বাংলাদেশের পুলিশ বলছে, আশুলিয়ায় বেতন ভাতা নিয়ে সপ্তাহব্যাপী চলা শ্রমিক বিক্ষোভের পর অন্তত ১৫’শ শ্রমিককে চাকরি থেকে ছাঁটাই করা হয়েছে। পুলিশের বরাত দিয়ে বৃটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।


গত সপ্তাহে ১২১ জন কর্মীকে ছাঁটাইয়ের প্রতিবাদে শ্রমিকরা এ আন্দোলন শুরু করে। কর্মী ছাঁটাইয়ের বিরুদ্ধে শুরু করা এ অন্দোলন মুহুর্তেই ন্যায্য মুজুরির আন্দোলনে রুপ নেয়। শ্রমিকরা তাদের নূন্যতম মুজুরি ১৬ হাজার টাকা দাবি করেন, যেটি এখন মাত্র ৫ হাজার ৩০০ টাকা।

কিন্তু মঙ্গলবার কারখানা খুলে দেওয়ার পর বহু শ্রমিক কর্মক্ষেত্রে গিয়ে দেখেন, তাদের চাকরি নেই। একজন শ্রমিক নেতা অভিযোগ করেছেন, বিক্ষোভ বন্ধ করার জন্য পুলিশ বিতর্কিত একটি আইনের ব্যবহার করেছে।

শ্রমিকদের এ বিক্ষোভের কারণে পশ্চিমা ব্র্যান্ডগুলো জন্য পোশাক প্রস্তুতকারী অনেক কারখানা বন্ধ রাখতে বাধ্য হয় কর্তৃপক্ষ। পুলিশ বলছে, মঙ্গলবার সবগুলো কারখানা খুলে দেওয়া হয়েছে, শ্রমিকরাও কাজে ফিরে গেছে। তবে কয়েকজন শ্রমিক নেতাকে আটকের কথা স্বীকার করেছে পুলিশ।

গত সপ্তাহে শ্রমিক বিক্ষোভে ‘উসকানি’ দেওয়ার অভিযোগে স্থানীয় একজন সাংবাদিককেও আটক করেছে পুলিশ। পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, নাজমুল হুদা নামে এ সাংবাদিক ‘ভুল প্রতিবেদন’ প্রকাশের মাধ্যমে শ্রমিক বিক্ষোভে উসকানি দিয়েছেন।

নাজমুল হুদাই প্রথম সাংবাদিক যিনি সাভারের রানা প্লাজা ধংসের একদিন আগে ভবনটির নিরাপত্তা নিয়ে প্রতিবেদন লিখেছিলেন। তার প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার একদিন পরই রানা প্লাজা বিধ্বস্ত হয় এবং এগার’শ শ্রমিক প্রাণ হারান।

রানা প্লাজা বিধ্বস্ত বাংলাদেশ তথা সারা বিশ্বের সবচেয়ে বড় শিল্প দুর্ঘটনা। এ দুর্ঘটনার পর বাংলাদেশের পোশাক শ্রমিকদের কর্মক্ষেত্রে নিরাপত্তার উপর জোর দেওয়া হয়।

তৈরি পোশাক খাত থেকে বাংলাদেশ বড় অংকের বৈদেশিক মুদ্রা অর্জন করে এবং বাংলাদেশের অর্থনীতিতে এ খাতের ভূমিকা ব্যাপক।

সূত্র: বিবিসি

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.