পেটিস কিভাবে ঘরেই তৈরী করতে হয় তা অনেকেরই অজানা। তবে এটা ঠিক যে মজাদার এই চিকেন পেটিসটি তৈরি করতে একটু ধৈর্যের প্রয়োজন। তবে চলুন দেখে নিই কীভাবে তৈরি করতে হয় চিকেন পেটিস।

ঘরেই তৈরী করুন মজাদার চিকেন পেটিস


খামিরের রেসিপি জন্যঃ
ময়দা ২ কাপ
বাটার ১ কাপ
বেকিং পাউডার ১/২ চা চামচ
লবন ১ ১/২ চা চামচ

পাফ খামির বানানোর নিয়মঃ
বাটারটা নরমাল টেম্পারেচারে ২/৩ ঘন্টা রেখে একটু নরম করে নিন। ময়দা, বেকিং পাউডার, লবন আর ১/২ কাপ ঠান্ডা পানি মিশিয়ে মথে নিন। ভাল করে মথে নিয়ে খামিরটা ১৫ মিনিট ভিজা কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে। ১৫ মিনিট পর পিড়িতে ময়দা ছিটিয়ে ১/৪ সে.মি. পুরু করে বেলে নেবেন। মাঝখানে বাটার সবটা রাখুন এবং সমান ভাবে চারিদিকে ছড়িয়ে দিন। যেন কিনারায় ১ ইঞ্চি পরিমান খালি থাকে। এবার পরোটার মত চার ভাজ করে নিন। তারপর একটা বর প্লেটএ কাপড় দিয়ে ঢেকে অথবা ফোয়েল পেপার দিয়ে মুরে নিয়ে রেফ্রিজারেটরে রেখে দিন। ঠান্ডা জায়গায় রাখলেও হবে। আবার ১৫ মিনিট পরে রেফ্রিজারেটর থেকে খামির নামিয়ে পিড়িতে ময়দা ছিটিয়ে তার উপর রাখুন। খামির শক্ত হলে বেলনি দিয়ে পিটিয়ে বড় করুন এবং আবার বেলে নিয়ে আগের মত শুধু ভাজ করুন। আবার রেফ্রিজারেটরে রাখুন। ১৫ মিনিট পর আবারও একইভাবে পিটিয়ে বেলে বড় করে নিন। এবার ৮ ভাজ করুন এবং শেষবারের মত রেফ্রিজারেটরে রেখে দিন। কমপক্ষে ১-২ ঘন্টা রাখতে হবে এবং তারপর থেকে যে কোনো সময় বানাতে পারেন। এই খামির দিয়ে,বীফ প্যাটিস, চিকেন প্যাটিস, ক্রীমরোল ইত্যাদি তৈরী করতে পারেন


ঘরেই তৈরী করুন মজাদার চিকেন পেটিস
পুর বানানোর জন্য রেসেপিঃ
চিকেন কিমা ৩ পাউন্ড
পেঁয়াজ কুচি ১ কাপ
আদা/রসুন একসাথে ব্ল্য্যান্ড করা ১ চা চামচ
লবন ১ চা চামচ
গরম-মসল্লা পাউডার ১/২ চা চামচ
ধনে ১/২ চা চামচ
জিরা ১/২ চাচামচ
চাট-মসল্লা ১ টেবিল চামচ
কাঁচা-মরিচ ৫/৬ টা
ধনেপাতা ১/২ কাপ
পেঁয়াজ বেরেস্তা ১/২ কাপ
বাটার অথবা তেল ৩ টেবিল চামচ
একটা বড় ডিম (ব্রাশ করার জন্য)

পুর তৈরী নিয়মঃ
কড়াইতে বাটার বা তেল গরম করে পেঁয়াজ কুঁচি দিয়ে ব্রাউন করে ভাজতে হবে। সব মসল্লা দিয়ে একটু ভেজে সামান্য একটু পানি দিন একটা বলগ আসতে দিন। চিকেন কিমাটা দিয়ে ভাল করে নাড়তে থাকতে হবে .. যেন জমাট বেধে না যায়। ৩/৪ মিনিট পর ধনেপাতা দিয়ে আবারও ৩/৪ মিনিটের জন্য ঢেকে রেখে দিন অল্প আচে। ওভেনে ২০০ সে: তাপ দিন। খামির একটু নরম করে নিয়ে ১/২ সে.মি. করে বেলে পরটার মত স্কুয়ার (৬ x ৬সে.মি.) করে কেটে নেবেন। প্রতিটা টুকরার কিনার ফেটানো ডিম ব্রাশ করে দিন এবং মাঝখানে ১ টেবিল চামচ পুর দিয়ে অর্ধেকটায় একটু ছড়িয়ে দিন।তারপর টুকরোটার বাকি অর্ধেকটা টেনে এনে পুর ঢেকে দিন.তারপর সব গুলাতে ডিম ব্রাশ করে দিন ,১৮০ ডিগ্রী তে প্রি হিট ওভেন এ ১৫ থেকে ২০ মিনিট বেক করে নিন।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.