বিনোদন জগতে আধুনিক প্রযুক্তি নুতন মাইল ফলক থ্রিডি মুভি যা পৃথিবীতে জনপ্রিয়। এই থ্রিডি মুভি দেখতে লাগে থ্রিডি গ্লাস। প্রযুক্তির উন্নতির ফলে এখন থ্রিডি গ্লাস ছাড়া থ্রিডি মুভি দেখা সম্ভব।

গ্লাস ছাড়া থ্রিডি মুভি দেখা সম্ভব এখন

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) কম্পিউটার সায়েন্স এবং কৃত্তিম বুদ্ধিমত্তা ল্যাব (সিএসএআইএল) এবং ইসরাইলের উইজমেন ইন্সটিটিউট অব সায়েন্সের যৌথ উদ্যোগে প্রোটোটাইপ ডিসপ্লে তৈরি করেন, যার ফলে দর্শকরা থ্রিডি গ্লাস ছাড়া থ্রিডি মুভি উপভোগ করতে পারবেন।

এই প্রযুক্তিটি লেন্স এবং আয়নার বিশেষ সংগ্রহ। এতে থিয়েটারের মতো যে কোনো আসনে বসে থ্রিডি দেখার অভিজ্ঞতা অর্জন  করা যায়। যদিও চশমা মুক্ত থ্রিডি দেখা আগে থেকেই আছে তবে বর্তমান পদ্ধতিতে পর্দার উপর অধিক রেজুল্যিশনের প্রয়োজন  হয়। এতে বিষয়বস্তুটি স্বাভাবিকের চেয়ে অনেক বড় আকৃতি ধারণ করে এবং পুরোপুরি বড় স্ক্রিনের সিনেমা দেখার অনুভূতি পাওয়া যায়।

এই প্রযুক্তি উদ্ভাবক দলের সহ-গবেষক এমআইটির প্রফেসর  ওজচেইক মাতুসিক বলেন, এটি প্রথম প্রযুক্তিগত পদ্ধতি যার মাধ্যমে থ্রি ডি গ্লাস ছাড়াই বড় স্ক্রিনে থ্রিডি মুভি দেখা যাবে।

উদাহরণস্বরূপ, একটি টেলিভিশনে,থ্রিডি  প্রযুক্তিতে দেখতে পারবেন প্রতিটি চোখের বিভিন্ন পিক্সেল সেট যার গভীরতা অণুসৃষ্টি ঘটানো  অর্থে বুঝানো যায়। এটাকে প্যারালাক্স বাধা বলা হয়। এতে দর্শকদের থেকে একটি সামঞ্জস্যপূর্ণ দূরত্ব করা হয়েছে।যেমন, সিনেমা থিয়েটারে বড় ফাঁকা স্থানের হিসেব ও দর্শকদের জন্য বিভিন্ন কোণ ও দূরত্ব এক থাকতে হবে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.