অবশেষে সব ভোগান্তি থেকে মুক্তি পেলেন কিংবদন্তি বক্সার মোহাম্মদ আলী। শ্বাসকষ্টজনিত সমস্যায় আক্রান্ত হয়ে  ভর্তি হয়েছিলেন অ্যারিজোনার ফিনিক্স-এরিয়া হাসপাতালে। আর ফেরা হলো না সেখান থেকে। শুক্রবার রাতে সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গেলেন সর্বকালের অন্যতম সেরা এই ক্রীড়াবিদ। 

না ফেরার দেশে চলে গেলেন সর্বকালের সেরা বক্সার মোহাম্মদ আলী

সনি লিস্টনকে হারিয়ে প্রথমবার বিশ্ব হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন, পরে জিতেছেন আরও দুইবার। তিনবার হেভিওয়েট বিশ্ব চ্যাম্পিয়নশিপ জেতা প্রথম বক্সারও মোহাম্মদ আলী। জিতেছেন ক্যারিয়ারে মোট ৬১টি লড়াইয়ের ৫৬ টিতে-ই! 

শুধু রিংয়েই নয়, রিংয়ের বাইরেও তাঁর মুখ চলত সমান তালে। সরব ছিলেন নিপীড়িত মানুষের অধিকারের দাবিতে। প্রথমবার বিশ্ব হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জেতার মাত্র ৩ বছর পর তাঁকে ভিয়েতনাম যুদ্ধে পাঠানোর চেষ্টা করেছিল আমেরিকান সরকার। 
কিন্তু আলী তা সরাসরি প্রত্যাখান করে বলে দিয়েছিলেন, তিনি ভিয়েতনাম যুদ্ধের বিপক্ষে ৷ কোনো অবস্থাতেই তাঁদের বিরুদ্ধে যুদ্ধে করবেন না-এটাও জানিয়ে দিয়েছিলেন স্পষ্টভাবে। 

মাঠে ও মাঠের বাইরে অসাধারণ ব্যক্তিত্ব দিয়ে হয়ে উঠেছিলেন দারুণ প্রভাবশালী একজন। স্পোর্টস ইলাস্ট্রাটেড তাঁকে সম্মানিত করেছিল গত শতাব্দীর সেরা ক্রীড়াবিদ হিসেবে। 

বিবিসি চোখে হয়েছিলেন শতাব্দীর সেরা ক্রীড়া ব্যক্তিত্ব। আর সারা বিশ্বের ক্রীড়াপ্রেমীদের অনেকের কাছে তো তিনি সর্বকালের সেরা ক্রীড়াবিদই। ‘দ্য গ্রেটেস্ট’ নামটা তো সে কারণেই!


মৃত্যু তাঁকে অন্য এক ভুবনে নিয়ে গেছে। কিন্তু এই ভুবনে তিনি তাঁর কীর্তি দিয়ে স্মরণীয় হয়ে থাকবেন চিরকাল।



Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.