ভারত, চীন ও জাপানের পর এবার যুক্তরাজ্যের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল (ইজেড) করা হবে।


 দেশটির উদ্যোক্তারা সেখানে বিনিয়োগের সুযোগ পাবেন বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, এরই মধ্যে তারা কৃষিজাত পণ্য, ওষুধ, তথ্য ও প্রযুক্তি খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। 




গতকাল মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে ঢাকা সফররত ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ডিএফআইডি) অর্থনৈতিক উন্নয়ন বিভাগের মহাপরিচালক ডেভিড কেনেডির নেতৃত্বে পাঁচ সদস্যের এক প্রতিনিধি দল বৈঠক করে। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব তথ্য জানান মন্ত্রী। বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, অতিরিক্ত সচিব মনোজ কুমার রায় ও ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক উপস্থিত ছিলেন।



তোফায়েল বলেন, অর্থনৈতিক অঞ্চলে সরাসরি বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাজ্য। এ জন্য তাদের উদ্যোক্তাদের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে। বর্তমানে দেশটির ২০০-এর বেশি প্রতিষ্ঠানের বিনিয়োগ রয়েছে বাংলাদেশে। 

বাণিজ্যমন্ত্রী বলেন, ইরোপিয়ান ইউনিয়ন থেকে যুক্তরাজ্য বেরিয়ে গেলেও চলমান বাণিজ্যে কোনো ধরনের প্রভাব পড়বে না। বিদ্যমান সুবিধা অব্যাহত থাকবে এবং অনেক ক্ষেত্রে সুবিধা আরও বাড়বে। তোফায়েল জানান, হলি আর্টিসানের দুর্ঘটনার পর ইংল্যান্ড দলের মাসব্যাপী সফর, চীনের প্রেসিডেন্ট, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ও ডিএফআইডি প্রতিনিধি দলের সফরে নিরাপত্তা দেওয়া হয়েছে। এতেই প্রমাণ হয়, আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হয়েছে। 

ডেভিড কেনেডি বলেন, বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে অনেক উন্নতি করেছে। আগামীতে আরও ভালো করবে। বাংলাদেশের সঙ্গে আরও বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী যুক্তরাজ্য। এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে অস্বাভাবিকভাবে অপরিশোধিত চিনির দাম বেড়েছে। ব্যবসায়ীদের দাম না বাড়াতে অনুরোধ করা হয়েছে। অচিরেই লবণের দাম কমবে বলে তিনি উল্লেখ করেন।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.