প্রথমবারের মতো আগামী ৬ মার্চ জাতীয় পাট দিবস উদযাপন করা হবে।





 দেশে পাটের ব্যবহার বৃদ্ধি ও রফতানি বাড়াতে বিশেষ কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এ জন্য দেশের পাশাপাশি বিদেশেও কর্মসূচি পালন করা হবে। 
এসব কর্মসূচির মধ্যে রয়েছে_ বৃহত্তর পরিসরে তিন দিনব্যাপী পাটজাত পণ্যের মেলা, রাজধানীসহ দেশের প্রতিটি ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগীয় শহরে পাটচাষিসহ সংশ্লিষ্টদের নিয়ে বর্ণাঢ্য র‌্যালি। এ ছাড়া পাটকল এলাকাগুলোতে আলোকসজ্জা ও তোরণ নির্মাণ করা হবে। বিদেশে বাংলাদেশ মিশনে পাটপণ্যের প্রদর্শনী হবে। দিবসটি উদযাপনে মন্ত্রণালয়ের প্রস্তুতি সভায় গতকাল বৃহস্পতিবার এসব সিদ্ধান্ত নেওয়া হয়। 
পাটের সুদিন ফিরিয়ে আনতে গত ৬ মার্চ পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন বাস্তবায়ন উপলক্ষে আয়োজিত এক অনুুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবছর ৬ মার্চ জাতীয় পাট দিবস উদযাপনের ঘোষণা দেন। সে হিসেবে দেশে প্রথমবারের মতো দিবসটি উদযাপন করা হবে এবার। 
সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে অনুষ্ঠিত প্রস্তুতিমূলক সভায় সভাপতিত্ব করেন প্রতিমন্ত্রী মির্জা আজম। তিনি বলেন, সরকারের নীতি ও পরিকল্পনা অনুযায়ী রফতানি বাজার সম্প্রসারণ, বৈদেশিক মুদ্রা অর্জন, পরিবেশ সুরক্ষা ও কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পথে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে পাট। তিনি বলেন, দেশে পাটের বাজার বাড়াতে ধান, গম, চাল, ভুট্টা, চিনি ও সার_ এ ছয় পণ্যের মোড়কীকরণে পাটজাত পণ্যের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। খুব শিগগির আরও ১২টি পণ্য মোড়কীকরণে এ বাধ্যবাধকতার আওতায় আসবে। বৈঠকে মন্ত্রণালয়ের সচিব এম এ কাদের সরকার, পাট অধিদপ্তরের মহাপরিচালক মোছলেহ উদ্দিন, বিজেএমসির চেয়ারম্যান ড. মাহমুদুল হাসান, বিটিএমসির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল বায়জিদ সারোয়ার, বস্ত্র পরিদপ্তরের পরিচালক ইসমাইল হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.