অনেকেই কর্মমুখর ও ব্যস্ত জীবন থেকে অবসর না নেওয়া পর্যন্ত নিজকে বৃদ্ধ ভাবতে পারেন না। আমারও তাই হয়েছিল। গত বছর ইচ্ছায় বা অনিচ্ছায় হোক অবসরজীবন বেছে নেওয়ার পর বোধোদয় হলো বার্ধক্যে উপনীত হয়েছি।


 নিজের ও পরিবারের প্রতি দায়িত্ববোধ থেকেই এ জীবনের জন্য একটা প্রস্তুতি থাকা প্রয়োজন। যেমন শরীর-স্বাস্থ্যের প্রতি যত্ন নেওয়া ও বার্ধক্যজনিত অসুখ-বিসুখের প্রতি সচেতন থাকা। দেশে অনেক বাবা-মার বৃদ্ধ বয়সেও অবসর নেওয়ার প্রশ্ন আসে না। তাদের সারা জীবন সংসারের ঘানি টানতে হয়।
বৃদ্ধ বয়সে মানুষের অসুখ-বিসুখ, শারীরিক সমস্যা ও ভোগান্তি আমাকে ভাবায়। আমার বাবা মৃত্যুর আগে পারকিনসনস রোগে ভুগেছিলেন দীর্ঘদিন। আমরা দুই ভাই ছোট ছিলাম। বাবার কষ্ট আমরা দেখেছি, তাঁর সেবা-শুশ্রূষা করার সুযোগ হয়নি। মা ও বড় বোনেরা সবকিছু সামাল দিয়েছেন। কিছুদিন আগে বড় আপা বছরখানিক শয্যাশায়ী থেকে আমাদের ছেড়ে চলে গেলেন। তাঁর কণ্ঠ বাকরুদ্ধ হয়েছিল; তাঁর যন্ত্রণাক্লিষ্ট মুখ মনে পড়ে। আমার শাশুড়ি আম্মা জীবন্মৃত হয়ে বেঁচে আছেন অনেক দিন। ঢাকায় তাঁর সেবা-শুশ্রূষা করার সব ব্যবস্থা করা আছে। স্মৃতি বিস্মৃতির জগতেই তাঁর এখন বসবাস।




