ইয়েমেনের হুথি বিদ্রোহীরা সোদি আরবের মক্কা লক্ষ্য করে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। মক্কার কাছে এটিকে ভূপাতিত করে সৌদি জোট। শুক্রবার সৌদি নেতৃত্বাধীন জোট এ তথ্য জানিয়েছে। সৌদি আরবের বিরুদ্ধে হুথি বিদ্রোহীদের সর্বোচ্চ দূরত্বে অন্যতম ক্ষেপণাস্ত্র হামলা এটি।


 পবিত্র মক্কায় হামলা, সৌদি আরবের পবিত্র মক্কায় ইয়েমেনের হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলা

 ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট এ খবর জানিয়েছে।

জোট বাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, হুথি বিদ্রোহীরা বৃহস্পতিবার সন্ধ্যায় সীমান্তের ওপারে তাদের সাদা প্রদেশের ঘাঁটি থেকে ‘মক্কা এলাকার দিকে’ ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করে।

বিবৃতিতে আরও বলা হয়, ‘সৌদি আরবের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মক্কা থেকে প্রায় ৬৫ কিলোমিটার দূরে ক্ষেপণাস্ত্রটি প্রতিহত ও ধ্বংস করতে সক্ষম হয়। এই ঘটনায় কোনও ক্ষয়ক্ষতি হয়নি।’




হুথি বিদ্রোহীরা তাদের ওয়েবসাইটভিত্তিক সাবানিউজ জানায়, জোট বাহিনী মক্কার পশ্চিমে জেদ্দার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরের দিকে একটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।

মক্কা ইয়েমেন সীমান্ত থেকে ৫০০ কিলোমিটার দূরে অবস্থিত। এই নিয়ে চলতি মাসে দ্বিতীয় বারের মতো বিদ্রোহীরা এতোটা দূরত্বে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল।

এর আগে সৌদি নেতৃত্বাধীন জোটের পক্ষ থেকে বলা হয়, ৯ অক্টোবর তারা তায়েফের কাছে একটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করে।

গত বছরের মার্চ মাস থেকে সৌদি নেতৃত্বাধীন জোট বিদ্রোহীদের বিরুদ্ধে বোমা হামলা চালাচ্ছে। বিদ্রোহীদের নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে সৌদি আরব প্যাট্রিওট ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে।

২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনে সামরিক অভিযান শুরু করে সৌদি আরব। শিয়াপন্থী হুথি বিদ্রোহীদের দমন করে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হাদিকে ফের ক্ষমতায় বসাতে চায় রিয়াদ। ইয়েমেনে গত দেড় বছরের সৌদি নেতৃত্বাধীন জোটের হামলায় নিহত হয়েছেন ১০ হাজারেরও বেশি মানুষ। নিহতদের মধ্যে নারী ও শিশুরাও রয়েছে। এমনকি বিয়ের অনুষ্ঠান বা জানাজা’র মতো আয়োজনেও সৌদি জোটের বিমান হামলায় ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটেছে

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.