রাজধানীর সব ব্যবসা প্রতিষ্ঠানে ধর্মঘট পালনের ঘোষণা দিয়েছে ব্যবসায়ী ঐক্য ফোরাম। মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট কমানোর দাবিতে আগামী ২ নভেম্বর বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ ধর্মঘট পালন করবে বিভিন্ন খাতের ক্ষুদ্র ব্যবসায়ীরা।





যৌক্তিক প্যাকেজ ভ্যাট পুনঃবহাল এবং বিভিন্ন পর্যায়ে ভ্যাট কর্মকর্তাদের হয়রানি বন্ধে দাবিতে ৩০ অক্টোবর এফবিসিসিআই সামনে প্রতিবাদ সমাবেশ করবেন তারা। 

১২ নভেম্বর মধ্যে দাবি আদায় না হলে এফবিসিসিআই ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ঘেরাও করবেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। এর পরে প্রধানমন্ত্রীর দফতরে স্নারক লিপি দেওয়ার কর্মসূচি ঘোষণা দিয়েছেন তারা।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ কর্মসূচি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন সংগঠনের সাধারণ সম্পাদক ও এফবিসিসিআইর পরিচালক আবু মোতালেব।

এর আগে গত সোমবার এফবিসিসিআইয়ের কার্যালয়ে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। সংগঠনের সভাপতি আবদুস সালামের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এফবিসিসিআইর পরিচালক ও পেপার আমদানিকারক সমিতির সভাপতি সফিকুল ইসলাম ভরসা,ঢাকা মহানগর দোকান মালিক সমিতির সভাপতি তৌফিক এহসান, পুরান ঢাকার ব্যবসায়ী সমন্বয়কারী গিয়াস উদ্দিন,পিভিসি পাইপ প্রস্তুতকারী মালিক সমিতির সভাপতি আবুল খায়ের,পাদুকা প্রস্তুতকারী সমিতির সভাপতি সাখাওয়াত হোসেন প্রমুখ।  

আবু মোতালেব বলেন, প্রধানমন্ত্রীর আশ্বাস এ বছর পর্যন্ত প্যাকেজ ভ্যাট বহাল রাখা হয়েছে। কিন্তু তা অযৌক্তিকভাবে বাড়ানো হয়েছে। যৌক্তিক প্যাকেজ ভ্যাট স্থায়ীভাবে বহাল চান তারা।

তিনি বলেন, ট্যাক্স-ভ্যাট আদায়ের ক্ষেত্রে এনবিআরের মাঠ কর্মকর্তাদের হয়রানি বিরুদ্ধে সব সময় বলা হলেও তা বন্ধ হচ্ছে না। এনবিআরে এ বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েও সুফল হয়নি। তারা ভ্যাট আদায়ের নামে হয়রানি করছে। দোকানের ফাইলপত্র জব্দ করছে। আবার কিছু টাকা দিয়ে দিলে তা ফেরত দিয়ে দিচ্ছে। এসব অনাচার সহ্য করবেন না ব্যবসায়ীরা। এসব বন্ধের দাবিতে আন্দোলন করবেন তারা। এনবিআর কর্মকর্তাদের আচরণে অতিষ্ঠ সাধারণ ব্যবসায়ীরা প্রতিবাদ স্বরূপ এসব কর্মসূচি পালন করবেন।

তিনি আরও বলেন, ব্যবসায়ীরা যৌক্তিক কর দিতে চান। কিন্তু ক্ষুদ্র দোকানের হিসাব রাখা সম্ভব না। তাদের প্যাকেজ ভ্যাট কমিয়ে নির্ধারণ করতে হবে। তাছাড়া এবারের বাজেটে কম দামি বিস্কুট ও রুটি এবং হাওয়াই চপ্পলের ওপর ভ্যাট আরোপ করেছে সরকার। এ ভ্যাট প্রত্যাহার করতে হবে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.