এক বছরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্পত্তি বেড়েছে প্রায় ৩২ লাখ রুপি। মোদির আয়-ব্যয়ের হিসাব কষে দেখা যায়, বেতন-ভাতাদি বাবদ উর্পাজিত অর্থের কিছুই খরচ করতে হয় না। কারণ প্রতিবছর শুধুমাত্র বইয়ের রয়্যালটি থেকে তিনি পাচ্ছেন ১২ লাখেরও বেশি রুপি।


একবছরে মোদির সম্পত্তি বেড়ে এখন ৩২লাখ রুপি


প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে সম্প্রতি মোদির গতবছরের সম্পত্তির খতিয়ান দেয়া হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, আগের মতো এখনো তার কোনো ব্যক্তিগত গাড়ি নেই। গত বেশ কয়েক বছর ধরে তিনি স্বর্ণ কেনেননি। গত বছরে তার মোট সম্পত্তির পরিমাণ ছিল ১ কোটি ৪১ লাখ রুপি। এ বছর সেটি বেড়ে ১ কোটি ৭৩ লাখ রুপিতে দাঁড়িয়েছে । তবে গত বছর মোদির হাতে নগদ ছিল মাত্র চার হাজার ৭০০ রুপি। এবছর সেটি বেড়ে দাঁড়িয়েছে ৮৯ হাজার ৭০০ রুপিতে।

প্রতি মাসে বেতন এবং ভাতা বাবদ মোদি প্রায় এক লাখ ৬০ হাজার রুপি পান। গোটা বিশ্বের প্রথম ১৫ জন ধনী রাষ্ট্রনেতার মধ্যে বেতনের হিসাবে মোদি ১২তম।নিজের লেখা বইয়ের রয়্যালটির থেকে এক বছরে মোদি পেয়েছেন ১২ লাখ ৩৫ হাজার ৭৯০ রুপি।

২০১৪ সালে নিজের বেতন থেকে ৫০ হাজার রুপি এবং গত বছর ২৫ হাজার রুপি বিজেপির নির্বাচনী তহবিলে দিয়েছিলেন মোদি।

মোদির জীবন বিমা ও বন্ডে বিনিয়োগ একই রয়েছে। বেশ কয়েক বছর আগে ৪৫ গ্রামের চারটি সোনার আংটি কিনে রেখেছিলেন, তারপর আর কোনো স্বর্ণ কেনেননি। নিজের উপার্জনের বেশিরভাগ অংশ ব্যাংকে ফিক্সড ডিপোজিট করে রাখেন। গতবার যার পরিমাণ ছিল ৩০ লাখ ৭২ হাজার রুপি। এ বার সেটি বেড়ে হয়েছে ৫১ লাখ ২৭ হাজার রুপি।এই মুহূর্তে মোদির ব্যাংক হিসাবে রয়েছে দুই লাখ নয় হাজার রুপি। পোস্ট অফিসে এনএসসি করে রেখেছেন ৩ লাখ ২৮ হাজার রুপি।

প্রধানমন্ত্রী হওয়ার পরেই মোদি মন্ত্রীদের সকলের পারিবারিক সম্পত্তির হিসাব দেয়ার নির্দেশ দিয়েছিলেন। নিয়মানুযায়ী, মন্ত্রীদের ক্ষেত্রে নিজের পাশাপাশি স্ত্রীর আয়ের হিসাব দাখিল করতে হয়।কিন্তু মোদি জানিয়েছেন, যশোদাবেনের সম্পত্তির হিসাব তার জানা নেই।

নির্বাচনের সময় নিজের স্ত্রী বা স্বামীর সম্পত্তির হিসাব দেয়া বাধ্যতামূলক। গত লোকসভা ভোটে মনোনয়নপত্র জমা দেয়ার সময় স্ত্রী যশোদাবেনের কথা প্রথম উল্লেখ করেন মোদি। সরকারে আসার পরে তিন বছর ধরে সম্পত্তির খতিয়ান দেয়ার সময়েও স্ত্রীর নাম উল্লেখ করছেন। তবে সম্পত্তির বিষয়ে কোনও উল্লেখ থাকছে না। সেই জায়গায় মোদি লিখছেন, ‘জানা নেই।’ মোদির মন্ত্রিসভার ৮৩ জনের মধ্যে এ বছর এখন পর্যন্ত মাত্র ১২ জন সম্পত্তির হিসাব জমা দিয়েছেন।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.