প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) ও এবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা ২০ নভেম্বর থেকে শুরু হচ্ছে। পরীক্ষা শেষ হবে ২৭ নভেম্বর। অষ্টমবারের মতো এ দুটি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ের নিজ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

২০ নভেম্বর থেকে শুরু হচ্ছে পিএসসি ও এবতেদায়ি শিক্ষা


মন্ত্রী বলেন, এবার ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ পরীক্ষার্থী পিএসসি পরীক্ষায় অংশ নেবে। গতবারের তুলনায় এবার পিএসসিতে শিক্ষার্থী বেড়েছে ৯১ হাজার ৩৩৫ জন। এ বছর এবতেদায়িতে অংশ নেবে দুই লাখ ৯৯ হাজার ৭১৫ শিক্ষার্থী। গত বছরের তুলনায় এবার শিক্ষার্থী বেড়েছে ৩৫ হাজার ৫৮১ জন।

এসব তথ্য জানানোর পর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মন্ত্রিসভায় অনুমোদিত অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা কার্যক্রম ২০১৮ সাল নাগাদ শুরু হবে বলে আশাবাদ ব্যক্ত করছেন তিনি। এটি মন্ত্রিসভার দায়িত্ব। বাস্তবায়নে একটু সময় লাগছে।

প্রাথমিক শিক্ষার বিষয়ে মন্ত্রী আরো বলেন, এবার সাত হাজার ১৯৪টি কেন্দ্রে পিএসসি ও এবতেদায়ি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে দেশের বাইরে কেন্দ্র রয়েছে ১১টি।

মন্ত্রী আরো বলেন, পরীক্ষা সুষ্ঠু ও স্বচ্ছতার সঙ্গে সম্পন্নের জন্য যত ধরনের ব্যবস্থা আছে, তা মন্ত্রণালয় থেকে নেয়া হয়েছে। প্রশ্নফাঁস কিংবা কোনো ধরনের অনিয়মের আশঙ্কা নেই।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.