প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে ‘মনুষ্যসৃষ্ট’ ত্রুটির ঘটনায় বিমানবন্দর থানায় মামলা দায়ের করা হয়েছে। বিমানের পরিচালক (রক্ষণাবেক্ষণ) উইং কমান্ডার (অব.) এম এম আসাদুজ্জামান বাদী হয়ে চিফ টেকনিশিয়ান সিদ্দিকুর রহমানকে প্রধান আসামি করে ৯ জনের বিরুদ্ধে এই মামলা (মামলা নং-২৩)  দায়ের করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানের যান্ত্রিক ত্রুটির ঘটনায় মামলা হয়েছে


মঙ্গলবার রাত ১১টার দিকে বিমানবন্দর থানায় মামলাটি রেকর্ড করা হয়।

মামলায় অপর আসামিরা হলেন, বিমানের চিফ ইঞ্জিনিয়ার (প্রডাকশন) দেবেশ চৌধুরী, চিফ ইঞ্জিনিয়ার  (কোয়ালিটি অ্যাসিউরেন্স) এস এ সিদ্দিক ও প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (সিস্টেম অ্যান্ড মেইনটেনেন্স) বিল্লাল হোসেন, প্রকৌশল কর্মকর্তা এস এম রোকনুজ্জামান, সামিউল হক, মিলন চন্দ্র বিশ্বাস, লুৎফুর রহমান ও জাকির হোসাইন।

বিমানবন্দর থানার ওসি নূরে আজম মিয়া সংবাদমাধ্যমকে বলেন, মামলা দায়েরের পর থেকেই আসামিদের গ্রেফতারের চেষ্টা চালানো হচ্ছে।

এর আগে, মঙ্গলবার দুপুরে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, বিমান পর্ষদ সদস্য ব্যারিস্টার তানজিব উল আলম, মন্ত্রণালয়ের সচিব এসএম গোলাম ফারুক, বাংলাদেশ বিমানের এমডি মোসাদ্দিক আহম্মেদ ও বিমান মন্ত্রণালয়ের আইন শাখার শীর্ষ কর্মকর্তাদের এক বৈঠকে মামলার এজাহার চূড়ান্ত করা হয়। তবে পুলিশের একটি সূত্র জানিয়েছে, ইতোমধ্যে বরখাস্ত হওয়া ৯ কর্মকর্তাকে মামলায় আসামি করা হয়েছে এবং আরও অজ্ঞাত কয়েকজনের যোগসাজশ থাকার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, গত ২৭ নভেম্বর হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বাংলাদেশ বিমানের উড়োজাহাজটিতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এরপর গতিপথ পরিবর্তন করে তুর্কমিনিস্তানের রাজধানী আশখাবাদে জরুরি অবতরণ করে বিমানটি। ত্রুটি মেরামত শেষে নির্ধারিত সময়ের চার ঘন্টা পর ফ্লাইটটি বুদাপেস্ট পৌঁছায়।

ঘটনা তদন্তে তিনটি কমিটি গঠন করা হয়। বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় ও বিমান বাংলাদেশ এয়ারলাইনস কর্তৃপক্ষ দুটি কমিটি করে। পরে বিশেষজ্ঞদের নিয়ে আরেকটি কমিটি গঠন করা হয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রাথমিক তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে গত ৩০ নভেম্বর বিমানের ইঞ্জিনিয়ারিং ও কারিগরি বিভাগের ছয় কর্মকর্তাকে বরখাস্ত করার কথা জানান রাশেদ খান মেনন। এরপর ১৪ ডিসেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তিনজন শীর্ষ প্রকৌশলীকেও সাময়িক বরখাস্ত করা হয়।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.