সাহিত্যে নোবেল পুরস্কার জয়ের পর রহস্যজনকভাবে নীরব ছিলেন গানের কবি বব ডিলান। তাই তাকে ঘিরে চলছিল নানা জল্পনা-কল্পনা।


 পুরস্কার ঘোষণার দুই সপ্তাহেরও বেশি সময় পর নীরবতা ভাঙলেন এই মার্কিন গায়ক ও গীতিকার। নোবেল কমিটিকে তার অনুভূতির কথা জানিয়েছেন। বলেছেন, নোবেল পুরস্কার পাওয়ার খবর আমাকে বাকরুদ্ধ করেছিল। যুক্তরাজ্যের দৈনিক টেলিগ্রাফ পত্রিকা বলছে, সম্ভব হলে ডিলান নিজের হাতেই স্টকহোমে গিয়ে পুরস্কার নেবেন বলে এক সাক্ষাৎকারে তাদের জানিয়েছেন। 

যুক্তরাষ্ট্রের সঙ্গীতে নতুন কাব্যিক ধারা যোগ করার জন্য চলতি বছর প্রথম গায়ক হিসেবে বব ডিলানকে সাহিত্যে নোবেল দেওয়া হয়। 


                                            


 ১৩ অক্টোবর এই ঘোষণা আসার পর অনুভূতি প্রকাশ তো দূরের কথা, বিভিন্ন কনসার্টে অংশ নিলেও একটি বাক্যও খরচ করেননি ডিলান। তার ওয়েবসাইটে নোবেলজয়ের তথ্য দেওয়া হলেও পরে সরিয়ে নেওয়া হয়। এমনকি নোবেল কমিটি যোগাযোগের চেষ্টা চালিয়েও তাকে পাচ্ছিল না। এতে কমিটির এক সদস্য ডিলানের আচরণকে 'অভদ্র' ও 'দাম্ভিক' বলেও তিরস্কার করেন। এমন পরিস্থিতিতে গুঞ্জন ছড়ায়, সম্ভবত নোবেল পুরস্কার গ্রহণ করছেন না ডিলান। 

বিবিসির খবরে বলা হয়, গত শুক্রবার নোবেল ফাউন্ডেশন এক বিবৃতিতে বব ডিলানের সাড়া পাওয়ার কথা জানিয়েছে। ওই দিনই 'গানের কবি' নিজেই সুইডিশ একাডেমির স্থায়ী সম্পাদক সারা দানিয়ুসকে ফোন করেন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়। নোবেলপ্রাপ্তির খবরে তার অনুভূতির কথা দানিয়ুসকে জানিয়ে বলেন, এতে সম্মানিত বোধ করেছি। আমি এ সম্মান গ্রহণ করছি। তবে পুরস্কার গ্রহণ করতে ডিসেম্বরে তিনি স্টকহোমে যাবেন কি-না, তা নিশ্চিত করেনি নোবেল ফাউন্ডেশন। বিবিসি ও টেলিগ্রাফ পৃথক খবরে ডিলানের স্টকহোমে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। 

টেলিগ্রাফ জানায়, সাক্ষাৎকারে নোবেল পুরস্কারপ্রাপ্তিকে 'আশ্চর্যজনক, অবিশ্বাস্য' বলেও মন্তব্য করেন এই কিংবদন্তি। তিনি বলেন, 'এটা বিশ্বাস করা কঠিন। কে এমন স্বপ্ন দেখতে পারে?' তিনি সশরীরেই পুরস্কার গ্রহণ করবেন জানিয়ে বলেন, 'সব দিক ঠিকঠাক থাকলে অবশ্যই আমি যাব।'

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.