বৃষ্টির দিন। বাড়ির ভেতরেও যেন বৃষ্টি বৃষ্টি ভাব। স্যাঁতসেঁতে আর গুমোট ভাব, সঙ্গে সোঁদা গন্ধ চার দেয়ালের মধ্যে তৈরি করে দেয় বাড়তি কিছু ঝামেলা। বর্ষাকালে নিজের ঘরকে কীভাবে শুষ্ক রাখবেন, তা নিয়ে চিন্তায় পড়ে যান অনেকেই। ছোটখাটো কিছু বিষয়ের প্রতি খেয়াল রাখলেই সমস্যাগুলোর সমাধান পেয়ে যাবেন।

 বর্ষায় ঘরের যত্ন



* বর্ষাকালে সব থেকে বড় সমস্যা কাপড় শুকানো। বৃষ্টি না থাকলে কাপড় বাইরে শুকানোই ভালো। কিন্তু বৃষ্টি থাকলে   ফ্যানের বাতাসে যত দ্রুত সম্ভব কাপড় শুকিয়ে ফেলা উচিত। ভেজা কাপড় ঘরে শুকালে ঘরের গুমোট ভাব আরও     বৃদ্ধি পাবে।

* বর্ষায় ধোয়া কাপড় শুকালেও, একটা সোঁদা গন্ধ থেকেই যায়। গন্ধ দূর করতে কাপড় ধোয়ার সময় একটু বেকিং        সোডা ব্যবহার করুন।

* বৃষ্টির জন্য সব দরজা-জানালা বন্ধ রাখলেও রান্নাঘর ও বাথরুমে পর্যাপ্ত আলো-বাতাসের ব্যবস্থা করতে হবে।            প্রয়োজনে নির্গমন ফ্যান (এগজস্ট ফ্যান) ব্যবহার করা যেতে পারে।

* বাথরুম ভেজা না রেখে কাপড় দিয়ে মুছে নিলে স্যাঁতসেঁতে ভাব কমে যায়।

* বর্ষাকালে মেঝেতে কার্পেট ব্যবহার ঘরের গুমোট ভাব বাড়ায়। এ সময় মাটিতে কিছু না বিছিয়ে রাখাই বুদ্ধিমানের      কাজ।

* ঘরের দেয়াল থেকে আসবাব কমপক্ষে ১০ সেন্টিমিটার দূরে রাখলে দেয়ালের ভেজা ভেজা ভাব আসবাবের ক্ষতি        করে না।

* ঘরের কোনো দেয়ালে বা মেঝেতে যদি শেওলা হয়, তাহলে স্থানটিতে সাদা ভিনেগার স্প্রে করে কিছুক্ষণ রেখে            শুকনো কাপড় দিয়ে মুছে ফেলতে হবে।

* ঘরের বিভিন্ন স্থানে সুগন্ধি মোমবাতি জ্বালালে ঘরের সোঁদা গন্ধ দূর হয়ে যাবে কিছুটা হলেও।

* বর্ষাকালে চারদিক ভেজা ও অন্ধকার থাকায় ঘরের পর্দা, বিছানার চাদরের জন্য উজ্জ্বল রং ব্যবহার করলে ঘরটিকে    প্রাণবন্ত মনে হবে।



বর্ষাকালে আপনার ঘরকে শুষ্ক ও সুরক্ষিত রাখতে গার্হস্থ্য অর্থনীতি কলেজের সম্পদ ব্যবস্থাপনা ও এন্ট্রাপ্রেনিউরশিপ বিভাগের সহযোগী অধ্যাপক সেলিনা আখতার আরও বেশ কিছু বিষয়ে পরামর্শ দিয়েছেন—

* বর্ষাকালে প্রচণ্ড বৃষ্টিতে পুরোনো বাড়ির ছাদ, দেয়াল ও মেঝেতে ড্যাম্প হওয়ার আশঙ্কা থাকে। এসব স্থানে কোনো ত্রুটি থাকলে সেটা দ্রুত সারিয়ে নিতে হবে। বাড়ির সানশেড এবং ছাদে যাতে পানি জমে না থাকে, সে বিষয়ে লক্ষ রাখতে হবে।

* এ সময়ে কার্পেট বা শতরঞ্জি ব্যবহার না করে ভাঁজ করে শুষ্ক স্থানে সংরক্ষণ করুন। তোশক, বালিশ রোদে শুকানো যেতে পারে। সম্ভব না হলে জানালা খুলে আলো বাতাসের প্রবাহ বাড়াতে হবে। বর্ষায় ভারী পর্দা ব্যবহার না করে পাতলা সিনথেটিক পর্দা ব্যবহার ঘরে আরামদায়ক অনুভূতি আনবে।

* আসবাব এবং বৈদ্যুতিক যন্ত্রপাতির বিশেষ যত্ন নিতে হবে। প্রতিদিন শুকনো কাপড় দিয়ে মুছে রাখতে হবে।

* বাড়ি সজীব ও সুরভিত রাখতে বর্ষার ফুল যেমন—দোলনচাঁপা, বেলি, কামিনী ফুলগুলো রাখা যেতে পারে।

পরামর্শগুলো অনুসরণ করে থাকুন দুশ্চিন্তামুক্ত আর উপভোগ করুন বৃষ্টি।





Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.