ঋতু পরিবর্তনের সময় অসুখ-বিসুখ হওয়ার ঝুঁকি তৈরি হয়। শীত আসতে শুরু করলে বাতাস ঠান্ডাও শুষ্ক হয়ে ওঠে। তাই এ সময়টাতে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দিকে বেশি মনোযোগী হওয়া উচিত। ঠান্ডা লাগা বা সর্দি-কাশি ঠেকাতে কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে পারেন। এ সময় ফল ও সবজির জুস বানিয়ে খেলে প্রাকৃতিকভাবে শরীরের রোগ প্রতিরোধব্যবস্থা উন্নত করা যায়। এ ধরনের জুসে শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর হয়ে রক্তকোষে পুষ্টি জোগায়।



শীতকালে যেসব জুস খাবেন



বিশেষজ্ঞরা এ মৌসুমে শরীরের শক্তি জোগাতে দুই বা ততোধিক ফল বা সবজি মিশিয়ে জুস খাওয়ার পরামর্শ দেন। তবে জুস তৈরির আগে কোনটার সঙ্গে কোনটা মিলবে, এ বিষয়ে সচেতন থাকতে হবে। শীতের সময় যেসব জুস খেতে পারেন, এখানে তা দেওয়া হলো।



১. গাজর জুস

গাজরে আছে প্রচুর ভিটামিন এ। এটি ত্বক ও শ্বাসনালির শ্লৈষ্মিক ঝিল্লি ঠিক রাখতে সাহায্য করে। শরীরে ‘ফাইটার সেলস’ বা জীবাণুর বিরুদ্ধে লড়াইয়ের কোষ হিসেবে পরিচিত ‘টি সেল’ তৈরিতে ভূমিকা রাখে। এতে শরীরে কোনো সংক্রমণ হয় না।


২. কমলা ও আঙুরের জুস

কমলা ও আঙুর ভিটামিন সি-এর অন্যতম উৎস। এতে অ্যান্টি-অক্সিডেন্ট আছে। শরীরে শ্বেতকণিকা ও অ্যান্টিবডি তৈরিতে ভূমিকা রাখে। নির্দিষ্ট রোগজীবাণুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে ভিটামিন সি। তবে যাঁরা কম চিনিতে আগ্রহী, তাঁরা আঙুরের জুস খেতে পারেন।


৩. টমেটো জুস

টমেটোতে ভিটামিন এ ও সি আছে, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণা নিবন্ধে বলা হয়, যাঁরা টানা তিন সপ্তাহ টমেটোসমৃদ্ধ খাবার খান, তাঁদের রোগবালাই কিছুটা কমে।


৪. কুমড়ার জুস

মিষ্টি কুমড়ায় আছে ভিটামিন এ। কুমড়ার বিচিও জুসের সঙ্গে মেশানো যায়। এতে আছে জিংক, ভিটামিন ই ও ভিটামিন বি৬। জিংক রোগ প্রতিরোধক কোষের বৃদ্ধি ত্বরান্বিত করে এবং অ্যান্টিবডি তৈরি করে।


৫. পালং জুস

পালংশাকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর শক্তি রয়েছে। এতে ভিটামিন বি৬ আছে, যা অ্যান্টিবডি তৈরি করে এ​বং শরীরকে রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে।


৬. আদা 

আদায় রয়েছে ব্যাকটেরিয়া ও ভাইরাসরোধী গুণ। ফল বা সবজির জুসের মধ্যে আদা চিপে দিলে ভালো ফল পাওয়া যাবে। সাধারণ সর্দি-কাশি বা শ্বাসতন্ত্রের ভাইরাস সমস্যা কাটাতে আদা কার্যকর।




Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.