রাজধানীর বনানী থেকে গত বৃহস্পতিবার বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রসহ রহস্যজনকভাবে নিখোঁজ চার তরুণের সন্ধান এখনও মেলেনি।





 তাদের খুঁজে পেতে থানা পুলিশের পাশাপাশি গোয়েন্দারাও কাজ করছেন। এদিকে, মাটিকাটা এলাকা থেকে গত মাসে নিখোঁজ হন কেয়ার মেডিকেল কলেজের ছাত্র ইমরান ফরহাদ। গোয়েন্দাদের ধারণা, গ্রেফতার বা অপহরণ নয়, তারা আত্মগোপনে রয়েছেন। উগ্রপন্থি কোনো গোষ্ঠীর সঙ্গে তাদের যোগাযোগ থাকার আশঙ্কাও উড়িয়ে দিচ্ছেন না গোয়েন্দারা।


বনানী থেকে নিখোঁজ চার তরুণ হলেন- নর্থ সাউথের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং শেষ বর্ষের ছাত্র জায়েন হোসেন খান পাভেল, একই বিশ্ববিদ্যালয়ের ছাত্র সাফায়েত হোসেন, বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী সুজন ও মেহেদী। তাদের বয়স ২০ থেকে ২৫ বছরের মধ্যে। এ চারজন পরস্পরের বন্ধু বলে জানা গেছে। তারা বনানী থেকে একসঙ্গে নিখোঁজ হন।


র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন, বনানী থেকে নিখোঁজ তরুণদের মধ্যে একজনের অভিভাবক র‌্যাবের কাছে অভিযোগ করেছেন। তার ছেলেসহ নিখোঁজ অন্য তরুণদের খুঁজে বের করার চেষ্টা চলছে। পাশাপাশি আগে থেকে র‌্যাবের নিখোঁজ তালিকায় থাকা ব্যক্তিদের সন্ধান প্রক্রিয়াও অব্যাহত রয়েছে।


ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) উপকমিশনার শেখ নাজমুল আলম বলেন, এই তরুণদের ডিবি বা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো ইউনিট আটক করেছে বলে তথ্য মেলেনি। তাদের কেউ জোর করে ধরে নিয়ে গেছে বা অপহরণ করা হয়েছে, এমনও মনে হচ্ছে না। সে ক্ষেত্রে তারা স্বেচ্ছায় কোথাও চলে গিয়ে থাকতে পারে। অবশ্য এ ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।


ডিবির উপকমিশনার আরও জানান, উগ্রপন্থি সংগঠনে সম্পৃক্ত হয়ে যারা ঘর ছাড়ে, তাদের ঘটনাগুলোর সঙ্গে এই তরুণদের নিখোঁজ হওয়ার কিছু মিল রয়েছে। তাদের ভাষায় এটাকে বলে 'হিজরত'। এই হিজরত সাধারণত মাসের শুরু বা শেষের দিকে করা হয়। এর পর তারা হঠাৎ করেই সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেয়।


বনানী থেকে নিখোঁজ পাভেলের বাবা রাসেল খান বলেন, উগ্রপন্থি সংগঠনে তার ছেলের জড়ানোর কোনো আশঙ্কাই নেই। তার মধ্যে সে রকম কোনো লক্ষণ দেখা যায়নি। তা ছাড়া পাভেল বিলাসী জীবনযাপনে অভ্যস্ত। পাভেল উগ্রপন্থি সংগঠনের কষ্টকর জীবন বেছে নেবে না বলেই তার বাবার বিশ্বাস। তবে তার ছেলের ক্ষেত্রে ঠিক কী ঘটেছে, তা-ও তিনি বুঝতে পারছেন না।


এই অভিভাবক আরও জানান, পাভেলের শেষ সেমিস্টারের পরীক্ষা চলছিল। তিনি অসুস্থও ছিলেন। গত বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে পাভেল ছোট ভাইকে ফোনে জানায়, সে বাড়িতে ফিরছে। এর পর তার আর কোনো খোঁজ মেলেনি। পরে জানতে পারেন, তার আরও তিন বন্ধু একই সময় থেকে নিখোঁজ। এ ঘটনায় তিনি বনানী থানায় একটি জিডি করেছেন।


আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার সন্ধ্যায় বনানী কাঁচাবাজার এলাকায় একটি রেস্তোরাঁয় যান পাভেল ও সাফায়াত। পরে তাদের সঙ্গে যোগ দেনhttps://www.blogger.com/blogger.g?blogID=5671277490153420279#editor/target=post;postID=6753558619964959429;onPublishedMenu=allposts;onClosedMenu=allposts;postNum=6;src=postname সুজন। কিছুক্ষণ পর তারা একসঙ্গে বেরিয়ে যান। এর পর তাদের অবস্থান সম্পর্কে আর কোনো তথ্য পাওয়া যায়নি। মেহেদী নামের তাদের আরও এক বন্ধু একই সময়ে নিখোঁজ হয়েছেন। সাফায়েত ইংরেজি মাধ্যমের ছাত্র ছিলেন। নর্থ সাউথে ভর্তি হলেও তিনি পড়ালেখা বন্ধ রেখেছিলেন। তার বদলে পুরান ঢাকায় বাবা আলী হোসেনের ব্যবসা প্রতিষ্ঠানে সময় দিতেন। ধর্মীয় কর্মকাণ্ডে তিনি মনোযোগী ছিলেন। পাঁচ ওয়াক্ত নামাজ পড়তেন। এই তরুণদের ফেসবুক টাইমলাইনে গিয়ে দেখা যায়, নভেম্বরের তৃতীয় সপ্তাহ পর্যন্ত তারা সক্রিয় ছিলেন।


নিখোঁজ ইমরান ফরহাদের ফুফাতো ভাই আল-মামুন বলেন, মাটিকাটা এলাকার ১৪৫/এ নম্বর বাসায় পরিবারের সঙ্গে থাকতেন তার ভাই। ২৯ নভেম্বর সকাল ৮টার দিকে তিনি আসাদগেট এলাকায় তার শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়ার কথা বলে বাসা থেকে বের হন। এর পর থেকে তার আর কোনো খোঁজ মিলছে না। তিনি কেয়ার মেডিকেল কলেজের প্রথম বর্ষের ছাত্র। তবে সেখানে তিনি অনিয়মিত ছিলেন। এর আগে শমরিতা মেডিকেল কলেজেও তিন মাস ক্লাস করেছেন। পরে কোনো এক জটিলতায় তিনি ওই প্রতিষ্ঠান ছেড়ে চলে আসেন। উগ্রপন্থি কোনো সংগঠনে ইমরানের জড়িত হওয়ার কোনো আশঙ্কা নেই বলে দাবি করেন আল মামুন। তিন দিন বিভিন্ন স্থানে খোঁজ নেওয়ার পর তারা ক্যান্টনমেন্ট থানায় জিডি করেন।


গত ১ জুলাই গুলশানের রেস্তোরাঁয় জঙ্গি হামলার পর জানা যায়, হামলাকারীরা অনেক দিন ধরে নিখোঁজ ছিল। এর পর দীর্ঘদিন ধরে নিখোঁজ থাকা অনেকের তথ্য বেরিয়ে আসে। তাদের কেউ কেউ জঙ্গি তৎপরতায় জড়িয়ে পড়েছে বলে শঙ্কা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। তাদের মধ্যে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের কয়েক ছাত্র রয়েছে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.