চলতি পথে ছোট ছোট টং দোকানের ফুচকা কিংবা ঝালমুড়ি দেখে অনেকের জিভে জল চলে এলেও স্বাস্থ্য ঝুঁকির কথা চিন্তা করে নিজেকে সামলে নেন। চাইলে ঘরেও তৈরি করা যায় এসব স্ট্রিট ফুড। এমনই কিছু স্ট্রিট ফুডের রেসিপি :






দই ছোলা

উপকরণ : ছোলা ১ কাপ, টক দই ১ কাপ, চাটমসলা ৩ চা চামচ, টালা শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, বিট লবণ ১ চা চামচ, লবণ স্বাদমতো, চিনি পরিমাণমতো, পুদিনা বা ধনেপাতা কুচি আধা কাপ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, আদা কুচি ১ টেবিল চামচ, শসা ও টমেটো কুচি ১ কাপ, সরিষা তেল আধা কাপ।

প্রস্তুত প্রণালি : ছোলা ৩-৪ ঘণ্টা ভিজিয়ে রাখুন। পর্যাপ্ত পানিতে হলুদ ও লবণ দিয়ে সেদ্ধ করে নিন। একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ, কাঁচামরিচ দিয়ে তাতে ছোলা মিশিয়ে ভাজতে হবে। চাটমসলা যোগ করে আরও কিছুক্ষণ ভেজে নিন। একটি পাত্রে দই, চাটমসলা ও অন্যান্য উপকরণ ভালোভাবে মিশিয়ে ছোলার সঙ্গে যোগ করুন। পরিবেশন পাত্রে ঢেলে এর ওপর শসা কুচি, ধনেপাতা, কাঁচামরিচ ইত্যাদি ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

পাপড়ি চাট

উপকরণ : পাপড়ির জন্য_ ১ কাপ ময়দা, ঘি আড়াই চামচ, কালোজিরা ১ চা চামচ, লবণ স্বাদমতো, পানি প্রয়োজনমতো, স্পেশাল টকের জন্য ৩-৪টি খেজুর কুচি, পানি দেড় কাপ, তেঁতুল গোলা ১ কাপ, গুঁড় ১ টেবিল চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো, আদা কুচি আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি : পাপড়ির চাটের জন্য_ ১৫-২০টি পাপড়ি, ২ কাপ স্পেশাল টক, ২টি সেদ্ধ আলু ছোট কিউব করে কাটা, ২টি পেঁয়াজ কুচি, আধা কাপ ডাবলি সিদ্ধ, ফেটানো টক দই, জিরা, মরিচ গুঁড়া প্রয়োজনমতো, ধনেপাতা কুচি ইচ্ছামতো। পাপড়ি তৈরি_ ময়দাতে কালোজিরা, ঘি, লবণ দিয়ে ভালো করে মেখে নিন। এবার প্রয়োজন মতো পানি দিয়ে ডো তৈরি করুন। পাতলা বড় রুটি বেলে ছোট ছোট গোল করে কেটে নিন। ২০-২৫টি পাপড়ি হবে। কাঁটা চামচ দিয়ে ফুটো করে নিন, যাতে পাপড়ি ফুলে না যায়।

টক তৈরি :চুলায় দেড় কাপ পরিমাণ পানি ১ কাপ তেঁতুল গোলা দিয়ে জ্বাল দিতে থাকুন। এরপর খেজুর দিয়ে মিশ্রণটি নরম হওয়া পর্যন্ত জ্বাল দিন। তারপর একে একে সব উপকরণ দিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। নামিয়ে ঠাণ্ডা করুন।

পাপড়ি চাট তৈরি_ একটি বড় বাটিতে ফেটানো দই, পাপড়ি ও ১ কাপ টক বাদে সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন। একটি করে পাপড়ির ওপরে ১ চামচ করে আলু, ডাবলির মিশ্রণ রেখে ফেটানো দই দিন এবং মিহি পেঁয়াজ কুচি ও ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি ছিটিয়ে দিন। চানাচুর ও টক দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ভেলপুরি

