শীতে  স্যুপ



শীতে  স্যুপ


লবস্টার বিস্ক স্যুপ



উপকরণ: লবস্টার ১টা (ছোট টুকরা করে কাটা), শ্যালট কুচি ২ টেবিল চামচ, কচি পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ভাঙা (ক্রাশড) রসুন ৩ কোয়া, অরসেস্টারশায়ার সস ২ চা-চামচ, টাবাস্কো সস ২ চা-চামচ, ১ চা-চামচ শুকনো টাইমা, শুকনো শেরি ৬ টেবিল চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ , গরম পানি ১ কাপ, ১ চা-চামচ লবস্টার বেজ, টমেটো পেস্ট ৪ আউন্স, তেজপাতা কয়েকটা, হুইপিং ক্রিম ২ কাপ এবং মাখন ৪ টেবিল চামচ।




প্রণালি: চুলায় একটি পাত্র বসিয়ে তাতে সামান্য তেল গরম করুন। এতে শ্যালট, পেঁয়াজ ও রসুন এক মিনিট ধরে ভুনে নিন। অরসেস্টারশায়ার ও টাবাস্কো সস এবং টাইমা পাত্রে ঢেলে আরও এক মিনিট ধরে ভুনে নিন। শেরি যোগ করুন। এরপর মরিচগুঁড়া, গরম পানি ও লবস্টার বেজ যোগ করে ভালো করে মিশিয়ে নিন। টমেটো পেস্ট ও তেজপাতা দিয়ে নাড়তে থাকুন। ১০ মিনিট রান্না করুন। হুইপিং ক্রিম আর মাখন মিশিয়ে মিশ্রণটি ফুটিয়ে নিন। সবশেষে লবস্টার যোগ করে রান্না হওয়া পর্যন্ত চুলায় রাখুন।





শীতে  স্যুপ



ক্লিয়ার সি ফুড স্যুপ


উপকরণ: জলপাই তেল ১ টেবিল চামচ, রসুন কুচি ২ কোয়া, আদা কুচি ১ টেবিল চামচ, লেবুর খোসা মিহি কুচি ১ চা-চামচ, শুকনো মরিচগুঁড়া সিকি চা-চামচ, ৪ কাপ চিকেন স্টক, সয়াসস ১ টেবিল চামচ, ১ টেবিল চামচ লেবুর রস, পাতলা টুকরা করা ৩টি গাজর, ডাইস করা ১০০ গ্রাম স্ক্যালোপ, খোসা ছাড়ানো বড় চিংড়ি টুকরা করে কাটা ১০০ গ্রাম, তিলের তেল ১ টেবিল চামচ, কচি পেঁয়াজ ৪টি (কুচি করা) এবং ধনে পাতা কুচি ২ টেবিল চামচ।




প্রণালি: একটি বড় সসপ্যানে তেল গরম করুন। রসুন, আদা, লেবুর খোসা এবং মরিচগুঁড়া দিয়ে গন্ধ আসা পর্যন্ত ভুনতে থাকুন। এরপর চিকেন স্টক, সয়াসস এবং লেবুর রস দিয়ে ফুটে ওঠা পর্যন্ত রান্না করুন। গাজর যোগ করুন। চুলার আঁচ কমিয়ে ১৫ মিনিট পর্যন্ত নাড়তে থাকুন। স্ক্যালপ, চিংড়ি, তিলের তেল এবং পেঁয়াজ দিয়ে কয়েক মিনিট রান্না করুন। রান্না হলে নামিয়ে ধনে পাতা দিয়ে পরিবেশন করুন।





বাদামি শর্বী



উপকরণ: কাঠবাদাম সিকি কাপ, মাখন ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, বাঁধাকপি কুচি কাপের চার ভাগের তিন ভাগ, আলু কুচি ১ কাপ, লবণ এবং রান্নার ক্রিম ২০০ মিলিলিটার।


প্রণালি: একটি গভীর নন-স্টিক পাত্রে চুলায় বসিয়ে তাতে মাখন গলিয়ে নিন। পেঁয়াজ যোগ করে মাঝারি আঁচে ২ মিনিট পর্যন্ত ভেজে নিন। আলু ও বাদাম দিয়ে আরও ২ মিনিট ভাজুন। দেড় কাপ পানি মিশিয়ে ১২ মিনিট পর্যন্ত রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দিন। মিশ্রণটি চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন। এরপর মিক্সচারে নিয়ে আরও চার ভাগের তিন ভাগ কাপ পানি যোগ করে ভালোভাবে ব্লেন্ড করে নিন। আবার সেই পাত্রে মিশ্রণটি ঢেলে তাতে ১ কাপ পানি, লবণ ও পেপার যোগ করে মধ্যম আঁচে ৫ মিনিট রান্না করুন। এরই মধ্যে ক্রিম মিশিয়ে নাড়ুন। রান্না হলে নামিয়ে নিন।



শীতে  স্যুপ



ব্রকলি ও ফুলকপির স্যুপ


উপকরণ: চিকেন স্টক ১ কাপ, পেঁয়াজ কুচি ১টি, ফুলকপি (ছোট ছোট টুকরা) ১ কাপ, ব্রকলি ছোট ছোট টুকরা আধা কাপ, লবণ ও মরিচ পরিমাণমতো, ময়দা সিকি কাপ, দুধ আধা কাপ এবং ১০০ মিলি রান্নার ক্রিম।



প্রণালি: একটি বড় পাত্রে চিকেন স্টক, পেঁয়াজ, ফুলকপি ও ব্রকলি নিন। মিশ্রণটি চুলায় দিয়ে ফুটিয়ে নিন। এরপর চুলার জ্বাল কমিয়ে দিন। সবজি সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করতে থাকুন। চিকেন স্যুপ, লবণ ও মরিচ যোগ করুন। অন্য একটি পাত্রে ময়দা এবং দুধ ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি স্যুপের সঙ্গে মিশিয়ে দিন। ক্রমাগত নাড়তে থাকুন। সঠিক ঘনত্বে এলে নামিয়ে নিন। ঠান্ডা করে মিক্সচারে ব্লেন্ড করে নিন।










Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.