মাছের কাবাব  


মাছের কাবাব



চিংড়ি কাবাব

উপকরণ
মাঝারি বড় আকারের চিংড়ি ৪০০ গ্রাম, লেবুর রস ১ টেবিল চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, মরিচের গুঁড়া ১ চা-চামচ, কাবাব মসলা ১ চা-চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, টেম্পুরা ফ্লাওয়ার ১ কাপ, ময়দা ১ কাপ, তেল ভাজার জন্য।

প্রণালি
চিংড়ি ভালো করে ধুয়ে লেজের অংশ রেখে মাথা ও খোসা বাদ দিয়ে ছুরি দিয়ে মাছের গায়ে দাগ কেটে নিন। টেম্পুরা ফ্লাওয়ার, ময়দা, তেল বাদে বাকি সব উপকরণ দিয়ে মাছ মাখিয়ে এক ঘন্টা রাখতে হবে। এবার ফ্রিজের ঠান্ডা পানিতে টেম্পুরা ফ্লাওয়ার, লবণ একসঙ্গে মিলিয়ে দিয়ে ব্যাটার বানিয়ে নিন। চিংড়ি ময়দায় গড়িয়ে ব্যাটারে ডুবিয়ে গরম ডুবো তেলে ভেজে সস ও পছন্দমতো সবজি দিয়ে পরিবেশন করুন মজাদার চিংড়ি কাবাব। 






কাশ্মীরি
ইলিশ কাবাব

মাছের কাবাব
উপকরণ 

ক. মাঝারি আকারের ইলিশ মাছ ১ টি। 

খ. পোস্তদানাবাটা ১ টেবিল চামচ, আদাবাটা আধা চা-চামচ, কাঁচা মরিচবাটা ১ চা-চামচ, হলুদগুঁড়া সামান্য, টক দই ৪ টেবিল চামচ-এই উপকরণগুলো একসঙ্গে ১ কাপ পানি দিয়ে গুলিয়ে ছেঁকে নিতে হবে। 

গ . পেঁয়াজকুচি ৩ টেবিল চামচ, আস্ত কাঁচা মরিচ ৪-৫ টি, পোস্তদানাবাটা ১ চা-চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, লবণ আধা চা-চামচ-একসঙ্গে মাখিয়ে রাখতে হবে।



প্রণালি 
প্রথমেই মাছের আঁশ ছাড়িয়ে ফুলকা ও পেট না কেটে মাথার নিচে আঙুল ঢুকিয়ে সব ময়লা বের করে নিতে হবে। মাছগুলো ভালোভাবে পরিস্কর করে ধুয়ে কিচেন টাওয়েল দিয়ে মুছতে হবে। এবার ছুরি দিয়ে মাছের গায়ে দাগ কেটে, পেটের ভেতরে ঠেসে পেঁয়াজের মিশ্রণ ভরে মাছ রান্নার ছড়ানো প্লেটে রাখতে হবে। মাছ রেখে দইয়ের মিশ্রণ ও আধা কাপ পানি ও লবণ দিন। বড় হাঁড়িতে পানি দিয়ে হাঁড়ির ওপর ঝাঁজরি রেখে ঝাঁজরির ওপর মাছের প্লেট রেখে ঢাকনা দিয়ে ঢেকে ৩০ মিনিট রান্না করে পোলাও, খিচুড়ি অথবা ভাতের সঙ্গে পরিবেশন করুন কাশ্মীরি ইলিশ কাবাব। 







রুই মাছের মালাই কাবাব
মাছের কাবাব

উপকরণ
বড় রুই মাছের সেদ্ধ কিমা দেড় কাপ, মালাই ৩ টেবিল চামচ, মোজারেলা চিজ আধা কাপ, ঢাকাই পনির ৩ টেবিল চামচ, পেঁয়াজকুচি আধা কাপ, আদাকুচি ১ চা-চামচ, কাঁচা মরিচকুচি ২ চা-চামচ, পুদিনাপাতাকুচি ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, পছন্দমতো কালারের ক্যাপসিকামকুচি ৩ টেবিল চামচ, পাউরুটি ৩ স্লাইস, ব্রেডক্রাম ২ কাপ, ডিম ৩ টি, তেল ভাজার জন্য।


প্রণালি 
পাউরুটির সাইড বাদ দিয়ে ছোট টুকরো করে মাছ দিয়ে মাখিয়ে নিন। ২ টেবিল চামচ তেল গরম করে কাঁচা মরিচ, আদা, পেঁয়াজ ঘিয়ে রং করে ভেজে নিন। এবার মাছ ও মালাই দিয়ে কিছুক্ষণ ভেজে ঠান্ডা করে নিন। পুদিনা, ক্যাপসিকাম, লবণ, ঢাকাই পনির দিয়ে মাখিয়ে পছন্দ মতো শেপ করে মোজারেলা চিজের পুর ভরে নিন। এরপর ডিমে ডুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে গরম ডুবো তেলে ভেজে পরিবেশন করুন রুই মাছের মালাই কাবাব। 




Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.