অবশেষে শেয়ারবাজারে দৈনন্দিন শেয়ার কেনাবেচার তথ্য গ্রাহকদের জানানোর উদ্যোগ বাস্তবে রূপ দিতে যাচ্ছে সেন্ট্রাল ডিপোজিটরি প্রতিষ্ঠান সিডিবিএল।








 শুরুতে বিনামূল্যেই এ সেবা পাবেন বিও অ্যাকাউন্টধারীরা। এ জন্য নির্দিষ্ট ফরমে আবেদন জমা দিতে হবে। ফর্মটি সিডিবিএলের ওয়েবসাইটে পাওয়া যাবে।

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশের পর প্রতিষ্ঠানটি বিনিয়োগকারীদের এ সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছে। সিডিবিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএইচ সামাদ সমকালকে জানান, অনেক আগে থেকেই এককালীন ২০০ টাকা ফি দিয়ে বিনিয়োগকারীরা তাদের শেয়ার লেনদেনের তথ্য এসএমএসের মাধ্যমে পাচ্ছেন। অর্থাৎ শেয়ার কেনা বা বিক্রির পর বিও হিসাবে শেয়ার সংখ্যার পরিবর্তন হলেই সংশ্লিষ্ট বিও হিসাবধারীর মোবাইলে এসএমএস অ্যালার্ট যায়। তবে এখন থেকে এমন অ্যালার্ট পেতে কোনো অর্থ দিতে হবে না। তিনি বলেন, সিডিবিএলের ওয়েবসাইটে একটি নির্ধারিত ফরম দেওয়া আছে। এটি পূরণ করে স্বাক্ষর ও ছবিসহ নিজ ব্রোকারেজ হাউস/ডিপিতে জমা দিতে হবে। এর ২/৩ দিনের মধ্যেই বিনিয়োগকারীরা ফ্রি এসএমএস অ্যালার্ট সেবা পাবেন। একটি এসএমএসে সর্বোচ্চ পাঁচটি লেনদেনের তথ্য থাকবে। লেনদেন সংখ্যা এর বেশি হলে একাধিক এসএমএস যাবে। সিডিবিএলের ফরমে বলা হয়েছে, নিবন্ধনের পর গ্রামীণফোন, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল অপারেটরের সিম ব্যবহারকারীরা স্বয়ংক্রিয়ভাবে এসএমএস অ্যালার্ট পাবেন। আর টেলিটক ও সিটিসেলের গ্রাহকদের পুশ-পুল পদ্ধতি ব্যবহার করে লেনদেনের তথ্য নিতে পারবেন। এক্ষেত্রে তাদের সিডিবিএল লিখে ৪৬৩৬ নম্বরে এসএমএস করতে হবে। ফিরতি এসএমএসে তথ্য পাওয়া যাবে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.