কিংবদন্তি কণ্ঠশিল্পী রুনা লায়লার জন্মদিন আজ। ১৯৫২ সালের ১৭ নভেম্বর সিলেটে জন্মগ্রহণ করেন তিনি। পাকিস্তানী ছবি ‘জুগনু’র ‘গুরিয়াসি মুনিন মেরি’ গান দিয়ে ১৯৬৪ সালে শুরু হয়েছিল সঙ্গীত ক্যারিয়ার। মাত্র ১২ বছর বয়সে মিষ্টি কণ্ঠে নজর কেড়েছিলেন অনেকের। সুরের মূর্ছনায় জয় করে নিয়েছেন কোটি মানুষের হৃদয়।

কণ্ঠশিল্পী রুনা লায়লার জন্মদিন আজ


বর্ণিল এই জীবনের সৃজনশীল কর্মযাত্রায় তিনি বাংলা, ইংরেজি, উর্দুসহ ১৮টি ভাষায় গান গেয়েছেন। কণ্ঠ দিয়েছেন ১০ হাজারেরও বেশি গানে।

সঙ্গীতশিল্পী হিসেবে একাধিকবার অর্জন করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। সঙ্গীত ক্যারিয়ারের শুরুর সময়টাতে পশ্চিম পাকিস্তানের লাহোরে থাকতেন রুনা লায়লা।
লাহোরে থাকাকালেই বাংলাদেশের জন্য গাজী মাজহারুল আনোয়ারের লেখা ও সুবল দাসের সুরে ‘গানেরই খাতায় স্বরলিপি লিখে’ গানটিতে কণ্ঠ দেন। গানটি নজরুল ইসলাম পরিচালিত ‘স্বরলিপি’ ছবিতে ব্যবহার করা হয়। দারুণ জনপ্রিয় হয় এই গানটি। এখনও অনেকের হৃদয়ে গেঁথে আছে এই গানটি।

১৯৭৪ সাল থেকে বাংলাদেশে বসবাস শুরু করেন রুনা লায়লা। স্বাধীন বাংলাদেশে প্রথমবার কণ্ঠ দেন সত্য সাহার সুরে 'জীবন সাথী' ছবিতে।

গান গাওয়ার পাশাপাশি চলচ্চিত্রেও অভিনয় করেছেন রুনা লায়লা। ‘শিল্পী’ ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন গুণী এই সঙ্গীতশিল্পী।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.