বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে চুরির যে টাকা ফিলিপাইনে গেছে তা ফেরত পাওয়ায় সহায়তা দেয়ার আশ্বাস দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রড্রিগো দোতার্তে। শুক্রবার ম্যানিলায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জন গোমেজ। বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

রিজার্ভ চুরি : সহায়তার প্রতিশ্রুতি ফিলিপাইন প্রেসিডেন্টের


সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূতের সঙ্গে আরো উপস্থিত ছিলেন ম্যানিলা সফররত বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিদলের সদস্যরা। রিজার্ভ চুরির যে ৮১ মিলিয়ন মার্কিন ডলার ফিলিপাইনে পাঠানো হয়েছে তার মধ্যে জব্দ করা ১৫ মিলিয়ন ফেরত আানার আইনগত প্রক্রিয়া সম্পন্ন করতে এ প্রতিনিধিদল ম্যানিলা সফর করছেন।

রাষ্ট্রদূত জন গোমেজ বলেন, ‘রিজার্ভ চুরির যে ৮১ মিলিয়ন মার্কিন ডলার ফিলিপানে পাঠানো হয়েছে তার পুরোটাই পাওয়ার বিষয়ে আমরা আশাবাদী। ফিলিপাইন প্রেসিডেন্ট (দোতার্তে) আমাদের সে আশ্বাস দিয়েছেন।’ তবে কখন কিভাবে এ আশ্বাস মিলেছে সে সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা দেননি রাষ্ট্রদূত জন গোমেজ। 

গত ৫ ফেব্রুয়ারি সুইফট সিস্টেমের গোপন কোড ব্যবহার করে ৩৫টি ভুয়া বার্তা পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্ক থেকে বাংলাদেশ ব্যাংকের প্রায় ১ বিলিয়ন মার্কিন ডলার সরানোর চেষ্টা করে দুর্বৃত্তরা। এর মধ্যে চারটি মেসেজের মাধ্যমে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন-আরসিবিসিতে ক্যাসিনো ব্যবসায়ী কিম অংয়ের অ্যাকাউন্টে পাঠানো হয় ৮১ মিলিয়ন মার্কিন ডলার। এ টাকার বড় অংশ বিভিন্ন হাত ঘুরে চলে যায় জুয়ার বোর্ডে। পঞ্চম মেসেজের মাধ্যমে ২০ মিলিয়ন মার্কিন ডলার তুলে পাঠানো হয় শ্রীলংকাভিত্তিক বেসরকারি সেচ্ছাসেবী সংগঠন শালিকা ফাউন্ডেশনের অ্যাকাউন্টে। প্রাপক সংগঠনের নামের বানানে ভুল থাকায় ওই টাকার পেমেন্ট আটকে দেয় ব্যাংক কর্তৃপক্ষ। 

রাষ্ট্রদূত গোমেজ বলেন, বাংলাদেশ ব্যাংক মনে করে আরসিবিসিকেও এ ঘটনার দায় নেয়া উচিত, কেননা অর্থ ছাড় বন্ধে বাংলাদেশ ব্যাংক অনুরোধ করার পরও তারা তা অনুসরণ করেনি।

অর্থ চুরির সঙ্গে জড়িত থাকার দায়ে ইতোমধ্যে আরসিবিসিকে প্রায় ২ কোটি ১০ লাখ ডলার জরিমানা করার ঘোষণা দিয়েছে ফিলিপাইন কেন্দ্রীয় ব্যাংক। দেশটির কোনো ব্যাংকের উপর এটা সবচেয়ে বড় অঙ্কের জরিমানা বলে এক বিবৃতিতে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.