ব্যস্ত নগরজীবনে প্রতিদিনের নাশতার টেবিলে রুটি রাখা বড়ই ঝক্কির কাজ। রুটি বানানো পরিশ্রম ও সময়সাপেক্ষ কাজ। এ অসুবিধা দূর করতে পারে একটি দেশি পণ্য- লাইবা রুটি মেকার। কাঠের তৈরি যন্ত্রে আটার মণ্ডটি নিমেষেই রুটি হয়ে যাবে।


নিমেষেই রুটি তৈরি,বাণিজ্য মেলায় লাইবা রুটি মেকার


 এই যন্ত্রের উদ্ভাবক হুমায়ুন কবীর জানান, ২০১১ সালে লাইবা রুটি মেকার উদ্ভাবিত হলেও পণ্যটি ভালোভাবে বাজারে ছাড়া হয়েছে ২০১৪ সালে। তার পণ্য দেশে-বিদেশে সমানভাবে সমাদৃত হচ্ছে। যুক্তরাজ্যে তাদের পণ্য নিয়মিত যাচ্ছে। এ ছাড়া যুক্তরাষ্ট্র, ইউরোপের কয়েকটি দেশ, অস্ট্রেলিয়ায় এ যন্ত্র রফতানি হয়েছে।

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে হুমায়ুন কবীর এসব তথ্য জানান। তিনি জানান, নিজের প্রয়োজনে সহজে রুটি তৈরির উপায় খুঁজতে গিয়ে এ যন্ত্র উদ্ভাবন করেন। পরে ধীরে ধীরে এর বাণিজ্যিক উৎপাদন শুরু করা হয়। তিনি জানান, ঢাকার আগারগাঁওয়ে করপোরেট অফিস হলেও তাদের কারখানা মাগুরা জেলার বুনাগাতিতে। তারা সাধারণত অনলাইনে পণ্য বিক্রি করেন। সামাজিক মাধ্যম ফেসবুক, নিজস্ব ওয়েবসাইট ও ইউটিউবের মাধ্যমে লাইবা রুটি মেকার যন্ত্রটি বিক্রি করেন। এরই মধ্যে প্রায় ১০ হাজার রুটি মেকার বিক্রি হয়েছে। ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায়ও তাদের স্টল রয়েছে। মেলা উপলক্ষে প্রতিটি পণ্য ১০ শতাংশ ছাড়ে বিক্রির ঘোষণা দেওয়া হয়েছে।

হুমায়ুন বলেন, 'আমি সব সময় চেয়েছি গ্রামভিত্তিক কিছু করতে, গ্রামের মানুষের দক্ষতার পরিচয় তুলে ধরতে। চেয়েছি এমন উদ্যোগ নিতে যা গ্রামের মানুষের কর্মসংস্থান হয়। গ্রামের অনেকেই আমার উদ্যোগের সঙ্গে যুক্ত করেছি।'


Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.