গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতাল পল্লীতে হামলা ও নির্যাতনের ঘটনায় স্থানীয় এমপি আবুল কালাম আজাদের ব্যাখ্যা প্রত্যাখ্যান করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সেই সঙ্গে সাঁওতাল পল্লীতে বিদ্যমান সমস্যা দ্রুত সমাধানের তাগিদও দিয়েছে কমিটি।







বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে সংসদীয় কমিটির বৈঠকে এমন তাগিদ দেওয়া হয়।

এ সময় ৬ নভেম্বর গোবিন্দগঞ্জে পুলিশ-ইক্ষু শ্রমিক ও সাঁওতালদের সঙ্গে ত্রিমুখী সংঘর্ষে তিন সাঁওতালের মৃত্যুর ঘটনা নিয়ে আলোচনা হয় এবং এ বিষয়ে স্থানীয় এমপি ও কমিটির সদস্য আবুল কালাম আজাদের কাছে ব্যখ্যা চাওয়া হয়।

জবাবে তিনি ঘটনার জন্য স্থানীয় চেয়ারম্যান ও সাঁওতালদের দায়ী করে বক্তব্য দিলেও সংসদীয় কমিটি তার এই ব্যাখ্যা প্রত্যাখ্যান করে।

পরে সংসদীয় কমিটির সভাপতি টিপু মুনশি বলেন, স্থানীয় এমপি হিসেবে আবুল কালাম আজাদ এ ঘটনার দায় এড়াতে পারেন না। তবে ঘটনার পিছনে তৃতীয়পক্ষেরও ইন্ধন রয়েছে।

টিপু মুনশির সভাপতিত্বে বৈঠকে আবুল কালাম আজাদ ছাড়াও আরও উপস্থিত ছিলেন কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, মোজাম্মেল হোসেন, অ্যাডভোকেট শামসুল হক টুকু, ওমর ফারুক চৌধুরী, ফরিদুল হক খান, আবু সাঈদ আল মাহমুদ স্বপন এবং ফখরুল ইমাম।

বৈঠক শেষে টিপু মুনশি সাংবাদিকদের জানান, বৈঠকে সাঁওতালদের ওপর হামলার ঘটনা নিয়ে আলোচনা হয়েছে। সেখানে সৃষ্ট সমস্যা দ্রুত সমাধান করতে বলা হয়েছে।

সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন বৈঠকে মূল আলোচনা ছিল জানিয়ে তিনি আরও বলেন, 'বাংলাদেশের আইন-শৃঙ্খলা বাহিনী সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে প্রশংসনীয় কাজ করছে। কিন্তু আগামীতে এ বিষয়ে আরো কঠোর পদক্ষেপ গ্রহণ ও সচেতনা বৃদ্ধি করার লক্ষ্যে প্রয়োজনীয় সুপারিশ করা হয়েছে।'

অন্যদিকে সাঁওতাল পল্লীতে হামলায় আওয়ামী লীগের বিপক্ষ শক্তি জড়িত দাবি করে আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেন, 'ওই ঘটনায় তাকে ফাঁসানোর চেষ্টা চলছে। স্থানীয় চেয়ারম্যান আগে তার ঘনিষ্ঠজন হলেও এখন অন্য গ্রুপ করেন। এ কারণে চেয়ারম্যান সাঁওতালদের ইন্ধন দিয়ে ঘটনা ঘটিয়ে এখন অন্যের ওপর দোষ চাপাচ্ছেন।'

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান, পুলিশের আইজি এ কে এম শহীদুল হকসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.