মাশরুমের মজাদার রেসিপি 


মাশরুমের মজাদার রেসিপি




মাশরুম মাঞ্চুরিয়ান


উপকরণ: 
বাটন মাশরুম ২০টা, ডিম ১টা, কর্নফ্লাওয়ার ৫ চা-চামচ, ময়দা আধা কাপ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চামচ, সয়া সস ১ চা-চামচ, চিলি সস ১ চা-চামচ, টমেটো কেচাপ ১ টেবিল চামচ, ক্যাপসিকাম ১ কাপ (কিউব করে কাটা), পেঁয়াজ ১টি (বড় আকারের, ৪ ফালি করে পরতে পরতে খুলে নিতে হবে), কাঁচা মরিচ ১টি, পেঁয়াজ পাতা কুচি ২ টেবিল চামচ, চিনি পৌনে চা-চামচ, লবণ স্বাদমতো, তেল ভাজা ও রান্নার জন্য।




প্রণালি:
মাশরুমগুলোকে দুই টুকরা করে কেটে নিতে হবে। কর্নফ্লাওয়ার, ময়দা, অল্প আদা ও রসুন বাটা, ডিম ও অল্প লবণ দিয়ে ঘন গোলা তৈরি করে মাশরুমগুলো তাতে ডুবিয়ে নিন। গরম ডুবো তেলে সোনালি করে ভেজে কিচেন টিস্যুতে তুলে নিতে হবে। তারপর অন্য একটা প্যানে অল্প তেল দিয়ে বাকি আদা ও রসুন বাটা, সয়া সস, চিলি সস, টমেটো কেচাপ ও চিনি দিয়ে কষিয়ে নিন। এতে ২ টেবিল চামচ পানি দিন। ফুটে উঠলে কেটে রাখা ক্যাপসিকাম, পেঁয়াজ আর কাঁচা মরিচ কুচি দিয়ে ২ মিনিট ভেজে নিয়ে ভাজা মাশরুমগুলো দিয়ে ভালো করে মিশিয়ে পেঁয়াজ পাতা কুচি মিশিয়ে নিন। লবণ দেওয়ার প্রয়োজন হলে লবণ দিয়ে নামিয়ে নিতে হবে (কেননা সসে লবণ আছে)। এটা শুকনা শুকনা হবে। কিন্তু যদি কেউ গ্রেভি পছন্দ করেন তবে অল্প পানিতে কর্নফ্লাওয়ারগুলো তা মিশিয়ে নিয়ে পছন্দমতো গ্রেভিসহ নামিয়ে নিলেই হবে।









                        মাশরুম পোলাও

মাশরুমের মজাদার রেসিপি



উপকরণ: 
বাসমতী চাল ৩ কাপ, বাটন মাশরুম ২ কাপ (পাতলা করে কেটে নেওয়া), পেঁয়াজ ২টা (বড় আকারের, মিহি করে কুচি), রসুন বাটা আধা চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, নারকেলের দুধ ১ কাপ, কাঁচা মরিচ ৪-৫টি (আস্ত), গরমমসলা এলাচি, লবঙ্গ ও দারুচিনি প্রতিটি ২টি করে (আস্ত), তেজপাতা ২টি, লবণ স্বাদমতো, ঘি আধা কাপ।








প্রণালি: 
চাল ধুয়ে আধা ঘণ্টা ভিজিয়ে রেখে তারপর পানি ঝরিয়ে রাখতে হবে। প্যানে অল্প ঘি দিয়ে পেঁয়াজ হালকা করে ভেজে অর্ধেকটা আদা ও রসুন বাটা দিয়ে ২ থেকে ৩ মিনিট কষিয়ে নিন। এতে মাশরুম দিয়ে দিতে হবে। ৩ থেকে ৪ মিনিট ভেজে তারপর লবণ আর নারকেলের দুধ দিয়ে চুলার আঁচ বাড়িয়ে রান্না করে মাখামাখা হলে নামিয়ে নিন। অপর একটি প্যানে বাকি ঘি গরম করে পেঁয়াজ বেরেস্তা করে তুলে নিতে হবে। তারপর গরমমসলা আর তেজপাতা দিয়ে ১ মিনিট ভেজে চাল আর বাকি আদা বাটা দিয়ে দিতে হবে। ২ থেকে ৩ মিনিট চাল ভেজে পরিমাণমতো ফুটন্ত পানি আর লবণ দিয়ে ঢেকে দিন। পানি আর চাল সমান সমান হয়ে এলে কাঁচা মরিচ আর রান্না করে রাখা মাশরুম দিয়ে হালকা হাতে মিশিয়ে নিয়ে পাত্রের নিচে তাওয়া দিয়ে দমে বসাতে হবে। ১৫-২০ মিনিট দমে রাখলেই পোলাও তৈরি। ওপরে বেরেস্তা ছড়িয়ে গরম-গরম পরিবেশন করুন।





Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.