সর্বোচ্চ ৫ বার বিশ্বকাপ, ৮ বার কোপা আমেরিকা, ৪ বার কনফেডারেশন কাপের শিরোপা ব্রাজিলের ঝুঁলিতে। অথচ একবারও অলিম্পিক ফুটবলে স্বর্ণ গলায় জড়ানো হয়নি সেলেসাওদের। 

চলছে ব্রাজিল ও আর্জেন্টিনার বাঁচা-মরার লড়াই


এবার দেশের মাটিতে অলিম্পিকের আসর বসায় আশায় বুক বেঁধেছিল ব্রাজিলিয়ানরা। এমনকি অলিম্পিকে অংশ নেওয়ার জন্য দলের সেরা তারকাকে কোপা আমেরিকায় খেলা থেকে বিরত রাখে দেশটির ফুটবল ফেডারেশন। তবে গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে দক্ষিণ আফ্রিকা ও ইরাকের সঙ্গে গোলশূন্য ড্রয়ের পর পয়েন্টের বর্তমান যে অবস্থা তাতে ঘরের মাঠেও ফিকে হয়ে পড়েছে ব্রাজিলের স্বর্ণ জয়ের স্বপ্ন।

কোয়ার্টার ফাইনালে যেতে হলে গ্রুপের শেষ ম্যাচে ডেনমার্কের বিপক্ষে জিততেই হবে ব্রাজিলকে। সমীকরণ এমন যে, ব্রাজিল ড্র করলেও টিকে থাকবে, তবে সেটা অনেক কিছুর ওপর নির্ভর করছে। হয়তো নেইমাররা সেই ঝুঁকিটা নিতে চাইবেন না।

তারপরও সমীকরণটা এই গ্রুপে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হবে ইরাক ও দক্ষিণ আফ্রিকা। ম্যাচে ইরাক কিংবা দক্ষিণ আফ্রিকা জিতে গেলে জিততে হবে ব্রাজিলকেও। আর ইরাক যদি গোল নিয়ে ড্র করে (১-১ বা ২-২ স্কোরে), তখন ব্রাজিল গোলশূন্য ড্র করলেও বাদ পড়ে যাবে। ডেনমার্কের বিপক্ষে ব্রাজিলের বাঁচা-মরার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আগামীকাল সকাল ৭টায়।

ব্রাজিলের আগেই প্রথম রাউন্ড থেকে বিদায় কিংবা পরের রাউন্ড নিশ্চিত হয়ে যেতে পারে নেইমারদের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার। পর্তুগালের বিপক্ষে হার দিয়ে শুরু করা আর্জেন্টিনা দ্বিতীয় ম্যাচে আলজেরিয়াকে হারিয়ে আশা টিকিয়ে রাখলেও কোয়ার্টার ফাইনালে যেতে হলে আজ হন্ডুরাসকে হারাতে হবে অলিম্পিকে দু'বারের স্বর্ণ জয়ীদের।

প্রথম দুই ম্যাচ জিতে এই গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে পর্তুগাল। দুই ম্যাচ হেরে বিদায় নিশ্চিত হয়েছে আলজেরিয়ার। আর্জেন্টিনা ও হন্ডুরাসের পয়েন্ট ৪। আর্জেন্টিনা-হন্ডুরাস ম্যাচে জয়ী দল কোনো হিসাব-নিকাশ ছাড়াই উঠে যাবে কোয়ার্টার ফাইনালে। আর ম্যাচটি গোলশূন্য ড্র হলে গোল গড়ে এগিয়ে থাকায় হন্ডুরাস চলে যাবে শেষ আটে। এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ রাত ১০টায়। তাই জয়ের কোনো বিকল্প নেই ব্রাজিলের সামনে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.