জলপাই চালতার মতো মৌসুমি ফলে বাজার প্রায় সয়লাব। আর এসব ফলে তৈরি হতে পারে সুস্বাদু সব আচার।  





আমলকীর আচার

উপকরণ : আমলকী ১ কেজি, চিনি আধা কেজি, মধু কোয়ার্টার কাপ।

প্রস্তুত প্রণালি : আমলকী ছিলে নিন। কাঁটাচামচ দিয়ে ভালো করে ছেঁচে নিন। পানিতে ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। পানি ঝরিয়ে রাখুন। পানি নিংড়ে ফেলে শুকনা কাপড় দিয়ে মুছে রাখুন। চিনির সিরা তৈরি করে নিন পরিমাণমতো পানি দিয়ে। সিরা ফুটে উঠলে আমলকী দিয়ে কিছুক্ষণ জ্বাল দিন। মৃদু আঁচে ঘণ্টাখানেক জ্বাল দিন। আমলকী নরম না হওয়া পর্যন্ত চুলায় রাখুন। নামানোর আগে মধু দিয়ে নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

আমড়ার কাশ্মীরি আচার

উপকরণ : আমড়া ১ কেজি, চিনি আধা কেজি বা প্রয়োজনমতো, লবণ সামান্য, শুকনা মরিচ ৪-৫টি, রসুন কোয়া ১০-১২টি, আদা টুকরো করা ২ টেবিল চামচ, ভিনেগার কোয়ার্টার কাপ।

প্রস্তুত প্রণালি : আমড়া ছিলে টুকরো করে নিন। পরিমাণমতো পানি দিয়ে চিনির সিরা করে নিন। সিরা ফুটে উঠলে শুকনা মরিচ, রসুন ও আদা দিন। আমড়া দিন। কিছুক্ষণ জ্বাল দিন। নামিয়ে রাখুন। পরের দিন আবার জ্বাল দিন। সিরা ঘন হয়ে গেলে ভিনেগার দিন। নামিয়ে ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

জলপাইয়ের মিষ্টি আচার

উপকরণ : জলপাই ১ কেজি, গুড় ১ কেজি, চিনি আধা কাপ, সরিষার তেল আধা কেজি, রসুন (আধভাঙা) আধা কাপ, মরিচ টালা গুঁড়া ২ টেবিল চামচ, সরিষা বাটা ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, পাঁচফোড়ন ১ চা চামচ, পাঁচফোড়ন গুঁড়া ১ চা চামচ, শুকনা মরিচ ৪-৫টি, ভিনেগার কোয়ার্টার কাপ।

প্রস্তুত প্রণালি : জলপাই সেদ্ধ করে নিয়ে খুব ভালোভাবে চটকে নিন। এবার জলপাইয়ের সঙ্গে গুড়, চিনি, মরিচ গুঁড়া, সরিষা বাটা, লবণ, পাঁচফোড়ন গুঁড়া সব ভালো করে মেখে নিন। প্যানে তেল দিয়ে রসুন, শুকনা মরিচ, পাঁচফোড়ন দিয়ে ভেজে জলপাই দিন। ভালো করে নাড়ূন। অল্প আঁচে নাড়ূন। ভিনেগার দিন। তেলের ওপর উঠে এলে নামিয়ে ঠাণ্ডা করে বয়ামে সংরক্ষণ করুন। মাঝেমধ্যে বয়াম রোদে রাখুন।

জলপাই

লাল মরিচের আচার

উপকরণ : জলপাই আধা কেজি, লাল মরিচ ২৫০ গ্রাম, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা বাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, পাঁচফোড়ন ১ চা চামচ, পাঁচফোড়ন গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, সরিষা বাটা ১ টেবিল চামচ, ভিনেগার কোয়ার্টার কাপ, তেঁতুলের কস্ফাথ আধা কাপ, চিনি আধা কাপ, সরিষার তেল আধা কাপ।

প্রস্তুত প্রণালি : জলপাই টুকরো করে মুছে রাখুন। মরিচ অর্ধেক টুকরো করে রাখুন। প্যানে তেল দিয়ে পাঁচফোড়ন, রসুন বাটা, সরিষা বাটা, সামান্য ভিনেগার দিয়ে কষিয়ে নিন। এবার জলপাই ও মরিচ দিয়ে কিছুক্ষণ মৃদু আঁচে নাড়ূন। একে একে সব উপকরণ দিয়ে কষিয়ে নিন। তেঁতুলের কস্ফাথ, চিনি ও ভিনেগার দিয়ে কিছুক্ষণ রাখুন। মরিচ ও জলপাই নরম হলে নামিয়ে রাখুন।

মিক্সড আচার

উপকরণ : জলপাই আধা কেজি, তেঁতুল ২৫০ গ্রাম, চালতা ১টি, কাঁচা আম ২টি, শুকনা বরই ২৫০ গ্রাম, গুড় ১ কেজি, চিনি আধা কেজি, পাঁচফোড়ন ১ চা চামচ, পাঁচফোড়ন গুঁড়া ১ টেবিল চামচ, জিরা গুঁড়া দেড় টেবিল চামচ, মরিচ টালা গুঁড়া ২ টেবিল চামচ, সরিষার তেল আধা কেজি, সরিষা গুঁড়া ১ টেবিল চামচ, শুকনা মরিচ ৫-৬টি, লবণ স্বাদমতো, কালিজিরা ১ চামচ, ভিনেগার আধা কাপ, রসুন বাটা আধা কাপ।

প্রস্তুত প্রণালি : জলপাই সেদ্ধ করে চটকে রাখুন। চালতা টুকরো করে সেদ্ধ করে ভালোভাবে ছেঁচে রাখুন। আম, তেঁতুল, বরই সামান্য পানি দিয়ে সেদ্ধ করে চটকে রাখুন। এবার প্যানে তেল দিয়ে শুকনা মরিচ, পাঁচফোড়ন, কালিজিরা, রসুন বাটা_ একে একে সব উপকরণ দিয়ে নাড়ূন। আঠালো হয়ে তেলের ওপর উঠে এলে ভিনেগার দিন। নামিয়ে পরিবেশন করুন।

চালতার আচার

উপকরণ : চালতা ৫টি, চিনি আধা কাপ, গুড় আধা কেজি, সরিষার তেল আধা কেজি, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, রসুন বাটা ২-৩ টেবিল চামচ, সরিষা বাটা ৩ টেবিল চামচ, রসুন কোয়া ১০টি, তেজপাতা ২টি, শুকনা মরিচ ৫-৬টি, পাঁচফোড়ন গুঁড়া ১ টেবিল চামচ, পাঁচফোড়ন ১ চা চামচ, সিরকা আধা কাপ, লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : চালতা টুকরো করে পানিতে আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। চালতা ছেঁচে নিতে হবে। এবার গরম পানিতে চালতা সেদ্ধ করে নিন। প্যানে তেল দিয়ে তাতে রসুন কুচি, তেজপাতা, শুকনা মরিচ, পাঁচফোড়ন দিয়ে কিছুক্ষণ নেড়ে চালতা দিতে হবে। এরপর একে একে সব উপকরণ দিয়ে নাড়তে হবে, মৃদু আঁচে কিছুক্ষণ রাখতে হবে। যেন পুড়ে না যায়। নামানোর আগে সিরকা দিয়ে নামাতে হবে।


Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.