অতিথি আপ্যায়নে অথবা বিকেলের ধোঁয়া ওঠা এক কাপ গরম চায়ের সঙ্গে সুস্বাদু কিছু নাশতা অনেকের কাছেই বেশ লোভনীয়। এমনই কিছু নাশতার রেসিপি !



চিকেন পপসিকলস 

উপকরণ :মুরগির রান ৪ পিস, ব্রেড ক্রাম্ব ২ টেবিল চামচ, টেস্টিং সল্ট পোয়া চা চামচ, সাদা গোলমরিচের গুঁড়া পোয়া চা চামচ, লবণ পরিমাণ মতো, সয়াসস ১ চা চামচ, চিনি পোয়া চা চামচ, ডিমের কুসুম ১টি। 

ব্রেড ক্রাম্ব ১ কাপ ও ময়দা ২ টেবিল চামচ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। 

প্রস্তুত প্রণালি :রানের মাংস হাড় থেকে ছাড়িয়ে হামানদিস্তায় ছেঁচে নিতে হবে, যাতে মাংস আলাদা হয়ে না যায়। উপকরণ সব একসঙ্গে মেখে পিণ্ড [হাড়ের মাথায়] তৈরি করে ময়দা ক্রাম্ব মিশ্রণে গড়াতে হবে। আবার ফেটানো ডিমে মাখানো পিণ্ড চুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে পপসিকলের আকৃতি করে ডুবো তেলে ভাজতে হবে। 

পিৎজা কোন

পিৎজা ডো :ময়দা ২ কাপ, ডিম ১টি, চিনি ১ চা চামচ, লবণ আধা চা চামচ, তেল ২ টেবিল চামচ, ইস্ট ১ চা চামচ, খাবার সোডা পোয়া চা চামচ, কুসুম গরম পানি ১ কাপ, সব একত্রে ময়েন দিয়ে রুটির মতো খামির করে ১টি পিণ্ড বানিয়ে ৩০ মিনিট গরম জায়গায় রাখতে হবে। 

কোন বানানো :মোটা কাগজের কোন ৪টি, ফয়েল পেপার দিয়ে জড়িয়ে নিতে হবে। পিৎজা ডো পোয়া ইঞ্চি পরিমাণ প্রত্যেক কোণের ওপর গোল করে ব্যাপ করে ওভেন ট্রেতে সাজাতে হবে। ওভেনে ৭ মিনিট ২০০ এফ প্রি-হিট করে ১০ মিনিট বেক করতে হবে। ওভেন থেকে বের করে কোণের ভেতরের ফয়েল কোন খুলে নিতে হবে। 

টপিং : পিৎজা সস [যে কোনো পছন্দের সস] সেদ্ধ করা চিকেন কিউব, সসেজ, কুরানো পারমিসান চিজ, পেপারনি, ক্যাপসিকাম ও পেঁয়াজ কিউব, শুকনো অরিগনো পোয়া চা চামচ একত্রে মাখিয়ে কোনের ভেতর ভরতে হবে এবং ওপরের দিকে কুচানো পারমিসান চিজ দিয়ে ওভেনে ১০ মিনিট বেক করতে হবে। 

মেক্সিকান স্পাইস মিটবল 

উপকরণ : মিহি বিফ কিমা ২ কাপ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, পেঁয়াজ কিমা ১ টেবিল চামচ, রসুন কিমা ২ কোয়া। ব্রেড ক্রাম্ব আধা কাপ, ডিম ১টি, লবণ পরিমাণ মতো, গোলমরিচর গুঁড়া আধা চা চামচ, জিরার গুঁড়া আধা চা চামচ, জেলোপিনো কুচি ১টি, ভাজার জন্য তেল ২ কাপ। 

প্রস্তুত প্রণালি : ১ টেবিল চামচ তেলে পেঁয়াজ, রসুন ও জেলোপিনো বাদামি করে ভেজে ঠাণ্ডা করতে হবে। উপকরণের সব একসঙ্গে খুব ভালো করে মাখিয়ে গোল করে বল বানিয়ে ডুবো তেলে বাদামি করে ভাজতে হবে। 

