রোববার (৩১ জুলাই) বিকেলে দলটির দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে কর্মসূচি জানানো হয়। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ। 

 ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ

৩১ জুলাই (রোববার) দিবাগত রাত ১২ টা ১ মিনিটে আগস্টের প্রথম প্রহরে ধানমণ্ডি ৩২ নম্বর সড়ক ধরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে ‘আলোর মিছিল’-এর মাধ্যমে কর্মসূচি শুরু করে আওয়ামী লীগ, ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর শাখা, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ।


১ আগস্ট সোমবার বিকেল ৩টায় রাজধানীর ৩২ নম্বর বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্তদান কর্মসূচি, ‘কৃষকের কণ্ঠ’ বইয়ের মোড়ক উন্মোচন ও আলোচনা সভার আয়োজন করেছে কৃষক লীগ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১ আগস্ট ‘বাঙালির হৃদয়ের ফ্রেমে জাতির পিতা’ গ্রন্থের মাসব্যাপী সংবাদ চিত্র প্রদর্শণীর আয়োজন করেছে আওয়ামী যুবলীগ। ১ আগস্ট সংবাদ চিত্র প্রদর্শনীর উদ্বোধন হবে।

৪ আগস্ট বৃহস্পতিবার সকাল ১১টায় শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষে আলোচনাসভার আয়োজন করবে আওয়ামী যুবলীগ।

৫ আগস্ট শুক্রবার সকাল ৮টায় ধানমণ্ডি আবহানী ক্লাব প্রাঙ্গণ শহীদ শেখ কামালের জন্মদিন : শ্রদ্ধার্ঘ্য অর্পণ, মিলাদ ও দোয়া মাহফিলে যোগ দেবেন আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ। একই কর্মসূচি সকাল ৯টায় পালিত হবে বনানী কবরস্থানে।

৫ আগস্ট সকাল ১১টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করবে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।

৭ আগস্ট রোববার বঙ্গমাতা শহীদ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে ছাত্রী সমাবেশ করবে বাংলাদেশ ছাত্রলীগ। একই দিন বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে আলোচনাসভা করবে আওয়ামী যুবলীগ।

৮ আগস্ট সোমবার সকাল ৮টা ৩০ মিনিটে বনানী কবরস্থানে বঙ্গমাতা শহীদ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন : শ্রদ্ধার্ঘ অর্পণ, কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবে আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ।

একই দিন বেলা ১১টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আলোচনা সভার আয়োজন করেছে আওয়ামী স্বেচ্ছা সেবক লীগ। এ ছাড়া বাদ আছর ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউ আলোচনা সভা ও দোয়া মাহফিল করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ। পৃথকভাবে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে আলোচনাসভা করবে আওয়ামী যুবলীগ। বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে পথশিশুদের মধ্যে বস্ত্র ও খাদ্য বিতরণ করবে আওয়ামী যুব মহিলা লীগ।

১০ আগস্ট বুধবার সকাল ১০টায় জাতীয় শোক দিবস পালন উপলক্ষে আলোচনাসভার আয়োজন করবে আওয়ামী যুবলীগ। একই দিন বিকেল ৩টায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে জাতীয় মহিলা সংস্থা অডিটোরিয়ামে আলোচনাসভার আয়োজন করবে মহিলা আওয়ামী লীগ।

১১ আগস্ট বৃহস্পতিবার বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনাসভার আয়োজন করবে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।

১২ আগস্ট শুক্রবার টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু মাজার প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার জিয়ারত করবে কৃষক লীগ।

১৩ আগস্ট শনিবার বিকেল ৩টায় বিএমএ অডিটোরিয়ামে আলোচনাসভা করবে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)।

১৩-১৫ আগস্ট শনিবার থেকে সোমবার বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করবে আওয়ামী স্বেচ্ছা সেবক লীগ। 

১৫ আগস্ট সোমবার বাদ আছর বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন করবে মহিলা আওয়ামী লীগ। একই দিন বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, বনানী কবরস্থানে শহীদদের প্রতি শ্রদ্ধা, দিনব্যাপী দোয়া, মিলাদ মাহফিল এবং সন্ধ্যায় দুস্থদের মাঝে খাদ্য বিতরণ করবে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।

এ ছাড়া বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, বনানী কবরস্থানে শহীদদের প্রতি শ্রদ্ধা এবং টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবে আওয়ামী যুবলীগ। পাশাপাশি জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা মহানগরের অন্তর্গত বিভিন্ন থানা ও ওয়ার্ডে খাদ্য বিতরণ করবে আওয়ামী যুব মহিলা লীগ।

সকাল ৬টায় টুঙ্গীপাড়া জাতির পিতার সমাধিতে শ্রদ্ধাঞ্জলি ও মোনাজাত কর্মসূচি পালন করবে আওয়ামী আইনজীবী পরিষদ। ১৯ বঙ্গবন্ধু অ্যাভিনিউতে ১৫ আগস্ট উপলক্ষে গণভোজ, আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করবে কৃষক লীগ। রাজধানীর মিরপুর মিল্কভিটা সংলগ্ন কার্যালয়ে ১৫ আগস্ট উপলক্ষে গণভোজ ও মিলাদ মাহফিলের আয়োজন করবে কৃষক লীগ ঢাকা মহানগর উত্তর শাখা।

