সারাদিন কম্পিউটারে কাজ করতে- করতে আপনি যতটা না ক্লান্ত হন, তারচেয়ে অনেক বেশি ক্লান্ত হয়ে পড়ে আপনার চোখ৷ ফলে চোখ জ্বালা, জল পড়াসহ নানা সমস্যা দেখা দেয়।







মাঝে মাঝেই চোখ বন্ধ রাখুন: চোখের ওপর খুব চাপ পড়ছে মনে হলে চোখ বন্ধ করে ১ থেকে ১০ অবধি গুনুন৷ তারপর ধীরে ধীরে চোখ খুলুন৷ এতে চোখের ক্লান্তি অনেকটা কমে। এছাড়া আরেকটা ভালো অভ্যাস হল দু’হাতের চেটো ঘষে গরম হাত বন্ধ চোখের ওপর রাখা৷ এতেও চোখ অনেকটা রিল্যাক্স হয়।

ব্রেক নিন: কুড়ি থেকে তিরিশ মিনিট অন্তর অন্তর কম্পিউটার স্ক্রিন থেকে চোখ সরিয়ে নিন৷ পাঁচ সাত মিনিট কোনও কলিগের সঙ্গে আড্ডা দেওয়া , জল খাওয়া বা কাগজ কলমের কাজ সারুন৷ তারপর আবার কাজ শুরু করুন৷ দেখবেন মাথাব্যাথা , চোখ ঝাপসা হয়ে আসার মতো সমস্যা আর হবে না।

চোখের মণি ঘোরান: চোখের ক্লান্তি কমানোর আরেকটা দারুণ টোটকা হল চোখের মণি ঘোরানো৷ প্রথমে চোখের ওপর হাত দিয়ে দক্ষিণাবর্তে ও বিরোধী দক্ষিণাবর্তে চোখের মণি ঘোরান৷ তারপর কিছুক্ষণ চোখ বুজে থাকুন৷ তারপর ধীরে ধীরে চোখ খুলুন৷ কাজ করতে করতে চোখে খুব চাপ পড়লে এই অভ্যাস চাপ কমানোর ক্ষেত্রে ভীষণ কার্যকরী।

জলের ছিটে দিন: কাজের ফাঁকে ওয়াশ -রুমে গিয়ে চোখে জলের ঝাপটা দিন৷ তবে খুব জোরে নয়৷ নয়ত চোখে চাপ পড়বে৷ বরং হালকা করে চোখে মুখে জল ছিটিয়ে নিন৷ এতে তরতাজা লাগবে এবং কাজের ক্ষেত্রে উদ্যম ফিরতে বাধ্য।

বাইরে বেরোন: অফিসে অনেকক্ষণ এসি ’তে থাকার দরুন চোখ শুষ্ক হয়ে যায়৷ ফলে তা জ্বালা করে৷ এই সমস্যা যাতে না হয় তাই অফিসের বাইরে গিয়ে কিছুক্ষণ ঘুরে আসুন৷ বাইরে গিয়ে চা খাওয়া কিংবা অফিসের ছাদে কিছুক্ষণ ঘুরে বেরানো কিন্ত্ত ভালো অভ্যাস৷ কোনও অফিস কলিগকে সঙ্গী করতে পারেন৷ কাজের মধ্যে খুব বেশি সময়ের ব্রেক নেওয়া সম্ভব নয়৷ তবে ছোট ছোট বিরতি তো নিতেই পারেন।

চোখের ব্যায়াম করুন: অফিসের ডেস্কে কাগজে একটা ছোট বিন্দু এঁকে পিন করে নিন৷ মাঝে মধ্যে সেদিকে এক দৃষ্টিতে তাকিয়ে থাকুন৷ তারপর ৫ -১০ সেকেন্ড রিল্যাক্স করুন৷ এবার আবার নিজেকে কাজে ব্যস্ত করার পালা৷ এই ব্যায়ামে চোখের ক্লান্তি তো কমেই আর মনোযোগও বাড়ে৷ নিজের পেনকে কিছুটা দূরে রেখে পেনের দিকে তাকিয়েও এই ব্যায়াম করতেই পারেন৷ তবে যদি দেখেন, বড় ধরনের সমস্যা, তা হলে ডাক্তার দেখান।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.