চলতি বছরের এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে থেকে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দেশের সাড়ে ৩ কোটি খানা বা পরিবারের তথ্য সংগ্রহ শুরু করবে।





সাড়ে ৩ কোটি পরিবারের তথ্য এপ্রিল থেকে নেবে বিবিএস



 বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বিবিএস মিলনায়তনে ন্যাশনাল হাউসহোল্ড ডেটাবেইস বা জাতীয় খানাভিত্তিক তথ্যভাণ্ডার প্রকল্পের এক কর্মশালায় এ তথ্য জানানো হয়। সাড়ে তিন কোটি পরিবারের আয়-ব্যয়, সম্পদসহ জীবনযাত্রার বিবরণীর তথ্য সংগ্রহ করা হবে। সামাজিক নিরাপত্তা কর্মসূচির সুবিধাভোগীদের সহায়তা করার জন্য এ উদ্যোগ নিয়েছে বিবিএস। এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে তিন পর্যায়ের তথ্য সংগ্রহ শুরু হবে।

কর্মশালায় পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগরে সচিব কেএম মোজাম্মেল হক বলেন, 'দেশের সব জনগোষ্ঠীর জন্য এ ডেটাবেইস প্রস্তুতি হলে সামাজিক নিরাপত্তা কর্মসূচির প্রকৃত সুবিধাভোগী চিহ্নিত করা যাবে। সহজেই ওই পরিবারের দারিদ্র্য পরিস্থিতি নিরূপণ করা সম্ভব হবে।'

তিনি জানান, প্রথম পর্যাযে রংপুর, বরিশার ও ময়মনসিংহ বিভাগের ১৭টি জেলা, দ্বিতীয় পর্যায়ে খুলনা ও রাজশাহী বিভাগ এবং শেষ পর্যাযে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের তথ্য সংগ্রহ করা হবে।

অনুষ্ঠানে বিবিএস এর মহাপরিচালক আমির হোসেন, বিবিএস এর যুগ্ম পরিচালক একে এম আশরাফুল হক ও বিশ্বব্যাংকসহ অন্যান্য দাতা সংস্থারা প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.