১৫ আগস্ট জাতীয় শোক দিবসে আওয়ামী লীগের কর্মসূচির মধ্যে রয়েছে : সূর্য উদয় ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সংগঠনের সকল স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন; সকাল ৬টা ৪৫ মিনিটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা অর্পন। এ ছাড়াও ঢাকা মহানগর আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং নগরীর প্রতিটি শাখা থেকে শোক মিছিলসহ বঙ্গবন্ধু ভবনের সম্মুখে আগমন এবং শ্রদ্ধা নিবেদন।সকাল ৭টা ৩০মিনিটে বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল। সকাল ১০টায় টুঙ্গীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। টুঙ্গীপাড়ার কর্মসূচিতে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। টুঙ্গীপাড়ায় চিরনিদ্রায় শায়িত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে অনুষ্ঠিতব্য আওয়ামী লীগের সকল কর্মসূচিতে তার সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। বাদ যোহর দেশের সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল। সুবিধামতো সময়ে মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে বিশেষ প্রার্থনা। দুপুরে অসচ্ছল দুস্থ মানুষদের মাঝে খাদ্য বিতরণ। বাদ আছর মহিলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গনে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

১৬ আগস্ট মঙ্গলবার বিকেল ৪টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র আলোচনা সভায় করবে আওয়ামী লীগ। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৭ আগস্ট বুধবার ২০০৫ সালে সারাদেশে সিরিজ বোমা হামলাকারীদের বিচারের দাবিতে মানববন্ধন করবে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।

১৮ আগস্ট মঙ্গলবার বিকেল ৪টায় ইঞ্জিনিয়ার ইনস্টিটউিট মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করবে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ। একই দিন আলোচনাসভা করবে  জাতীয় শ্রমিক লীগ ঢাকা মহানগর উত্তর।

১৯ আগস্ট শুক্রবার বিকেল ৩টায় কৃষিবিদ ইনস্টিউিট মিলনায়তন, খামার বাড়ি, ফার্মগেইট আলোচনা সভা করবে যুব মহিলা লীগ। একই দিন আলোচনা সভা জাতীয় শ্রমিক লীগ ঢাকা মহানগর দক্ষিণ।

২০ আগস্ট শনিবার বিকেল ৪টায় কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনাসভা করবেবঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ। একই দিন বিকেল ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আলোচনাসভার আয়োজন করবে ছাত্রলীগ। ওই দিন ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস পালন উপলক্ষে আলোচনা সভা করবে আওয়ামী যুবলীগ। জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনাসভা ও মিলাদ মাহফিল আয়োজন করবে কৃষক লীগ ঢাকা মহানগর উত্তর শাখা।

২১ আগস্ট রোববার বিকেল ৪টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে স্থাপিত অস্থায়ী শহীদ বেদীতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, দোয়া ও মিলাদ মাহফিল এবং আলোচনা সভা করবে আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ। একই দিন বিকেল ৫:২১ মিনিটি ২৩ বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয়ে গ্রেনেড হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং গ্রেনেড হামলায় শহীদ স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতা কুদ্দুস পাটোয়ারীর পরিবারের সাথে সাক্ষাৎ করবে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। এ ছাড়া বিকেল ৪টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয় ২১ আগস্ট গ্রেনেড হামলায় শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবে আওয়ামী যুবলীগ।

২২ আগস্ট সোমবার বিকেল ৪টায় ধানমণ্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আলোচনাসভা করবে মহিলা আওয়ামী লীগ। একই দিন বিকেল ৫টায় আলোচনা সভা করবে জাতীয় শ্রমিক লীগ ঢাকা মহানগর উত্তর। এ ছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও মিলাদ মাহফিল আয়োজন করবে কৃষক লীগ ঢাকা মহানগর দক্ষিণ।

২৩ আগস্ট মঙ্গলবার জাতীয় প্রেসক্লাব সম্মুখে মানববন্ধন করবে যুব মহিলা লীগ। বিকেল ৩টায় সুপ্রিম কোর্ট বার মিলনায়তন জাতীয় শোক দিবস পালন উপলক্ষে আলোচনাসভার আয়োজন করবে আওয়ামী আইনজীবী পরিষদ।

২৪ আগস্ট বুধবার সকাল ৯টা ৩০ মিনিটে নারীনেত্রী বেগম আইভী রহমানের স্মরণে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিলে অংশগ্রহণ করবে আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম  সংগঠনসমূহ।

২৫ আগস্ট বৃহস্পতিবার বিকেল ৩টায় আলোচনা সভার আয়োজন করবে তাঁতী লীগ।

২৭ আগস্ট শনিবার বিকেল ৩টায় জাতীয় প্রেস ক্লাবে আলোচনা সভার আয়োজন করবে কৃষক লীগ।

২৯ আগস্ট সোমবার বিকেল ৪টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনাসভার আয়োজন করবে মহিলা শ্রমিক লীগ।

৩০ আগস্ট মঙ্গলবার আলোচনাসভার আয়োজন করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা আওয়ামী লীগ।

৩১ আগস্ট বুধবার বিকেল ৪টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনাসভার আয়োজন করবে ছাত্রলীগ। আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.