আওয়ামী লীগের ২০তম সম্মেলনে যোগ দিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে দলে দলে নেতাকর্মীরা এসেছেন ঢাকায়। আর এ সম্মেলন উপলক্ষে নিরাপত্তার স্বার্থে রাজধানীর গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি সড়কে যান চলাচল বন্ধ থাকবে বলে জানা গেছে। তবে এসব সড়কে যান চলাচল বন্ধ থাকলেও ডাইভারশনের মাধ্যমে বিকল্প সড়ক ব্যবহার করা যাবে।


ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নির্দেশনা অনুযায়ী, সম্মেলনে অংশ নেওয়ার জন্য সকাল ৮টা পর্যন্ত বিজয় সরণি হয়ে ভিআইপি রোডের সব গাড়ি রূপসী বাংলা, শাহবাগ, টিএসসি হয়ে ডানে মোড় নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিতরে প্রবেশ করবে।

কাউন্সিল চলাকালীন রাজধানীর বিভিন্ন সড়কে সকাল ৭টা থেকে এই ডাইভারশন শুরু হবে। সম্মেলনে অংশ নেওয়া কোনো গাড়ি মানিকমিয়া এভিনিউ, ফার্মগেট অভিমুখে আসবে না এবং রাসেল স্কয়ার, পান্থপথ অভিমুখে কোনো গাড়ি যাবে না। সব গাড়ি নিউমার্কেট, সাইন্স ল্যাবরেটরি, নিউমার্কেট, আজিমপুর, পলাশী, জগন্নাথ হল ক্রসিং হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বা নিউমার্কেট, নীলক্ষেত, ফুলার রোড দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করবে।

প্রধানমন্ত্রী সোহরাওয়ার্দী উদ্যানে না পৌঁছানো পর্যন্ত সকাল ৮টা থেকে ভিআইপি রোডে গাড়ি প্রবেশ করবে না। উত্তরা হয়ে মহাখালী ফ্লাইওভারের গাড়িগুলো মহাখালী ফ্লাইওভারের নিচ দিয়ে মহাখালী টার্মিনাল, মগবাজার, কাকরাইল চার্চ, রাজমণি, নাইটিংগেল, ইউবিএল-জিরোপয়েন্ট, আব্দুল গণি রোড, হাইকোর্ট, দোয়েল চত্বর দিয়ে প্রবেশ করবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

প্রধানমন্ত্রী সোহরাওয়ার্দী উদ্যান প্রবেশ করার পর ভিআইপি রোড (হেয়ার রোড, রূপসী বাংলা, সোনারগাঁও, বিজয় সরণি) স্বাভাবিক থাকবে। প্রধানমন্ত্রী ভেন্যু থেকে প্রস্থান করার সম্ভাব্য দুই ঘণ্টা আগে মৎস্যভবন, কাকরাইল চার্চ থেকে বিজয় সরণি পর্যন্ত রাস্তায় ডাইভারশন চলবে। এদিকে, গাবতলী, মিরপুর, মোহাম্মদপুর, ধানমন্ডি হতে আসা গাড়িগুলো মিরপুর রোড ব্যবহার করে মানিকমিয়া এভিনিউ, রাসেল স্কোয়ার, সাইন্সল্যাব ক্রসিং, নিউমার্কেট ক্রসিং, নীলক্ষেত ক্রসিং, আজিমপুর ক্রসিং, পলাশী দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করবে।

মাওয়া থেকে আসা গাড়িগুলো সদরঘাট, বাবুবাজার, গুলিস্তান, জিরোপয়েন্ট, আব্দুল গনি রোড, পুরাতন হাইকোর্ট, দোয়েল চত্বর, ঢাকা বিশ্ববিদ্যালয় দিয়ে গন্তব্যস্থলে যাবে। এছাড়া চট্টগ্রাম বিভাগ, সিলেট বিভাগ, যাত্রাবাড়ী ও কাঁচপুর হতে আসা গাড়ি মেয়র হানিফ ফ্লাইওভার, চাঁনখারপুল, দোয়েল চত্বর, ঢাকা বিশ্ববিদ্যালয় দিয়ে গন্তব্যস্থলে যাবে।

এদিকে, হাইকোর্ট থেকে দোয়েল চত্বরে গাড়ি প্রবেশ করতে পারবে কিন্তু দোয়েল চত্বর থেকে হাইকোর্ট ক্রসিংয়ে কোনো গাড়ি যাবে না। ইউবিএল থেকে কোনো গাড়ি কদম ফোয়ারার দিকে আসবে না। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে রাস্তা উভয় দিকে বন্ধ থাকবে অর্থাৎ কদম ফোয়ারা থেকে মৎস্যভবন, উভয় দিকে কোনো গাড়ি আসা-যাওয়া করবে না। কাকরাইল চার্চ থেকে কাকরাইল মসজিদ অভিমুখে কোনো গাড়ি আসবে না।

অন্যদিকে, কার্পেট গলি, পরীবাগ গ্যাপ, শিল্পকলা একাডেমির গ্যাপ, মিন্টোরোড ক্রসিং, অফিসার্স ক্লাব মোড় বন্ধ থাকবে এবং এ সব স্থান থেকে ভিআইপি রোডে কোনো গাড়ি প্রবেশ করবে না। সচিবালয়ের সামনে আব্দুল গণি রোডে কোনো গাড়ি পার্কিং হবে না। এছাড়া কাঁটাবন থেকে কোনো গাড়ি শাহবাগের দিকে আসবে না, কাঁটাবন থেকে ডানে মোড় নিয়ে নীলক্ষেত ক্রসিং হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশ করবে সম্মেলনের গাড়ি। টিএসসি থেকে দোয়েল চত্বর ও দোয়েল চত্বর থেকে টিএসসিতে কোনো ধরনের গাড়ি প্রবেশ করবে না। শাহবাগ থেকে মৎস্য ভবন ও মৎস্যভবন থেকে শাহবাগ অভিমুখে কোনো গাড়ি প্রবেশ করবে না।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.