সামান্য বৃষ্টিতে রাস্তায় জলাবদ্ধতা পুরোনো সমস্যা। অতিবৃষ্টি থেকে সৃষ্ট বন্যাতেও ডুবে যায় রাস্তা। যোগাযোগের জন্য গুরুত্বপূর্ণ রাস্তা যদি পানিতে ডুবে যায় তবে দুর্ভোগের সীমা থাকে না।


এমন সমস্যা সমাধানে বিজ্ঞানীরা বেশ কিছুদিন আগেই বিশেষ এক কংক্রিট তৈরি করেছেন, যা খুব দ্রুত পানি শোষণে সক্ষম। টপমিক্স নামের ঐ কংক্রিট শুধু পানি শোষণেই সক্ষম নয়, মজবুতও। রাস্তা নিমার্ণে ব্যবহৃত সাধারণ কংক্রিটের পানি শোষণ ক্ষমতা খুবই সামান্য। তবে টপমিক্স শুধু পানি শোষণক্ষমই নয়, ঘণ্টায় এটি ৩৬ হাজার মিলিমিটার পানি শুষে নিতে পারবে। অর্থাৎ টপমিক্স দিয়ে রাস্তা নির্মাণ করলে তা প্রতি মিনিটে ৮৮০ গ্যালন পানি শোষণ করতে পারবে।

ব্রিটেনের প্রতিষ্ঠান ‘টারম্যাক’ এই দুর্দান্ত কংক্রিটের আবিষ্কারক। প্রতিষ্ঠানটি মূলত: নির্মাণ কাজে ব্যবহৃত মালামাল প্রস্তুত করে থাকে।


এই কংক্রিটটি এমনভাবে তৈরি করা যার ফলে পানি খুব দ্রুত মাটির একেবারে ভেতরে চলে যায়। ফলে ড্রেনেজ ব্যবস্থা কোনো কারণে বাধাগ্রস্ত হলে রাস্তায় জলাবদ্ধতার আশঙ্কা থাকে না। এর উপাদান অবশ্য সাধারণ কংক্রিটের মতোই। তবে নির্মাণের ভেতর রয়েছে মূল রহস্য। অবশ্য টপমিক্সকে এখনই পুরোপুরি বাজারজাত করেনি ‘টারম্যাক’। স্বল্প আকারে যুক্তরাজ্যে এই কংক্রিট ব্যবহার করা হচ্ছে। বর্তমানে গাড়ি পার্কিং এবং গল্ফ কোর্টে এই কংক্রিট কাজে লাগাচ্ছে প্রতিষ্ঠানটি। টারম্যাক-এর পক্ষ থেকে বলা হয়েছে, এটি নিয়ে এখনও গবেষণা চলছে। বলা বাহুল্য, এই কংক্রিট ব্যবহার করতে হলে মূল্য দিতে হবে বেশ চড়া। তবে সান্ত্বনার ব্যপার হচ্ছে, এই উপাদান প্রয়োগ করলে দীর্ঘদিন রাস্তা মেরামতের প্রয়োজন হবে না।




Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.