উপকরণ : পুরি তৈরির জন্য লাগবে সুজি ১ কাপ, ময়দা বা আটা ১ কাপ, কালোজিরা ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল ১ কাপ। পুরিতে যে পুর ব্যবহার করা হবে সে জন্য লাগবে সিদ্ধ করা ডাবলি বুট ১ কাপ ও ২-৩টি সিদ্ধ আলু। মসলার জন্য লবণ ও বিট লবণ স্বাদমতো, টালা শুকনা মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, ভাজা জিরা গুঁড়া আধা চা চামচ এবং সঙ্গে পেঁয়াজ কুচি ২-৩ টেবিল চামচ, ধনেপাতা কুচি প্রয়োজন মতো এবং ১ টেবিল চামচ লেবুর রস প্রয়োজন হবে।

প্রস্তুত প্রণালি :পুরি তৈরির উপকরণের সঙ্গে অল্প পানি মিশিয়ে রুটি বানানোর কাই করে আধা ঘণ্টা রেখে দিন। এবার পছন্দমতো আকৃতি দিয়ে পুরি বানিয়ে ডুবো তেলে ভেজে তুলে রাখুন। এবার ডাল, আলু অন্য একটি পাত্রে মাখিয়ে বাকি উপকরণ যোগ করুন। পরিবেশনের সময় পুরির ওপর পুর ঢেলে সাজিয়ে পরিবেশন করুন।

চটপটি

উপকরণ : ডাবলি আধা কেজি, সোডা আধা চা চামচ, আলু সিদ্ধ ২-৩টি, ডিম ২টি, তেঁতুলের মাড় আধা কাপ, টালা শুকনা মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, টালা ধনে গুঁড়া ১ টেবিল চামচ, বিট লবণ ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ, ধনেপাতা কুচি প্রয়োজন মতো। লবণ পরিমাণমতো, চিনি ২ চামচ।

প্রস্তুত প্রণালি : ডাবলি ধুয়ে ৮-৯ ঘণ্টা ভিজিয়ে রাখুন। পরিমাণমতো পানি, লবণ ও সোডা দিয়ে ডাবলি সিদ্ধ করে নিন। আলু ও ডিম গ্রেট করে নিন। ডাবলির সঙ্গে সব মসলা মিশিয়ে রাখুন। তেঁতুলের মাড়ের সঙ্গে চিনি, লবণ, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া, ধনে গুঁড়া মিশিয়ে রাখুন। পরিবেশনের সময় ডিম, তেঁতুলের মাড়, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি ও ফুচকা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ঝালমুড়ি

উপকরণ :মুড়ি আধা কেজি, ছোলা ১ কাপ, ঘুগনি আধা কাপ, পেঁয়াজ কুচি কোয়ার্টার কাপ, কাঁচামরিচ কুচি ৪-৫টি, ধনেপাতা কুচি প্রয়োজন মতো, লবণ স্বাদমতো, টালা মরিচ গুঁড়া ২টি, গরুর মাংস রান্না করা ৩-৪ টুকরা। 

ছোলা রান্না_ ছোলা ধুয়ে ৭-৮ ঘণ্টা পানি দিয়ে ভিজিয়ে রাখুন। সিদ্ধ করে নিন। প্যানে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে লাল করে ভেজে সামান্য পানি দিয়ে আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া আধা চা চামচ করে ও লবণ দিয়ে ছোলা রান্না করে নিন।

ঘুগনি_ ডাবলি ধুয়ে ৭-৮ ঘণ্টা ভিজিয়ে রাখুন। সামান্য লবণ ও সোডা দিয়ে সিদ্ধ করে নিন। পানি শুকিয়ে টালা মরিচ গুঁড়া দিয়ে নামিয়ে রাখুন।

প্রস্তুত প্রণালি :একটি পাত্রে ঘুগনি, ছোলা রান্না, গরুর মাংস (রান্না করে মাংস ঝুরা বানিয়ে নিন), পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি দিয়ে সব মেখে রাখুন। পরিবেশনের সময় মুড়ি দিয়ে মাখিয়ে পরিবেশন করুন।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.