিপার। আশাকরি সুস্থ হয়ে তিনি আবার তার জায়গায় ফিরে আসবেন। কারণ, বাংলাদেশ দলকে তার দেয়ার এখনও অনেক কিছু আছে।’ আপাতত ক্রাইস্টচার্চ টেস্টে ড্র করাই বাংলাদেশের লক্ষ্য। সেই লক্ষ্য এখন সফল হলেই হয়। খেলা হলে যেভাবেই হোক ব্যাটিং ভাল করতে হবে। ড্র করার লক্ষ্য থাকুক আর যে লক্ষ্যই থাকুক, দ্বিতীয় ইনিংসে ব্যাটিং ভাল করার বিকল্প নেই। ব্যাটিং ভাল করলে ড্র এমনিতেই আসবে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.