বছরজুড়ে বাজারে টমেটো পাওয়া গেলেও শীত মৌসুমে ভোজনরসিকদের কাছে এর চাহিদা যেন একটু বেশিই। টমেটোর তৈরি কয়েক পদের রেসিপি।



টমেটোর নানা পদ

স্টাফড টমেটো

উপকরণ : টমেটো ছয়টি, মাংসের কিমা এক কাপ, ডিম একটি, পেঁয়াজ কুচি এক টেবিল চামচ, কাঁচামরিচ কুচি এক টেবিল চামচ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, গোলমরিচ আধা চা চামচ, লবণ স্বাদমতো, ক্যাপসিকাম কুচি অর্ধেকটি, তেল প্রয়োজনমতো ও পনির গ্রেট করা আধা কাপ।

প্রস্তুত প্রণালি :কিমা সেদ্ধ করে নিতে হবে। টমেটো তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে। এবার টমেটো দুই টুকরো করে নিতে হবে। বিচি ফেলে দিতে হবে। টমেটোর ভেতর মিশ্রণের পুর ঢোকাতে হবে। এবার সসপ্যানে তেল মাখিয়ে নিয়ে এর ভেতর টমেটোগুলো রাখতে হবে। সসপ্যানটি খুব ভালোভাবে ঢেকে তাওয়ার ওপর বসিয়ে দিতে হবে। মৃদু আঁচে আধা ঘণ্টা রেখে তারপর নামিয়ে পরিবেশন করতে হবে।

মিক্সড ভেজিটেবল ইন টমেটো সস

উপকরণ : ব্রকলি অর্ধেক, ফুলকপি অর্ধেক, গাজর দুটি, বিন এক কাপ, পেঁপে অর্ধেক, ক্যাপসিকাম একটি, পেঁয়াজ কিউব দুটি, কাঁচামরিচ চার-পাঁচটি, গোলমরিচ আধা চা চামচ, টমেটো ছয়-সাতটি, বিট অর্ধেক, কর্নফ্লাওয়ার দুই টেবিল চামচ, রসুন কুচি দুটি, তেল দুই টেবিল চামচ, চিনি এক টেবিল চামচ ও শুকনা মরিচ চার-পাঁচটি।

প্রস্তুত প্রণালি : সস তৈরি :টমেটো টুকরো করে নিন। এবার পরিমাণমতো পানি দিয়ে টমেটো, রসুন কুচি একটি, শুকনা মরিচ দিয়ে জ্বাল দিন। টমেটো সেদ্ধ হয়ে গেলে নামিয়ে ঢেলে নিন। এবার মিশ্রণটি জ্বাল দিয়ে ঘন করে নিন।

সব সবজি টুকরো করে নিন। টুকরো করা সবজি ভেপে নিন। প্যানে তেল দিয়ে রসুন কুচি দিন। রসুন লাল হয়ে এলে সব সবজি দিয়ে নাড়ুন। গোলমরিচ দিন। এরপর টমেটো সস, কর্নফ্লাওয়ার চিনি দিয়ে নাড়ুন। হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

টমেটো স্যুপ

উপকরণ : চিকেন স্টেক আধা লিটার, টমেটো কুচি এক কাপ, টমেটো পেস্ট আধা কাপ, মাখন এক টেবিল চামচ, কর্নফ্লাওয়ার আধা টেবিল চামচ, রসুন কুচি এক চা চামচ, থাইপাতা সামান্য, ক্যাপসিকাম অর্ধেকটি, পেঁয়াজ কলি পরিমাণমতো, পেঁয়াজ কিউব আধা কাপ ও চিনি এক চা চামচ।

প্রস্তুত প্রণালি : চিকেন স্টেকে টমেটো পেস্ট, টমেটো কুচি দিয়ে জ্বাল দিন। মাখন ও রসুন ছাড়া একে একে সব উপকরণ দিন। সবশেষে কর্নফ্লাওয়ার গুলে দিন। ঘন হয়ে এলে নামিয়ে রাখুন। অন্য একটি পাত্রে মাখন দিন। তাতে রসুন কুচি দিয়ে ফোড়ন দিন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

টমেটোর টক

উপকরণ : টমেটো ২৫০ গ্রাম, চিনি আধা কাপ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, পেঁয়াজ কুচি এক চা চামচ, রসুন কুচি এক চা চামচ, আদা বাটা সিকি চা চামচ, তেল দুই টেবিল চামচ ও লবণ প্রয়োজনমতো।

প্রস্তুত প্রণালি :টমেটো পাতলা টুকরো করে সব বাটা ও গুঁড়া মসলা, লবণ দিয়ে পরিমাণমতো পানি দিয়ে জ্বাল দিতে হবে। টমেটো সেদ্ধ হয়ে গেলে চিনি দিতে হবে। ডাল ঘুঁটনি দিয়ে ঘুঁটে নিতে হবে। এবার অন্য একটি প্যানে তেল দিয়ে পেঁয়াজ কুচি, রসুন কুচি ভেজে টমেটোর মধ্যে ঢেলে দিয়ে তারপর নামিয়ে পরিবেশন করতে হবে।

টমেটো ওমলেট

উপকরণ : ডিম চারটি, টমেটো দুটি, পেঁয়াজ পাতা দুই টেবিল চামচ, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, কাঁচামরিচ কুচি এক টেবিল চামচ, লবণ পরিমাণমতো, তেল দুই-তিন টেবিল চামচ, কিমা আধা কাপ ও সস দুই টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : টমেটো কুচি করে নিন। প্যানে তেল দিয়ে পেঁয়াজ কুচি, মরিচ কুচি, সেদ্ধ করা কিমা, পেঁয়াজ পাতা ও টমেটো কুচি দিয়ে ভেজে নিন। সস দিন। এবার একটি পাত্রে ঢেলে রাখুন। ডিম ফেটিয়ে নিন। ননস্টিকি প্যানে তেল দিয়ে ডিম দিন। ডিমের ওপর ঢেলে রাখা মিশ্রণটি দিন। হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

বিফ টমেটো

উপকরণ : বিফ কিমা ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি আধা কাপ, ধনেপাতা কুচি এক টেবিল চামচ, কাঁচামরিচ কুচি এক চা চামচ, লবণ স্বাদমতো, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, টমেটো ছয়-সাতটি, তেল প্রয়োজনমতো ও টমেটো সস পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : প্যানে তেল দিয়ে টমেটো ছাড়া সব উপকরণ দিয়ে কষাতে হবে। কিমা ভুনা হয়ে এলে নামিয়ে রাখতে হবে। টমেটোর ওপরের অংশ ঢাকনির মতো কেটে নিয়ে ভেতরের বীজগুলো বের করে ফেলে দিতে হবে। এবার রান্না করা বিফ কিমার পুর টমেটোর ভেতর ভরে সাজিয়ে পরিবেশন করতে হবে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.