দেশের প্রথম কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন ডটবিডির নিবন্ধন ফিসহ অন্যান্য চার্জে পরিবর্তন এসেছে।





 ডোমেইন ক্যাটাগরিভেদে নিবন্ধন চার্জ ১০ গুণ পর্যন্ত বাড়ানো হয়েছে। ক্ষেত্র বিশেষে চার্জ কিছুটা কমেছে। ডটবিডি ডোমেইনের নিবন্ধনসেবা প্রদানকারী বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানির (বিটিসিএল) ১৪৫তম বোর্ড সভায় চার্জ বাড়ানোর এ প্রস্তাব অনুমোদিত হয়। একই সঙ্গে নতুন বরাদ্দ পাওয়া কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন ডটবাংলার সার্ভিস চার্জও নির্ধারণ করা হয়েছে।

বিটিসিএল সূত্রে জানা গেছে, ডটবিডির একটি ডোমেইনের জন্য আগে দুই বছরের সাবস্ক্রিপশন ফিসহ নিবন্ধন চার্জ ছিল এক হাজার ৫০০ টাকা। নতুন প্রস্তাবে নিবন্ধন প্রক্রিয়াকে কয়েকটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। তৃতীয় লেভেলের ডোমেইনের (যেমন ডোমেইন.কম.বিডি/ ডোমেইন. নেট.বিডি) এক বছরের জন্য সাবস্ক্রিপশন চার্জ নির্ধারণ করা হয়েছে ৮০০ টাকা। দ্বিতীয় লেভেলের ডোমেইন (যেমন, ডোমেইন.বিডি) নিবন্ধনে এক বছরের চার্জ ধরা হয়েছে ৫ হাজার টাকা। তৃতীয় লেভেলের ডোমেইন (দুই অক্ষর বিশিষ্ট ডোমেইন নাম-যেমন, এবি.বিডি) নিতে এক বছরের জন্য গুনতে হবে ২৫ হাজার টাকা।

চতুর্থ লেভেলের ডোমেইন (তিন অক্ষর বিশিষ্ট ডোমেইন নাম-যেমন, এবিসি.বিডি) জন্য নিবন্ধন ফি ধরা হয়েছে বছরে ১৫ হাজার টাকা। সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত সরকারি প্রতিষ্ঠান, সেনাবাহিনী, সরকারি শিক্ষা প্রতিষ্ঠান, পাবলিক বিশ্ববিদ্যালয়, সরকারি মালিকানাধীন কোম্পানির (পঞ্চম লেভেল) জন্য ডটবিডি ডোমেইনের নিবন্ধন চার্জ ৮০০ টাকা।

বার্ষিক নবায়ন ফি নির্ধারণ করা হয়েছে নিবন্ধন চার্জের মতোই। অর্থাৎ যে ক্যাটাগরির নিবন্ধন ফি যত তার নবায়ন চার্জও একই। আগে বার্ষিক নবায়ন ফি ছিল ৮০০ টাকা। ডোমেইনের মালিকানা পরিবর্তন ফি বাড়ানো হয়নি। এর পরিমাণ আগের মতোই দেড় হাজার টাকাই রাখা হয়েছে। মেয়াদ শেষ হওয়ার পর ৩০ দিনের মধ্যে নবায়ন করতে গ্রাহককে ৫০০ টাকা জরিমানা দিতে হবে। এই জরিমানার পরিমাণ আগেও একই ছিল। ৯০ দিনের মধ্যে নবায়ন করলে জরিমানা গুনতে হবে ১ হাজার টাকা। আগে যার পরিমাণ ছিল দেড় হাজার টাকা।

এদিকে নতুন বরাদ্দ পাওয়া কান্ট্রি কোড ডোমেইন ডটবাংলার সার্ভিস চার্জও নির্ধারণ করা হয়েছে। বাংলায় লিখিত এই ডোমেইন নামের (ডোমেইন.বাংলা) এক বছরের সাবস্ক্রিপশন ফি ৫০০ টাকা। তবে বিশেষ শব্দের ডোমেইন নামের নিবন্ধনে লাগবে ১০ হাজার টাকা। অন্যান্য চার্জের মধ্যে নবায়ন চার্জ ধরা হয়েছে সাবস্ক্রিপশন চার্জের মতোই। মালিকানা পরিবর্তনের চার্জ দেড় হাজার টাকা। মেয়াদ শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে নবায়নের জন্য ৫০০ টাকা জরিমানা এবং ৯০ দিনের মধ্যে নবায়নে জরিমানা হবে এক হাজার টাকা।

ডটবিডি ও ডটবাংলা উভয় ডোমেইনের ক্ষেত্রে প্রথমবার কেনার জন্য কমপক্ষে দুই বছরের সাবস্ক্রিপশন ফি দিতে হবে। সাবস্ক্রিপশন ফির ক্ষেত্রে এককালীন পরিশোধে পাঁচ বছরের জন্য ২০ শতাংশ এবং ১০ বছরের জন্য ৩০ শতাংশ ছাড় পাওয়া যাবে। সব চার্জের সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট যুক্ত হবে। মেয়াদ শেষের ৯০ দিনের মধ্যে নবায়ন না করলে ডোমেইনের বরাদ্দ বাতিল করে তা নতুন করে নিবন্ধনের জন্য উন্মুক্ত করা হবে। সব চার্জে ১৫ শতাংশ ভ্যাট প্রযোজ্য হবে। বিটিসিএলের হিসাবে বর্তমানে ডটবিডির নিবন্ধিত সক্রিয় ডোমেইন নামের সংখ্যা ৩৬ হাজার ৫০০। ডোমেইন বরাদ্দের দায়িত্বে থাকা আন্তর্জাতিক সংস্থা ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বার (আইসিএএনএন) গত ৫ অক্টোবর বাংলাদেশের দ্বিতীয় কান্ট্রি কোড ডোমেইন হিসেবে ডটবাংলা বরাদ্দ দেয়। ডটবিডির মতো ডটবাংলার সেবাও দেবে বিটিসিএল। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আশা করছে, আগামী ১৬ ডিসেম্বর থেকে গ্রাহক পর্যায়ে ডটবাংলা ডোমেইন বরাদ্দ দেওয়া সম্ভব হবে। বিশেষ শব্দের ডোমেইন নামের বরাদ্দের ক্ষেত্রে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত সরকারি প্রতিষ্ঠান, সেনাবাহিনী, সরকারি শিক্ষা প্রতিষ্ঠান, পাবলিক বিশ্ববিদ্যালয়, সরকারি মালিকানাধীন কোম্পানি অগ্রাধিকার পাবে বলে সূত্র জানিয়েছে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.