সিরিয়া ও ইউক্রেন ইস্যুতে চার মিনিটের এক সংক্ষিপ্ত আলোচনায় মিলিত হলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাই বলা হচ্ছে কাছাকাছি আসছে আমেরিকা এবং রাশিয়া। 


সিরিয়া ও ইউক্রেন ইস্যুতে চার মিনিটের সংক্ষিপ্ত আলোচনায় বারাক ওবামা ও ভ্লাদিমির পুতিন

পেরুর রাজধানী লিমায় রবিবার অনুষ্ঠিত এশিয়া-প্যাসিফিক ইকনোমিক কোঅপারেশন বা অ্যাপেকের শীর্ষ সম্মেলনের মধ্যে দুই শক্তিধর দেশের রাষ্ট্রপ্রধানের মধ্যে এই আলোচনা হয়। যেখানে চির প্রতিদ্বন্দ্বী দুই দেশের মধ্যে ক্রমশ বাড়ছে উত্তেজনা, ঠিক তখনই এই আলোচনা যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

এই বৈঠকের পর হোয়াইট হাউজ জানিয়েছে, আলোচনায় রাশিয়াকে ইউক্রেন বিষয়ক মিনস্ক চুক্তি মেনে চলতে পুতিনের প্রতি আহ্বান জানিয়েছেন ওবামা। একইসঙ্গে তিনি বলেছেন, সিরিয়া সংকট সমাধানের জন্য আলোচনা চালিয়ে যেতে হবে। ওবামা ও পুতিনের এই আলোচনার ছবি এবং ভিডিও ফুটেজ আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত হলেও এই ব্যাপারে রাশিয়ার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। লিমা সফর ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে বারাক ওবামার শেষ বিদেশ সফর।

আমেরিকায় গত ৮ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প আমেরিকার ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হন। ওই নির্বাচনের আগে এক প্রচারাভিযানে ট্রাম্প রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ‘অত্যন্ত ভালো সম্পর্ক’ স্থাপনের আগ্রহ প্রকাশ করে বলেন, ওবামার চেয়ে পুতিন ভালো মানের নেতা।

ওবামা এমন সময় ট্রাম্পের কাছে ক্ষমতা হস্তান্তর করতে যাচ্ছেন যখন শীতল যুদ্ধ শেষ হয়ে যাওয়ার পর থেকে এ যাবতকালের মধ্যে রাশিয়া ও আমেরিকার সম্পর্ক সবচেয়ে খারাপ পর্যায়ে নেমে গেছে। বিশেষ করে সিরিয়া ও ইউক্রেন সংকটে দেশ দু’টি পরস্পরের বিপরীত ফ্রন্টে অবস্থান নেওয়ায় দ্বিপক্ষীয় সম্পর্কের এই বিশাল অবনতি হয়।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.