সালসা : টমেটো কুচি ২টি, লেবুর রস ১ চা চামচ, লবণ পোয়া চা চামচ, গোলমরিচ ২ চিমটি, শুকনো মরিচ ২টি, শেডার চিজ ১ পিস, ক্যাপসিকাম কুচি ১ টেবিল চামচ একত্রে ব্লেন্ড করতে হবে। 

চিকেন বারবিকিউ বার্গার উইথ বেকন 

উপকরণ : মুরগির কিমা ১ কাপ, মুরগির বুকের মাংসের স্লাইস ৪ পিস, বিফ বেকন ৪ পিস, গোলমরিচ গুঁড়া পোয়া চা চামচ, পেঁয়াজ কিমা ২ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, তেল ১ টেবিল চামচ, শেডার চিজ ৪ পিস, বারবিকিউ সস পৌনে ১ কাপ, বানরুটি ২টি, তেল ১ কাপ ভাজার জন্য। 

প্রস্তুত প্রণালি : কিমা, পেঁয়াজ, লবণ, গোলমরিচ, তেল, বারবিকিউ সস ২ টেবিল চামচ। খুব ভালো করে মাখিয়ে ১ ইঞ্চি মোটা দুটি প্যাটি বানাতে হবে এবং তেলে ভাজতে হবে। স্লাইস মাংস ও বেকন, বারবিকিউ সসে চুবিয়ে হালকা তেলে ভাজতে হবে। বানরুটি মাঝখানে কেটে নিতে হবে। 

সাজানো :প্রথমে বানরুটি নিচের অংশে প্যাটি ওপরে শেডার চিজ তার ওপর স্লাইস মাংস, এর ওপর বিফ বেকন, তারপর চিজ, সব শেষে বারবিকিউ সস দিয়ে বানের ওপরের অংশ অর্থাৎ ঢাকনা বসিয়ে বারবিকিউ সস দিয়ে পরিবেশন করতে হবে। 

ক্রাঞ্চি চিকেন র‌্যাপ 

ক্রিস্পি চিকেন :চিকেন কিউব ২ কাপ, সয়াসস ১ চা চামচ, ময়দা ১ কাপ, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, চিনি আধা চা চামচ, স্বাদ লবণ আধা চা চামচ। বেকিং পাউডার পোয়া চা চামচ। 

প্রস্তুত প্রণালি : চিকেনে সয়াসস পোয়া চামচ, গোলমরিচ, চিনি পোয়া চামচ, স্বাদ লবণ দিয়ে মেরিনেট করে রাখতে হবে ১০ মিনিট। ময়দা, গোলমরিচ, স্বাদ লবণ, বেকিং পাউডার মিলিয়ে রাখতে হবে। মাখানো চিকেন ময়দায় গড়াতে হবে এবং পানিতে [একটু লবণ দিতে হবে] ডুবিয়ে আবারও ময়দায় গড়িয়ে খুব গরম তেলে ভাজতে হবে লালচে বাদামি করে। 

সালাদ ড্রেসিং :মেয়োনেজ ১ কাপ, টক দুই ২ টেবিল চামচ, পেঁয়াজ কলি, ধনেপাতা কুচানো ১ টেবিল চামচ করে। রসুন কুচি ২ কোয়া, পরিমাণ মতো লবণ ও গোলমরিচের গুঁড়া দিয়ে ভালোভাবে মাখিয়ে রাখতে হবে। 

উপকরণ :নানরুটি ৪টি, টমেটো ৮ স্লাইস, লেটুস পাতা ৪টি বড়। 

সাজানো :প্রতিটি নানের ওপর ১টি লেটুস, ২ স্লাইস টমেটো সাজিয়ে তার ওপর মাখানো সালাদ দিয়ে রোল করতে হবে। 

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.