নির্বাচন কমিশন গঠন নিয়ে সকল রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করেছেন রাষ্ট্রপতি। প্রথমদিনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করেছে বিএনপি। বঙ্গভবনে রাষ্ট্রপতি এ্যডভোকেট আবদুল হামিদের সঙ্গে আলোচনায় বিএনপি খুশি বলে জানিয়েছে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।   



মির্জা ফখরুল বলেন, রাষ্ট্রপতির সঙ্গে আলোচনায় আমরা খুশি এবং আশাবাদী। আমাদের আশা, অন্যান্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে এখন রাষ্ট্রপতি বাছাই কমিটির পদ্ধতি নির্বাচন করবেন। তিনি আগামী মাসের মধ্যেই এই প্রক্রিয়া শেষ করবেন বলে আমরা আশাবাদী। রবিবার নির্বাচন কমিশন গঠন বিষয়ে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সংলাপ শেষে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। 

মির্জা ফখরুল সংলাপের বিষয়ে আরও বলেন, রাষ্ট্রপতি আজকেই প্রথম বিএনপির সঙ্গে আলোচনায় বসলেন। রাষ্ট্রপতি এ বিষয়ে বলেছেন, যেহেতু আপনারাই প্রথম আলোচনার জন্য আহ্বান জানিয়েছেন, তাই আপনাদের (বিএনপি) প্রথমেই ডেকেছি। তিনি বলেছেন, সবার কাছে গ্রহণযোগ্য ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করা জরুরি। আশা করি, সবাই এতে থাকবেন। সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, এর আগে নির্বাচন কমিশন গঠন নিয়ে খালেদা জিয়া যে প্রস্তাব উত্থাপন করেছিলেন, আজ রাষ্ট্রপতির কাছে সেগুলোই মূলত উপস্থাপন করা হয়েছে। আজকের সংলাপ অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ ও উষ্ণতম পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন কমিশন গঠন নিয়ে গঠনমূলক ও সুন্দর প্রস্তাব উত্থাপন করায় রাষ্ট্রপতি খালেদা জিয়াকে ধন্যবাদ জানিয়েছেন। 

সংলাপে রাষ্ট্রপতি বলেন, গণতান্ত্রিক রাষ্ট্র পরিচালনায় সংলাপের কোনো বিকল্প নেই। বিএনপির মহাসচিব বলেন, সংলাপে সব রাজনৈতিক দলের মতৈক্যের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠনের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। এ বিষয়ে এখনো কোনো আইন তৈরি হয়নি। এ কারণে সব রাজনৈতিক দলের মতৈক্যের কোনো বিকল্প নেই বলে আমরা মনে করি। আমরা রাষ্ট্রপতিকে বাছাই কমিটি গঠন, নির্বাচন কমিশন গঠন ও আরপিও সংশোধনের বিষয়ে জানিয়েছি। বাছাই কমিটির সদস্য মনোনয়নের পদ্ধতিও জানানো হয়েছে। এখন রাষ্ট্রপতি এই পদ্ধতি পরীক্ষা করবেন। এর আগে নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিতে বিকেল সাড়ে চারটার দিকে বঙ্গভবনে যায় বিএনপি। 

দলটির চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে নীতি নির্ধারণী পর্ষদ স্থায়ী কমিটির ১০ জন সদস্য সেখানে উপস্থিত ছিলেন। ইসি গঠন বিষয়ে প্রায় ঘণ্টাব্যাপী বিএনপির সঙ্গে রাষ্ট্রপতির এই সংলাপ অনুষ্ঠিত হয়। 

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.