ওয়েবে তথ্য খোঁজার ওয়েবসাইট হিসেবে ব্যবহারকারীদের পছন্দের তালিকার শীর্ষে থাকে গুগল। নিরাপত্তার বিবেচনাতেও গুগলের ওপর প্রায় শতভাগ আস্থা থাকে। কিন্তু যে গুগল ব্যবহার করছেন সেটি ‘আসল’ গুগল কি না, তা কি ভেবে দেখেছেন?


যে গুগল ব্যবহার করছেন সেটি ‘আসল’  কি ?


ওয়েব পোর্টাল দ্য নেক্সট ওয়েব সপ্তাহ খানেক আগে এক রহস্যময় ব্যাপার খুঁজে পায়। ডোনাল্ড ট্রাম্পকে ভোট দেওয়ার আবেদন জানানো হচ্ছিল একটি ‘স্প্যাম’ প্রোগ্রাম দিয়ে। এতে খুব একটা অবাক হওয়ার কিছু নেই। অস্বাভাবিক বিষয় হলো, ওয়েবসাইটটির ঠিকানা গুগল ডটকম।


সেই গুগলের আদ্যক্ষর দেখতে ইংরেজি বড় হাতের ‘জি’-এর মতো হলেও স্বাভাবিকের চেয়ে কিছুটা ছোট। প্রথম দেখায় পার্থক্য বোঝা কঠিন। নকল গুগলে ব্যবহৃত ‘জি’ আসলে ল্যাটিন ‘জি’-এর একটি ইউনিকোড সংস্করণ।


বিভিন্ন ওয়েবসাইটের অ্যানালাইটিকস পেজে নকল গুগলের প্রচার চালিয়েছে এই স্প্যামাররা। তাদের মূল লক্ষ্য হচ্ছে প্রথমে ওয়েবসাইটটি জনপ্রিয় করে ব্যবহারকারীদের নকল গুগলে নিয়ে যাওয়া। 


নিরাপত্তা বিশ্লেষকদের মতে, এ ধরনের স্প্যাম ব্যবহারকারীদের জন্য বড় ঝুঁকির কারণ হতে পারে। এমনকি আপনার ব্যবহৃত যন্ত্রে ম্যালওয়্যার ইনস্টল হয়ে যেতে পারে। সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

সূত্র: ম্যাশেবল

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.