ট্রাম্পের জয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বিশ্বের সম্পর্ক কোথায় গড়াবে? এ প্রশ্নে এখন বিশ্বের প্রভাবশালী গণমাধ্যমগুলো নানা বিশ্লেষণে মুখর।

 ইউক্রেন প্রশ্নে যুক্তরাষ্ট্র-রাশিয়ার সম্পর্ক এখন তিক্ত। রাশিয়ার ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা চাপিয়েছে যুক্তরাষ্ট্র। প্রমাণিত না হলেও ট্রাম্পের সঙ্গে রাশিয়ার কিছু বাণিজ্যিক সম্পর্ক যে রয়েছে, তা আমেরিকায় 'ওপেন সিক্রেট '। সেক্ষেত্রে বাণিজ্যিক সম্পর্ক রাজনৈতিক ক্ষেত্রে গড়িয়ে নিয়ে যাওয়া সহজতর হবে। ট্রাম্পও রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির স্বার্থে পুতিনের সঙ্গে কথা বলতে আগ্রহী। ন্যাটোর ব্যাপারে ট্রাম্পের দৃষ্টিভঙ্গি রাশিয়ার আশার আলো জাগিয়েছে। তা ছাড়া ট্রাম্প ক্ষমতায় এলে রাশিয়ার ওপর থেকে আর্থিক নিষেধাজ্ঞাগুলো উঠবে বলে ধারণা করা হচ্ছে। তবে সিরিয়া প্রশ্নে পুতিন মুখে যা-ই বলুন না কেন, বাস্তবে কী ঘটে, তার ভিত্তিতে তিক্ত হতে পারে ট্রাম্প-পুতিন 'বন্ধুত্ব'।
এদিকে ট্রাম্পের জয় অনেকে মনে করেন, চীনের জন্য একটি উপহার। ব্যবসায়ী ট্রাম্প রাজনীতির বাইরের মানুষ। এটা চীনের সরকারকে সুবিধা করে দেবে। তবে চীনকে এখন এমন একজন প্রেসিডেন্টের সঙ্গে দর কষাকষি করতে হবে যার পুরনো কোনো ধারাবাহিকতা নেই, জানাশোনা কোনো টিম নেই, আর চীনের বিষয়ে পরিষ্কার কোনো নীতি নেই। তবে ডোনাল্ড ট্রাম্প যদি আমেরিকার বাজার রক্ষণশীল করে তোলেন, তা হয়তো চীনের ব্যবসার জন্য ক্ষতিকর হবে। 
অনেকের ধারণা, ট্রাম্পকে অর্থনৈতিক এ লড়াইয়ে সুবিধা দেবে চীন। বিনিময়ে তারা চাইবে, এশিয়ার ভূ-রাজনৈতিক খেলায় চীনের জন্য যেন বাধা না হয় যুক্তরাষ্ট্র। ভূ-রাজনৈতিক প্রশ্নে চীনের সঙ্গে বড় ধরনের দর কষাকষি হলে সেটি তাইওয়ান, দক্ষিণ চীন সাগরকে নাজুক করে তুলবে বলে বিশ্লেষকদের ধারণা। তাহলে সেখানে আমেরিকার কর্তৃত্ব এমন সময় খর্ব করবে, যখন ফিলিপাইন, মালয়েশিয়া আর থাইল্যান্ডের মতো দেশ নিজেদের কৌশল নিয়ে ভাবছে।
চীনের ভূ-রাজনৈতিক কৌশলবিদরা এখন আশা করতে পারেন, ট্রাম্পের শাসনকাল তাদের এমন একটা সুযোগ এনে দেবে, যার ফলে তারা এশিয়ায় নিজেদের ক্ষমতার বিস্তার করতে পারবে আর পুরো এশিয়ার চেহারাই বদলে দিতে পারবে।
এদিকে পাকিস্তানও আশঙ্কা করছে, ভারতের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়বে যুক্তরাষ্ট্রের, চাপে পড়বে ইসলামাবাদ। খবর :বিবিসি, ওয়াশিংটন পোস্ট, গার্ডিয়ান ও ডনের।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.