রংহীন, যেন ফাঁকা ক্যানভাস। সাদা রঙের এটাই ইতিবাচক দিক। পোশাকে সাদার ব্যবহার অনেকটা ক্যানভাসের মতোই। আরাম তো আছেই। পাশাপাশি ইচ্ছামতো নকশা ও রং ফুটিয়ে তোলা যায়। আবার সাদার ওপর সাদার কারুকাজও করা যায়। 


 বৈচিত্র্যময় সাদা



শুধু গরমের পোশাকে এই রঙের সুনাম ছিল। এখন সেটা আর নেই। যেকোনো সময়ে, যেকোনো অনুষ্ঠানে সাদা এখন নজর কাড়ে। তবে হ্যাঁ, অনুষ্ঠান বুঝে এই রঙের পোশাকের সঙ্গে সাজ, অলংকার হতে হবে মানানসই। স্নিগ্ধ কিংবা জমকালো যেকোনো লুকেই সাজিয়ে তুলতে পারবেন নিজেকে।


জামদানি শাড়ির সঙ্গে ম্যাট লুক। ঠোঁটে কালচে মেরুন লিপস্টিক, চোখের সাজ হালকা। টিপ ও বেণি খোঁপায় দেশীয় ঢং শাড়ি ও গয়না: আড়ংরাতের দাওয়াত। সাদা মসলিন শাড়ির ওপর সাদা নকশার কাজ। মাথায় সাদা ফুল। গলায় মুক্তার মালা। সবার মধ্যেও নজর আড়বে। ডিজাইনার লিপি খন্দকার এভাবেই সাদা পোশাকের প্রশংসা করলেন। তাঁর নিজের প্রিয় সাদা পোশাক। একটা সময় সাদাই বেশি পরতেন। দূরে কোথাও ঘুরতে গেলে সাদা পোশাক দেয় আরাম ও স্বস্তি। আশির দশকে দেশীয় ফ্যাশন হাউসগুলো সাদা রঙের পোশাক তুলে ধরে ফ্যাশনে। তরুণ-তরুণীরা গ্রহণ করে এটা। সাদা রঙের পোশাকের গ্রহণযোগ্যতা এখন সবখানেই।


সাদা সিল্কের গাউনের সঙ্গে উঁচু করে বাঁধা চুল। গলা ভরে পরা হয়েছে মুক্তার গয়না। হালকা মেকআপ। এতেই সাজে চলে এসেছে অভিজাত ভাব। পোশাক: একস্ট্যাসিসাদা শার্টের ক্যাজুয়াল লুক একরকম। একই রঙের গাউন পরলে চেহারা বদলে যায় অনেকখানিই। নকশার ফটোশুটের জন্য পোশাকগুলো বেছে নেওয়ার সময় শুধু সাদার ওপর সাদা নকশাটাই বেশি প্রাধান্য দিয়েছি। শুধুই সাদার ছোঁয়া থাকবে যেখানে। সাজগুলোকে তুলির মাধ্যমে এর ওপরই ফুটিয়ে তোলা হয়েছে। কখনো হালকা মেকআপের মধ্য দিয়ে স্নিগ্ধতা দেখা গেছে। কখনো বা জমকালো মেকআপ আর গয়নায় ফুটে উঠেছে সাদার আরেকটি রূপ। 

 
                                বৈচিত্র্যময় সাদা


পারসোনার পরিচালক নুজহাত খান বলেন, ‘সাদা হচ্ছে খালি ক্যানভাস। যেকোনো রংই এর ওপর খুলে যায়। তবে খেয়াল রাখতে হবে, কোন ধরনের অনুষ্ঠানে যাচ্ছেন। গাউন বা পাশ্চাত্য পোশাকে কলার থাকলে একটু উঠিয়ে চুল বাঁধলে ভালো লাগে। অফ শোল্ডার অথবা হাতকাটা পোশাক পরলে চুল খোলা রাখাই ভালো।’ সাদা পোশাকের সঙ্গে অনেক ভারীভাবে বাঁধা চুলও ভালো লাগে। আবার অনেক পরিপাটি করে বাঁধলে অভিজাত লাগে।


