নতুন অনেক উদ্ভাবনের সঙ্গে প্রযুক্তি কোম্পানিগুলোর রূপবদল, নতুন নতুন ব্যবসায়িক কৌশল, সাইবার অপরাধীদের দৌরাত্ম্য প্রযুক্তিবিশ্বের নানা ঘটনা সাড়া ফেলেছে বছরজুড়ে।




 লাইভ স্ট্রিমিং

চলতি বছরে নতুন ট্রেন্ড হয়ে এসেছে লাইভ স্ট্রিমিং। ইউটিউবের পর ফেসবুকেও যুক্ত হয়েছে সরাসরি নিজের অনুষ্ঠান সম্প্রচার সুবিধা। বিনা খরচায় এই লাইভ স্ট্রিমিং সুবিধা তরুণ প্রজন্মকে দারুণভাবে আকৃষ্ট করেছে। তরুণ প্রজন্ম নিজেদের মতো করে এখন যে কোনো প্রোগ্রামই ইচ্ছেমতো সরাসরি সম্প্রচার করতে পারছে।

ভার্চুয়াল রিয়েলিটি

মার্ক জাকারবার্গ তার আগামী ১০ বছরের পরিকল্পনার ভেতর সবচেয়ে বেশি জোর দিয়েছিলেন ভার্চুয়াল রিয়েলিটির ওপর। এর জন্য একটি স্ট্যান্ড অ্যালোন অ্যাপ উন্নয়ন করছে ফেসবুক। এছাড়া ভার্চুয়াল রিয়েলিটি নিয়ে কাজ করছে গুগল, মাইক্রোসফট, স্যামসাংসহ বড় বড় প্রতিষ্ঠান। চলতি বছর গিয়ার ভিয়ারের মতো ভার্চুয়াল রিয়েলিটি ডিভাইস জনপ্রিয়তা পেয়েছে।

অন্তহীন তথ্যভাণ্ডার

ন্যানো স্ট্র্যাকচার ব্যবহার করে মার্কিন বিজ্ঞানীরা একটি ছোট গ্গ্নাস ডিস্ক বানিয়েছেন। ভীষণ ছোট একটি ডিস্কে ৩৬০ টেরাবাইট ডাটা বা তথ্য সংরক্ষণ করা যায়। এক হাজার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়ও ডিস্কটি গলে না বা নষ্ট হয় না।

রকেটের পুনর্ব্যবহার

যুক্তরাষ্ট্রের রকেট কোম্পানি স্পেসএক্স প্রথমবারের মতো আবারও ব্যবহারযোগ্য রকেট এনেছে। সমুদ্রে 'ফ্যালকন ৯' লঞ্চ প্যাড থেকে উৎক্ষেপিত এই রকেট আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পৌঁছে আবার সফলভাবে ফিরে আসে।

চালকবিহীন গাড়ি

মানুষের কল্পনায় ছিল এমন গাড়ি, যা নিজে থেকেই চলবে। গুগল বেশ কয়েক বছর ধরেই এমন গাড়ি নিয়ে কাজ করছে। গুগলের পর বিশ্বসেরা গাড়ি নির্মাতারাও এদিকটায় ঝুঁকেছেন। বিশ্বের বেশ কয়েকটি দেশে চালকবিহীন গাড়ি চলতি বছর পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে।

আনকি কজমো

ভিডিও গেম ও বাস্তবের দুনিয়ার মিশেল একসঙ্গে ঘটাতেই বাজারে এসেছিল রোবট কজমো। ঘরের একজন সদস্য হিসেবেই অনেকে একে সাদরে বরণ করে নিয়েছে।

গুগল পিক্সেল

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের বাজারে স্যামসাং এতদিন আধিপত্য বিস্তার করলেও গুগলের এই নতুন চমককে বেশ ভালোভাবেই নিয়েছেন ব্যবহারকারীরা। গুগল কর্তৃপক্ষ বোঝাতে পেরেছে, একচেটিয়া বিস্তার কখনোই আসলে সম্ভব নয়।

মাইক্রোসফট হলোলেন্স

সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট উদ্ভাবন করেছে 'মাইক্রোসফট হলোলেন্স' নামে হেডসেট কম্পিউটার, যা ব্যবহারকারীর মাথায় হেডসেটের মতো লাগানো থাকবে। গুগল গ্গ্নাসের ব্যর্থতার পর হলোলেন্সের ভবিষ্যৎ জানতে অপেক্ষায় থাকতে হবে।

পরিধেয় প্রযুক্তি পণ্য

২০১৬ সালেই পরিধেয় প্রযুক্তি পণ্যের একটি বড় বাজার তৈরি হয়েছে বিশ্বজুড়ে। আগামী বছর সেই বাজার আরও বাড়বে, তাতে কোনো সন্দেহ নেই।

গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরণ

চলতি বছর আগস্টে গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোন নিয়ে বড় বিপত্তিতে পড়ে স্যামসাং। ডিভাইসটি উন্মোচনের পর পরই ব্যাটারি বিস্ফোরিত হয়ে অগি্নকাণ্ডের অভিযোগ আসতে শুরু করে। নিরাপত্তার স্বার্থে ডিভাইসটি তাৎক্ষণিক ফেরত নেওয়ার ঘোষণা দেয় নির্মাতা প্রতিষ্ঠানটি। দ্বিতীয় ধাপে নতুন গ্যালাক্সি নোট ৭ সরবরাহ করা হলেও একই বিপত্তিতে পড়তে হয়। পরিশেষে স্থায়ীভাবে ডিভাইসটি বাজার থেকে তুলে নেওয়ার ঘোষণা দেয় স্যামসাং। এ কারণে কয়েক বিলিয়ন ডলার ক্ষতির মুখে পড়তে হয়েছে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রতিষ্ঠানটিকে।

অ্যাপলের জরিমানা

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) চলতি বছর আগস্টে অ্যাপলের ওপর এ যাবৎকালের মধ্যে সবচেয়ে বড় জরিমানা আরোপ করে। ইইউর পক্ষ থেকে আয়ারল্যান্ড সরকারকে প্রতিষ্ঠানটির কাছ থেকে ১ হাজার ৪৫০ কোটি ডলার বকেয়া কর আদায়ের নির্দেশ দেওয়া হয়।

বেকায়দায় ইয়াহু

চলতি বছর সেপ্টেম্বরে ৫০ কোটি ব্যবহারকারীর তথ্য চুরির ঘটনা প্রকাশ করে ইন্টারনেট কোম্পানি ইয়াহু। ২০১৪ সালে সাইবার হামলা চালিয়ে প্রতিষ্ঠানটির এ বিপুলসংখ্যক ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা। সাইবার দুনিয়ার ইতিহাসে এটিকে সবচেয়ে বড় তথ্য চুরির ঘটনা বিবেচনা করা হচ্ছে। ইয়াহুর নেটওয়ার্কে হামলা চালিয়ে ব্যবহারকারীদের নাম, ই-মেইল অ্যাড্রেস ও পাসওয়ার্ড হাতিয়ে নেয় হ্যাকাররা।

ব্যাপক সাইবার হামলা

চলতি বছরের ২১ অক্টোবর বিশ্বব্যাপী প্রায় সব ধরনের ওয়েবসাইটে সাইবার হামলার ঘটনা ঘটে। ই-কমার্স কোম্পানি অ্যামাজন, নেটফ্লিক্স, স্পটিফাই ও টুইটার থেকে শুরু করে অসংখ্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট আক্রান্ত হয়।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.