জে ফেএটা অস্বীকার করার উপায় নেই, আমরা আপনজনেরা কামনা করি দীর্ঘকাল অসুস্থ বৃদ্ধ আত্মীয়স্বজনের কষ্টের অবসান হোক। সেদিন সিডনির এক গেট টুগেদারে হোস্ট হাসতে হাসতে বলছিলেন, ঘুমের মধ্যে হার্ট অ্যাটাক হয়ে মারা গেলে মন্দ হয় না। এক অতিথির প্রতিক্রিয়া, তুমি এত ভাগ্যবান হওনি ঘুমের মধ্যে মারা যাবে! রোগ শোকে কম ভুগে মারা যাওয়াটা ভাগ্যবানের লক্ষণ বৈকি!
পশ্চিমা জগতের বার্ধক্যে উপনীত মানুষেরা ফিটনেস ও পজিটিভ আউটলুকের কারণে দীর্ঘদিন সক্ষম হয়েই বেঁচে থাকেন ওল্ড হোমে যাওয়ার আগ পর্যন্ত। আমার প্রতিবেশী ও বন্ধু অশীতিপর ওয়াল ও নেলি দম্পতি কিছুদিন আগে দাম্পত্য জীবনের একষট্টি বার্ষিকী উদ্‌যাপন করেছেন ইউরোপে হলিডে করে। তাঁরা দুজনেই ফিট, বিশেষ করে স্ত্রী নেলি। দুজনেই ড্রাইভ করেন; নিজেদের কাজ নিজেই করে থাকেন।
আমার আরেক প্রতিবেশী সত্তর-ঊর্ধ্ব ক্যারল রাস্তার ওপারে রুবি কটেজে একা থাকেন। তাঁকে নিয়ে ছোট গল্প লিখেছিলাম। The Colour of the Season, যেটা Daily Star-এ ছাপা হয়েছিল। তাঁর সঙ্গে আমার ঘনিষ্ঠ বন্ধুত্ব। গোলাপ বাগান পরিচর্যা করেই তাঁর ভালো সময় কাটে। ক্যারলের কয়েক ছেলেমেয়ে; থাকে দূরে। কালেভদ্রে মায়ের সঙ্গে দেখা করতে আসে। বাড়ির বাইরে দেখা হলে গল্প করি ক্যারলের সঙ্গে। একদিন হাসতে হাসতে বলেন, মরে পড়ে থাকতে দেখলে আমাকে কবরে ডাম্প কর; ওল্ড হোমে গেলে বাড়ি বিক্রি না হওয়া পর্যন্ত আমার বাগানটা দেখাশোনা কর।
সকালে মর্নিং ওয়াকের সময় মাঝে মাঝে ভিয়েতনাম ওয়ার ভেটারান জে ফের সঙ্গে দেখা হয়। তাঁর বয়স ৭৪। স্ত্রী নেই, একা থাকেন। কিন্তু বন্ধু-বান্ধব, ক্লাব, আড্ডা নিয়ে ভালো সময় কাটান। মাঝে মাঝে ক্যারাভান নিয়ে বের হন আর পথেই পথেই বন্ধু-বান্ধবসহ রাত কাটান। আশির আগে নিজেকে তিনি বৃদ্ধ ভাবতে নারাজ।
কাউন্সিলের সিনিয়র সিটিজেন ক্লাবের সদস্য আমি। সদস্যরা শরীরচর্চা, ইনডোর খেলাধুলা ও নানা সামাজিক অনুষ্ঠান করে ভালোই সময় কাটায়। অনেকের সঙ্গেই আমার বন্ধুত্ব হয়েছে। আমার চেনার মধ্যে সবাই সিঙ্গেল, হয় বিধবা না হয় বিপত্নীক। বয়স সবার আশির ঊর্ধ্বে; কেউ কেউ আমাকে টেবিল টেনিস খেলায় হারিয়ে দিয়েছেন। আশি–ঊর্ধ্ব কয়েকজনবেশির ভাগ বৃদ্ধ নারী তাস, পাশা ও স্নুকার খেলে সময় কাটান। বৃদ্ধ ও বৃদ্ধাদের একজন ৯৩ বছর বয়সী রিচার্ড, সেকেন্ড ওয়ার্ল্ড ওয়ার ভেটারান; আর একজন শতবর্ষী নারী এলা—বয়স ১০১। বৃহস্পতিবার Friendship Day-তে এ দুজনের সঙ্গে পরিচয় হলো। এলা ওয়াকার ঠেলে প্রায় প্রতিদিনই ক্লাবে আসেন। একা থাকেন; মাইক্রোওভেনে পাক করে খান, একজন অবশ্য হাউস ক্লিনিং করে দিয়ে যায়। এলা জানতে চাইলেন স্টেট ইলেকশনে আমি ভোট দিয়েছি কিনা! তাঁর সঙ্গে ডার্ট গেম খেলার আমন্ত্রণ জানালেন। Friendship Day-এর মধ্যাহ্নভোজনে এলার এক গাদা কেক খেতে দেখে চমকে উঠেছিলাম। এলার হাত একটু কাঁপছিল কাঁটা চামচ দিয়ে খাবার সময়। সংগত কারণেই এলা কানে কম শোনেন। আমি এলার কানের কাছে মুখ নিয়ে বললাম, তুমি আমার দাদির বয়সী হবে।
আশি–ঊর্ধ্ব কয়েকজনএই অস্ট্রেলিয়ান বৃদ্ধ ও বৃদ্ধাদের নিরুদ্বেগ জীবনযাপন অনুসরণীয়। তাই সজীব, সুস্থ, সচল ও উৎফুল্ল থাকার চেষ্টা করি। ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা করি না, বর্তমানের কথাই ভাবি। সামনের জীবনের সকল সম্ভাবনাকে স্বাগত জানাবার জন্য আমি প্রস্তুত।
সংস্কৃত ভাষার মহাকবি কালীদাসের লেখা কবিতার কয়েকটি লাইন আমাকে খুব অনুপ্রাণিত করে। এর ইংরেজি অনুবাদ:
For yesterday is but a dream, 
And tomorrow only a vision, 
But today, well-lived, makes every yesterday
A dream of happiness, 
And every tomorrow
A vision of hope and joy.

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.