সিরিয়ার আলেপ্পোয় ৮ ঘন্টার যুদ্ধবিরতি ঘোষণা করে রাশিয়া বলেছে, মানবিক ত্রাণ পৌঁছে দেয়ার সুবিধার্তে সেখানে যেকোনো সময় এ ধরনের আরো যুদ্ধবিরতি ঘোষণা করতে রাজি আছে মস্কো।

রাশিয়া সেনাবাহিনী বলেছে, আগামী ২০ অক্টোবর বৃহস্পতিবার সিরিয়ার সেনাবাহিনী এবং রাশিয়া ৮ ঘন্টার জন্য আলেপ্পোয় হামলা বন্ধ রাখবে।

রুশ সেনাবাহিনীর পদস্থ কর্মকর্তা জেনারেল সের্গেই রুদসকয় সোমবার মস্কোয় এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, “আমরা সময় নষ্ট না করার সিদ্ধান্ত নিয়েছি। বিশেষ করে বেসামরিক নাগরিক, রোগী ও আহত ব্যক্তিদের নিরাপদে সরে যেতে এবং জঙ্গিদের পিছু হটার সুযোগ দিতে কিছু সময়ের জন্য হামলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।”

এই রুশ জেনারেলের ঘোষণা অনুযায়ী, বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত আলেপ্পোয় যুদ্ধবিরতি বহাল থাকবে। এ সময়ে শহরের ওপর কোনো বিমান হামলা চালাবে না রাশিয়া। সেইসঙ্গে সিরিয়ার সেনাবাহিনীও সব ধরনের অভিযান বন্ধ রাখবে।
দামেস্কের অনুরোধে সাড়া দিয়ে রাশিয়া ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে সিরিয়ায় তৎপর জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে। মস্কোর এ পদক্ষেপে ক্ষুব্ধ হয়েছে জঙ্গিদের পৃষ্ঠপোষক পশ্চিমা দেশগুলো।

বিশেষ করে জঙ্গিদের কাছ থেকে আলেপ্পো নগরী মুক্ত করার লক্ষ্যে সম্প্রতি সিরিয়া ও রাশিয়ার যৌথ অভিযান শুরু হওয়ার পর পশ্চিমা দেশগুলো প্রচণ্ড ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে। ইউরোপীয় ইউনিয়ন এক বিবৃতিতে দাবি করেছে, মস্কো ও দামেস্ক আলেপ্পোর বেসামরিক অবস্থানে বিশেষ করে হাসপাতালের ওপর বোমাবর্ষণ করে যুদ্ধাপরাধ করছে। তবে বেসামরিক অবস্থানে হামলা চালানোর অভিযোগ বরাবরই অস্বীকার করে এসেছে সিরিয়া ও রাশিয়া।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.