জনগণের প্রত্যক্ষ ভোট ছাড়া একতরফা জেলা পরিষদ নির্বাচন সংবিধান, আইন বিরোধী ও বেআইনি বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।


রুহুল কবির রিজভী বলেছেন, এই নির্বাচনে জনগণের সম্পৃক্তা নেই। সংবিধানে আছে জনগণের প্রত্যাক্ষ ভোটে জনপ্রতিনিধি নির্বাচন করতে হবে। কিন্তু এটা হচ্ছে পরোক্ষ ভোটে। সুতরাং এই নির্বাচন হচ্ছে বেআইনি।

বুধবার সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী বলেছেন, আরো একটি এক তরফা নির্বাচন হতে যাচ্ছে সম্পূর্ণ অবৈধ, অসাংবিধানিক ও বেআইনি এ নির্বাচন জনগণের সাথে প্রহসন ছাড়া কিছুই না। কারণ সংবিধানে পরিস্কার বলা হয়েছে জনপ্রতিনিধি নির্বাচন হবে জনগণের প্রত্যাক্ষ ভোটে। এ প্রক্রিয়ায় জেলা পরিষদ নির্বাচন অবৈধ বলে এ ব্যাপারে মহামান্য হাইকোর্টে একটি রিট মামলা বহাল থাকলেও জনবিছিন্ন সরকার গায়ের জোরে আইয়ুব খান মডেলে এক তরফা এই নির্বাচনটি আজ সম্পূর্ণ করতে যাচ্ছে।

রিজভী বলেন, সরকার নিজেদের মুক্তিযদ্ধেও স্বপক্ষের শক্তি ও পাকিস্তানের বিরোধী বললেও তারা আসলে পাকিস্তানের মডেলেই দেশ চালাচ্ছে। যে গণতন্ত্রেও জন্য আমরা মহান মুক্তিযুদ্ধ করেছিলাম সে গণতন্ত্রকে তারা আজ হত্যা করেছে। এখন আওয়ামী লীগ হাঁটছে আইয়ুব খান মডেলে। জেলা পরিষদ নির্বাচনও তারই একটি নমুনা। ৬০ এর দশকে তৎকালীন প্রেসিডেন্ট আইয়ুব খান এ মডেলে নির্বাচন করে প্রেসিডেন্ট হয়েছিলেন তিনি। তখন এই পদ্ধতির নামকরণ করা হয়েছিল বেসিক গণতন্ত্র বা বুনিয়াদি গণতন্ত্র।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.