সাদার ওপর সাদা নকশা তৈরি করে মুগ্ধতা। নকশাদারেরা মূল সাদা কাপড়টা একটু পাতলার মধ্যেই বেছে নেন। এতে করে ওপরের সাদা নকশাটা ফুটে ওঠে সহজেই। ডিজাইনার তাহসীনা শাহীন বলেন, ‘সাদার ওপর সাদা কাজ দেখলে মনে হয় অনেক সাদামাটা বিষয়। কিন্তু আসলে তা আর থাকে না। বৈচিত্র্য দিয়ে কাজটি ফুটিয়ে তোলা সম্ভব। নকশা ফুটিয়ে তোলার সময় যিনি করেন তাঁর ভালো লাগা যেমন আছে, তেমনি যিনি দেখছেন তাঁর মধ্যেও ভালো লাগা কাজ করে।’ 


সাদা পোশাকের ওপর নকশার বিভিন্ন মাধ্যম কাজ করে থাকে। কখনো শুধুই ছাপা নকশা দেখা যায়। এই ছাপা নকশার পাশেই যখন হাতের কাজ ফুটে ওঠে, পোশাকে তখন চলে আসে ভিন্নতা। দুটো কাজই কিন্তু বোঝা যায়। হাতের কাজের জন্য ডিজাইনাররা বেছে নিচ্ছেন একরকম নকশা, এমব্রয়ডারির জন্য আরেক ধরনের। এগুলোর ওপর বসানো হচ্ছে সিকোয়েন্স অথবা লেস। করা হচ্ছে অ্যাপ্লিকের কাজ। একটু একটু মাধ্যম পরিবর্তনের কারণে কাপড়ের চেহারাটাই পাল্টে যাচ্ছে। প্রতিটা মিডিয়ায় তার আলাদা আলাদা চেহারা নিয়ে আসে।জাম্পস্যুটের সঙ্গে শ‌ু নিয়ে এসেছে ক্যাজুয়াল লুক।


                        বৈচিত্র্যময় সাদা


তবে পোশাকের সব জায়গাতেই যখন সাদার ছোঁয়া থাকে, একটু কি একঘেয়ে লাগে? গয়না, মেকআপটা কিন্তু এই জায়গাতেই ভেঙে ফেলতে পারে সেটা। পোশাকটা চকচকে হলে মেকআপও কিছুটা চকচকে হবে। না হলে পোশাক ও চেহারার মধ্যে বেমানান ভাব চলে আসবে। একটু শিমার, চোখের ওপর একটু শাইনি আইশ্যাডো চলতে পারে। চাইলে মেকআপে একটু মেটালিক রং ব্যবহার করা যায়। পোশাকটা ম্যাট হলে মেকআপটাও ম্যাট করা যাবে। সাদা রংটা চেহারায় উজ্জ্বল আভা এনে দেয়। সতেজ লাগে দেখতে।

                                                
সাদা পোশাক বা শাড়ির সঙ্গে গয়না বাছার ক্ষেত্রেও পূর্ণ স্বাধীনতা আছে। মুক্তার মালাটা যেন সবচেয়ে বেশি মানায়। বিশেষজ্ঞদের তা-ই মত। রুপার গয়নাও ভারিক্কি ভাব নিয়ে আসে। সাদার সঙ্গে নজর কাড়ায় রঙিন উপাদানের তৈরি গয়নাও। হতে পারে সেটা কাপড়ের, সুতা কিংবা বিডসের তৈরি। সাদার নিষ্পাপ রূপ পুরো সাজে নিয়ে আসতে পারে বৈচিত্র্য। বিশেষজ্ঞদের মতে একটু আর্টিস্টিক মনোভাব কিন্তু আপনার সাজে নিয়ে আসবে ভিন্নতা। সাদা শাড়ির সঙ্গে ব্লাউজটি হতে পারে কাজ করা। হতে পারে চিকেনের তৈরি। ব্লাউজের হাতায় কিংবা পেছনের গলায় কাটটা ভিন্ন করুন। সাদা রঙের পোশাক নিয়ে আসে আরাম। 

রংহীন এই রংটির জগৎ কিন্তু প্রশান্তিময়, যেখানে কাজ করে শুধুই ভালো লাগা।




Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.