২২ দিনের নিষেধাজ্ঞা শেষে গতকাল বৃহস্পতিবার থেকে রাজধানীর বাজারগুলোতে আবার ইলিশ বেচাকেনা শুরু হয়েছে।


 বাজার ঘুরে দেখা গেছে, প্রথম দিনে ইলিশের সরবরাহ কম। এ জন্য দাম ছিল কিছুটা চড়া। আড়তদাররা বলছেন, গত বুধবার রাত থেকেই সাগর ও নদীতে নেমেছেন জেলেরা। ইলিশ ধরা শুরু হয়েছে। নতুন এই ইলিশ ঢাকার বাজারে আসতে কয়েকদিন সময় লাগবে।





গতকাল রাজধানীর মোহাম্মদপুর টাউন হল, কারওয়ান বাজার, মিরপুর শাহআলী, মহাখালী বাজারসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ইলিশ কেনাবেচা শুরু হয়েছে। প্রথম দিনে বাজারে ইলিশের সরবরাহ তুলনামূলক কম ছিল। এ কারণে নিষেধাজ্ঞার আগে যে দামে ইলিশ পাওয়া গেছে সেই দামে এখন আর পাওয়া যাচ্ছে না। দাম কিছুটা চড়া। আগের চেয়ে ১৫০-২০০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। এখন ৫০০-৬০০ গ্রাম ওজনের প্রতিটি ইলিশ ৪০০-৫০০ টাকা। যা আগে ছিল ২৫০-৩০০ টাকা। ৭০০-৮০০ গ্রামের ইলিশ ৭০০-৯০০ টাকায় বিক্রি হচ্ছে। ১ কেজির বেশি ওজনের ইলিশ ১ হাজার থেকে ১ হাজার ২০০ টাকায় পাওয়া যাচ্ছে। বিক্রেতারা জানান, বাজারের

এই ইলিশ বেশিরভাগ হিমাগারে সংরক্ষণ করা ছিল। সেগুলোই এখন বাজারে উঠেছে। অবশ্য কোনো কোনো বিক্রেতা বলছেন, তারা তাজা ইলিশই বিক্রি করছেন। এগুলো সাগর ও নদী থেকেই এসেছে।

কারওয়ান বাজারের আল্লাহর দান মাছের আড়তের ব্যবসায়ী সুমন মিয়া বলেন, ইলিশ ধরা শুরু হলেও বাজারে পর্যাপ্ত সরবরাহের জন্য কয়েকটা দিন আরও অপেক্ষা করতে হবে। তিনি বলেন, গতকাল সকালে চাঁদপুরের আড়ত থেকে ইলিশ আসার কথা থাকলেও পাঠাতে পারেননি জেলেরা। এবার মৌসুমে বেশি ইলিশ ধরায় জেলেরা নিষেধাজ্ঞা মেনে চলেছেন এবং কড়াকড়ি বেশি ছিল। এ কারণে নিষেধাজ্ঞার পরের দিন বাজারে ইলিশ তেমন মেলেনি। তবে দু-একদিনের মধ্যেই বাজারে তাজা ইলিশ পাওয়া যাবে বলে তিনি নিশ্চিত করেন।

এই বাজারের অন্য আড়তদাররা জানান, নদীর মাছগুলো বৃহস্পতিবার সকাল থেকে বাজারে আসতে শুরু করেছে। তবে বেশিরভাগ মাছ আসে সাগর থেকে। আর সাগরের ট্রলার ফিরতে কয়েক দিন সময় লাগবে। সাগরের ইলিশ ঢাকায় আসা শুরু হলে তখন দামও কিছুটা কমে আসবে।

ইলিশ প্রজনন মৌসুম হিসেবে গত ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা, বিক্রি ও মজুদ নিষিদ্ধ ছিল। গত বুধবার রাত থেকে নদীতে নেমেছেন জেলেরা। এখন নদী-সাগরে ভাসছে ইলিশ ধরার নৌকা-ট্রলার। গত কয়েক বছর ধরে প্রজনন মৌসুমে ইলিশ ধরার ওপর কড়াকড়ি আরোপের কারণে প্রচুর ইলিশ ধরা পড়ছে। এতে জেলে ও ব্যবসায়ীরা লাভবান হচ্ছেন। একই সঙ্গে প্রচুর সরবরাহ থাকার কারণে বাজারে কম দামে ইলিশ পাওয়া যাচ্ছে। এবারও বাজারে পর্যাপ্ত ইলিশের সরবরাহ ছিল।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.