বিশ্বের রাজনৈতিক অঙ্গনের পাশাপাশি অর্থনৈতিক অঙ্গনেও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রভাব সুস্পষ্ট। নির্বাচন পূর্ববর্তী বিভিন্ন জরিপে কোনো প্রার্থীর এগিয়ে থাকা বা পিছিয়ে থাকার খবরে ওঠানামা লক্ষ্য করা যাচ্ছে বিশ্বের প্রধান শেয়ারবাজারগুলোর সূচকে।






মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটনকে ব্যক্তিগত ইমেইল সার্ভার ব্যবহার নিয়ে কোনো ঝামেলা পোহাতে হচ্ছে না— দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই এমনটা নিশ্চিত করার পর তারও প্রতিক্রিয়া দেখা যাচ্ছে বিশ্বের পুঁজিবাজারে।

সাপ্তাহিক ছুটির কারণে দু'দিন বন্ধ থাকার পর সোমবার দিনের লেনদেনের শুরুতেই ইউরোপের পুঁজিবাজারগুলোতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। আর এক্ষেত্রে হিলারির সুখবরকেই মূল কারণ মনে করছেন বিশ্লেষকরা।

এদিন লেনদেনের শুরুতে লন্ডনের প্রধান স্টক এক্সচেঞ্জ এফটিএসই ১০০ সূচক আগের দিনের চেয়ে ১ দশমিক ৬ শতাংশ বেড়ে ৬ হাজার ৭৯৮ দশমিক ৪২ পয়েন্টে উন্নীত হয়।

এছাড়া ইউরো জোনের প্রধান স্টক এক্সচেঞ্জগুলোর মধ্যে ফ্রাঙ্কফুর্টের ডিএএক্স ৩০ সূচক আগের দিনের চেয়ে ১ দশমিক ৫ শতাংশ বেড়ে ১০ হাজার ৪১০ দশমিক ৫৬ পয়েন্টে এবং প্যারিসের সিএসি ৪০ সূচক ১ দশমিক ৪ শতাংশ বেড়ে ৪ হাজার  ৪৪০ দশমিক ১১ পয়েন্টে উঠে যায়।

ইউরোপের পাশাপাশি এশিয়ার প্রধান স্টক এক্সচেঞ্জগুলোর সূচকেও সোমবার ঊর্ধ্বমুখী ধারা দেখা গেছে। দিনের লেনদেন শেষে এদিন টোকিওর নিক্কেই সূচক আগের দিনের চেয়ে ১ দশমিক ৬ শতাংশ বেড়ে ১৭ হাজার ১৭৭ দশমিক ২১ পয়েন্টে, হংকংয়ের হ্যাং সেং সূচক দশমিক ৭ শতাংশ বেড়ে ২২ হাজার ৮০১ দশমিক ৪০ পয়েন্টে ও সাংহাইয়ের কম্পোজিট সূচক দশমিক ৩ শতাংশ বেড়ে ৩ হাজার ১৩৩ দশমিক ৩৩ পয়েন্টে উন্নীত হয়েছে।

বৈদেশিক মুদ্রা বিনিময়কারী প্রতিষ্ঠান 'ওয়ানডা'র বিশ্লেষক ক্রেইগ এরলাম বলেন, 'হিলারি ক্লিনটনের ব্যক্তিগত ইমেইল সার্ভার ব্যবহার নিয়ে এফবিআইয়ের আগের তদন্তের তথ্যে কোনো পরিবর্তন আসছে না এমন খবরে ইউরোপের পুঁজিবাজারে চাঙাভাব লক্ষ্য করা যাচ্ছে।'

তিনি বলেন, 'নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প জিতে যেতে পারে বলে যে সম্ভাবনা দেখা যাচ্ছিল একেবারে শেষ মুহূর্তে এফবিআইয়ের এই ঘোষণায় তা অনেকটাই মুখ থুবড়ে পড়েছে বলা যায়। আর এ বিষয়টিকে বেশ ইতিবাচক হিসেবেই নিয়েছেন ইউরোপের পুঁজিবাজারের বিনিয়োগকারীরা।'

এর আগে গত ২৮ অক্টোবর যখন এফবিআইয়ের পরিচালক জেমস কোমি হিলারি ক্লিনটনের ব্যক্তিগত ইমেইল সার্ভার ব্যবহার নিয়ে নতুন করে তদন্ত শুরুর ঘোষণা দেন তখনও পুঁজিবাজারে তার প্রতিক্রিয়া লক্ষ্য করা গিয়েছিল। ওই খবরে ট্রাম্প শিবির চনমনে হয়ে উঠলেও সূচকের নিম্নমুখী ধারা নেমে আসে ইউরোপের প্রধান স্টক এক্সচেঞ্জগুলোতে।

মঙ্গলবার পেসিডেন্ট নির্বাচনের ভোট শুরুর মাত্র দু'দিন আগে রোববার জেমস কোমি এক ঘোষণায় বলেন, হিলারির ব্যক্তিগত ইমেইল সার্ভার ব্যবহার নিয়ে এফবিআইয়ের প্রথম দফার তদন্ত শেষে গত জুলাইয়ে তিনি যে সুপারিশ করেছিলেন তাতে কোনো পরিবর্তন আসছে না। অর্থাৎ যুক্তরাষ্ট্রের গোপনীয়তাকে ঝুঁকির মুখে ফেলার মতো কোনো অভিযোগ হিলারি ক্লিনটনের বিরুদ্ধে আনা হচ্ছে না।

আর তার এ ঘোষণায় সপ্তাহের প্রথম কার্যদিবসেই ইতিবাচক প্রতিক্রিয়া দেখিয়েছে এশিয়া-ইউরোপের পুঁজিবাজার। সূত্র: এএফপি

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.