অনেক হিসাব-নিকাশই পাল্টে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে রিপাবলিক পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জয়। হোয়াইট হাউসের পরবর্তী এই উত্তরাধিকারীকে শুভেচ্ছা জানিয়েছেন বিশ্ব নেতারা।





টুইটার, টেলিগ্রাম কিংবা অভিনন্দন বার্তায় শুভেচ্ছা জানানোর পাশাপাশি অনেকে আবার আশঙ্কাও প্রকাশ করেছেন। 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অভিনন্দন বার্তায় পুতিন দুই দেশের সংকটপূর্ণ অবস্থা কাটিয়ে উঠতে একসঙ্গে কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেন।

যুক্তরাষ্ট্রের নতুন নেতৃত্বকে অভিনন্দন জানিয়ে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইদিরিম বলেছেন, যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে থাকা তুরস্কের ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনকে ফেরত দিলে দু'দেশের সম্পর্কে এক নতুন মাত্রা যুক্ত হবে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে তুরেস্কের অবস্থানের বিষয়টি যুক্তরাষ্ট্র বিবেচেনায় রাখবে বলেও প্রত্যাশা করেন তিনি।

টুইটার বার্তায় নবনির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দ্বিপক্ষীয় কাজের মাধ্যমে ভারত-আমেরিকার সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

ট্রাম্পকে অভিনন্দন জানিয়ে পাঠানো বার্তায় ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতেরতে বলেছেন, দুই দেশের সম্পর্ক উন্নয়নে আমেরিকার নতুন নেতা এক সঙ্গে কাজ করবেন বলে তিনি আশা করেন।

জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল নতুন মার্কিন প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়ে বলেন, ট্রাম্প প্রশাসনের সঙ্গে যতটা সম্ভব একসঙ্গে কাজ করবে জার্মানি।

যুক্তরাষ্ট্রের নতুন নেতৃত্বের মাধ্যমে ফিলিস্তিনের প্রতি যুক্তরাষ্ট্রের ‘পক্ষপাত নীতি' পরিবর্তন হবে বলে মনে করে না হামাস। সংগঠনটির মুখপাত্র সামি আবু জুহরি বলেছেন, 'ফিলিস্তিনিরা মার্কিন প্রেসিডেন্টের কাছ থেকে কোনো ধরনের পরিবর্তনের আশা করেন না। ফিলিস্তিন ইস্যুতে মার্কিন নীতি সব সময়ই পক্ষপাতমূলক।'

টুইটার বার্তায় ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেদেরিকা মোগেরিনি বলেছেন, ট্রাম্পের জয়ের পরও ইইউ-যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করে যাবে।

নতুন প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। তিনি আশা প্রকাশ করেন, এর মধ্য দিয়ে দুই দেশের ঘনিষ্ঠ সম্পর্ক আরও দৃঢ় হবে। সূত্র:  সিবিসি নিউজ, বিবিসি ও এএফপি

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.